FIFA World Cup 2022: প্রত্যাশার চেয়ে কম দর্শক কাতারে

এ বার দেখার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনালের ম্যাচ গুলিতে এবং ফাইনালে কত দর্শক হাজির হন কাতারে।

FIFA World Cup 2022: প্রত্যাশার চেয়ে কম দর্শক কাতারে
FIFA World Cup 2022: প্রত্যাশার চেয়ে কম দর্শক কাতারে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 2:00 PM

দোহা: মধ্যপ্রাচ্যের দেশ কাতারে (Qatar) এই প্রথম বার বিশ্বকাপ (FIFA World Cup) হচ্ছে। কাতার বিত্তশালী দেশ। যে কারণে, কাতার বিশ্বকাপের শুরু থেকেই টিকিটের মূল্য, হোটেল খরচ এবং অ্যালকোহলের দাম সবটাই বেশি। কাতারের একাধিক জায়গায় অ্যালকোহল বিক্রিতে নিষেধাজ্ঞাও রয়েছে। সেই নিয়ে বিতর্ক কম হয়নি। তবে সব কিছু ছাপিয়ে যেতে পারত ফুটবলপ্রেমীদের উন্মাদনা, উত্তেজনা দিয়ে। মনে করা হয়েছিল, কাতারে বিশ্বকাপ দেখতে আসা দর্শক (Fan) সংখ্যা রেকর্ড গড়বে। আদতে তা হয়নি। এখনও পর্যন্ত প্রত্যাশার চেয়ে কম দর্শক উপস্থিত হয়েছেন কাতারে। ফুটবলের মহাযজ্ঞ শেষ লগ্নে এসে দাঁড়িয়েছে। চলতি বিশ্বকাপে প্রত্যাশার চেয়ে কত কম দর্শক হাজির হয়েছেন, সেই তথ্যই তুলে ধরল TV9Bangla

কাতার বিশ্বকাপের প্রথম দুই সপ্তাহে মাত্র ৭ লক্ষ ৬৫ হাজার দর্শক উপস্থিত হয়েছেন। রয়টার্স প্রাপ্ত একটি আয়োজক রিপোর্ট অনুসারে, এক মাসব্যাপী এই মেগা ইভেন্টে ১.২ মিলিয়ন দর্শক হাজির হওয়ার কথা ছিল। কিন্তু তার থেকে অনেক কম দর্শক সমাগম হয়েছে কাতারে। আয়োজকদের তরফে জানানো হয়েছে, ২৪-২৮ নভেম্বর যে সময় গ্রুপ পর্ব চলছিল তখন সব চেয়ে বেশি ফুটবলপ্রেমী জড়ো হয়েছিলেন কাতারে। দোহায় বর্তমানে মাত্র আটটি দল রয়েছে। যে কারণে, মনে করা হচ্ছে এই পর্যায়ে দর্শক সংখ্যা বিশাল বৃদ্ধির আর সম্ভাবনা নেই। ২০ নভেম্বর থেকে শুরু হওয়া এ বারের বিশ্বকাপের ৬৪টি ম্যাচের মধ্যে আর আটটি ম্যাচ বাকি রয়েছে।

সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি দ্বারা ৭ ডিসেম্বর যে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে চলতি বিশ্বকাপের প্রথম ১৭ দিনে ৭ লক্ষ ৬৫ হাজার ৮৫৯ জন দর্শক হাজির ছিল আটটি স্টেডিয়ামে। যাদের অর্ধেকেরও বেশি এখন কাতার ছেড়ে চলে গিয়েছে। ১৮ ডিসেম্বর রয়েছে কাতার বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। কাতারের আটটি স্টেডিয়াম জুড়ে যে মেগা টুর্নামেন্ট চলছে তার মোট ৩.০৯ মিলিয়ন টিকিট বিক্রি হয়েছে। যার মধ্যে ১.৩৩ মিলিয়ন ম্যাচের টিকিট দর্শকদের হাতে পৌঁছে গিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কাতারি কর্মকর্তা এই পরিসংখ্যান নিশ্চিত করেছেন।

কাতারি দর্শকরা তো রয়েছেনই, পাশাপাশি অন্যান্য দেশের দর্শকরা এখনও বিশ্বকাপের টানে মধ্যপ্রাচ্যের দেশটিতে পৌঁছে যাচ্ছে। এক কাতারি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, “এক সপ্তাহের বেশি প্রতিযোগিতা এখনও বাকি রয়েছে। যে দেশগুলো কোয়ার্টার ফাইনালে উঠেছে সেখান থেকে নতুন দর্শক আসতে শুরু করেছে।” এ বার দেখার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনালের ম্যাচ গুলিতে এবং ফাইনালে কত দর্শক হাজির হন কাতারে।