Qatar 2022: একদিন আগেই শুরু ফিফা বিশ্বকাপ, এবার এল সরকারি বিবৃতি

ম্যাচের সূচি কিংবা সময় পরিবর্তন হলেও সমর্থকরা টিকিট নিয়ে কোনও সমস্যায় পড়বেন না।

Qatar 2022: একদিন আগেই শুরু ফিফা বিশ্বকাপ, এবার এল সরকারি বিবৃতি
Image Credit source: FIFA
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 7:00 AM

জুরিখ : এবার আর সূত্রের খবর নয়। সরকারিভাবেই ঘোষণা হল ফিফার তরফে। এক দিন আগেই শুরু হচ্ছে কাতার বিশ্ব কাপ (Qatar 2022)। ফিফার তরফে ই-মেলে এ কথা ঘোষণা হয়েছে। এতদিন সাধারণত আয়োজক দেশ প্রথম ম্যাচ খেলত। পুরনো সূচি অনুযায়ী এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে খেলার কথা ছিল না আয়োজক কাতারের। পরিবর্তিত সূচিতে সেটা ঠিক করা হয়েছে। ২১ নভেম্বরের পরিবর্তে ২০ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ (FIFA World Cup 2022)। স্থানীয় এবং আন্তর্জাতিক সমর্থকদের জন্য আরও বেশি উচ্ছ্বাসের খবর বলা যায়। প্রতিযোগিতার প্রথম দিন ইকুয়েডরের বিরুদ্ধে নামছে আয়োজক কাতার। সূচিতে আরও কিছু বদল আনতে হয়েছে। ২১ নভেম্বর সেনেগাল বনাম নেদারল্যান্ডস ম্যাচটি হওয়ার কথা ছিল স্থানীয় সময় দুপুর ১টায়। পরবর্তিত সূচিতে ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায়।

ফিফার তরফে জানানো হয়েছে, আল বায়েত স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান এবং ম্যাচ হবে। প্রথম দিন কাতার-ইকুয়েডর ছাড়া আর কোনও ম্যাচ থাকছে না। ব্যুরো অফ ফিফা কাউন্সিলের সভায় সর্বসম্মত ভাবে এই সিদ্ধান্ত হয়েছে। এতদিন বিশ্বকাপের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কিংবা আয়োজক দেশের ম্যাচ থাকত। টুর্নামেন্ট একদিন এগিয়ে আনায় সেই ধারাবাহিকতাই বজায় রাখা সম্ভব হচ্ছে। ওপেনিং ম্যাচের আগে উদ্বোধনী অনুষ্ঠান হবে। নানা দিক বিচার করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জানিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। সকলেই এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে।

SCHEDULE

ম্যাচের সূচিতে রদবদল হলেও ফুটবলারদের ছাড়া নিয়ে পুরনো নির্দেশিকাই বজায় থাকছে। ১৪ নভেম্বরের মধ্যে বিশ্বকাপের স্কোয়াডে থাকা সমস্ত ফুটবলারকে ছাড়তে হবে তাদের ক্লাবকে। পাশাপাশি ফিফার মেইলে আরও জানানো হয়েছে, যারা সদ্য় সূচি পরিবর্তিত হওয়া ম্যাচের টিকিট কেটেছেন, সেই টিকিটি বৈধ থাকছে। ম্যাচের সূচি কিংবা সময় পরিবর্তন হলেও সমর্থকরা এ বিষয়ে কোনও সমস্যায় পড়বেন না। বিশ্বকাপ সম্পর্কিত অন্যান্য কোনও সমস্যা সামনে এলে সেই অনুযায়ী সিদ্ধান্ত হবে।