AFC Asian Cup Qualifiers 2022: প্রাণের ভয়ে দেশ ছেড়ে ভারতই এখন আশ্রয়ের ঠিকানা আবদুল্লাহদের

যুবভারতীতে ভারত-আফগানিস্তান (India vs Afghanistan) ম্যাচে দেখা গেল দুই আফগান সমর্থককে। জাতীয় সঙ্গীতের বুকে পতাকা জড়িয়ে কাঁদছেন।

AFC Asian Cup Qualifiers 2022: প্রাণের ভয়ে দেশ ছেড়ে ভারতই এখন আশ্রয়ের ঠিকানা আবদুল্লাহদের
প্রাণের ভয়ে দেশ ছেড়ে ভারতই এখন আশ্রয়ের ঠিকানা আবদুল্লাহদের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 9:30 AM

কলকাতা: তালিবান (Taliban) দখল নেওয়ার পর দেশের চেহারাটাই পুরো পাল্টে গিয়েছে। ভিটে ছাড়া হয়েছে দেশের অধিকাংশ মানুষ। যারা পালাতে পেরেছেন তারা ভাগ্যবান, আর যারা পারেননি তাদের কেউ কেউ সে দেশেই সমাধিস্থ হয়েছেন, আর কারও জীবন তালিবানি শাসনে বন্দি। কেউ ফেলে এসেছে ভিটে মাটি, কেউ ফেলে এসেছেন স্বজনকে। টুকরো টুকরো হয়ে গিয়েছে এক একটি পরিবার। দেশের খেলাধুলার মাধ্যমেই তাই ছেড়ে আসা ভিটে মাটিকে স্মরণ করেন আফগানরা। দেশের জয় ভুলিয়ে দেয় গ্লানি। যুবভারতীতে ভারত-আফগানিস্তান (India vs Afghanistan) ম্যাচে দেখা গেল দুই আফগান সমর্থককে। জাতীয় সঙ্গীতের বুকে পতাকা জড়িয়ে কাঁদছেন।

ভিআইপি বক্সেই ফারশাদ, ফয়সলদের পরিবারের সঙ্গে দেশের খেলা দেখলেন সেই দুই সমর্থক। তাঁদেরই একজন আবদুল্লাহ, ঘর বাড়ি ছেড়ে তাঁর বর্তমান ঠিকানা এখন দিল্লি। ৯ মাস আগে কাবুল ছেড়েছিলেন আবদুল্লাহ। তাঁর মতো আরও অনেকে। যুবভারতীর গ্যালারিতে দাঁড়িয়ে বলছিলেন, ‘ভয়াবহ পরিস্থিতি। তালিবানরা আমাদের দেশটাকে শেষ করে দিল। স্বপ্ন ভেঙে চুড়ে দিয়েছে। বাড়ি ছেড়ে আসতে কেই বা চায়। প্রাণের ভয়ে পালিয়ে এসেছি। দিল্লিতে এক বেসরকারি সংস্থায় কাজ করি। দেশের জন্য গলা ফাটাতেই আজ যুবভারতীতে এসেছি। জানেন, ফুটবলের মাধ্যমেই আমরা নতুন করে বাঁচার স্বপ্ন দেখি।’ আবদুল্লাহর সঙ্গে খেলা দেখতে আসেন তাঁর এক বন্ধু। দেশের কথা বলতে গেলেই গলা বুজে আসে। চোখ জল দেখা যায়।

আফগানিস্তানের অধিকাংশ ফুটবলাররাই ইউরোপে থাকেন। সবাই ছড়িয়ে ছিটিয়ে থাকেন। অনেকের পরিবার সঙ্গে এসেছেন। তাঁদের সঙ্গে বসেই খেলা দেখলেন ২ আফগান সমর্থক। দল জেতেনি ঠিকই, তবে ভারতই এখন আশ্রয়ের ঠিকানা হয়ে উঠেছে আবদুল্লাহদের।