Indian Football: ফুটবল সংকট মেটাতে তৎপর কেন্দ্র, বুধবার শীর্ষ আদালতে জরুরি শুনানি

FIFA suspends AIFF: বুধবার সুপ্রিম কোর্টে ভারতীয় ফুটবল ফেডারেশন সংক্রান্ত সমস্যার শুনানি হওয়ার কথা রয়েছে। তার আগেই ফিফার শাস্তির খাঁড়া। এই প্রতিকূল পরিস্থিতিতে কেন্দ্রের আবেদনে জরুরি ভিত্তিতে শুনানির জন্য রাজি হয়েছে শীর্ষ আদালত।

Indian Football: ফুটবল সংকট মেটাতে তৎপর কেন্দ্র, বুধবার শীর্ষ আদালতে জরুরি শুনানি
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 16, 2022 | 1:45 PM

নয়াদিল্লি:  ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা (FIFA)। ফিফার শাস্তির জেরে অগাধ জলে ভারতীয় ফুটবল। আগামী অক্টোবরে দেশের মাটিতে অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ (Fifa U 17 Womens World Cup)। ফিফার নির্বাসনের কারণে মেয়েদের বিশ্বকাপ আয়োজন এখন বিশ বাঁও জলে। আপাতত স্থগিত বিশ্বকাপ সংক্রান্ত সবরকম আয়োজন। এই পরিস্থিতিতে দেশের ফুটবল সংকট মেটাতে তৎপর কেন্দ্র। মঙ্গলবার ভারতীয় ফুটবল ফেডারেশন সংক্রান্ত মামলার দ্রুত শুনানির আবেদন করা হয় কেন্দ্রের তরফে। সেই আবেদনে সাড়া দিয়ে জরুরি ভিত্তিতে বুধবার শুনানির জন্য রাজি হয়েছে শীর্ষ আদালত। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এএস বোপান্নার বেঞ্চের কাছে কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, “ভারতকে সাসপেন্ড করে ফিফা চিঠি পাঠিয়েছে। দ্রুত বিষয়টি নিয়ে শুনানি হওয়া উচিত।” ১১ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত দেশের মাটিতে অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ হওয়ার কথা রয়েছে।

বিচারপতি চন্দ্রচূড় ও বিচারপতি বোপান্নার বেঞ্চ এআইএফএফের সাসপেনশন নিয়ে জরুরি ভিত্তিতে শুনানি করবে। সলিসিটর জেনারেল আদালতকে জানিয়েছেন, ফিফা জেনেভা থেকে এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যা দেশের ফুটবলের উন্নতির ক্ষেত্রে বড় বাধা। আদালতের সামনে বিষয়টি আনা প্রয়োজন। এআইএফএফ সংক্রান্ত মামলার শুনানির হওয়ার কথা ছিল বুধবার। কেন্দ্রের আবেদনে সংশ্লিষ্ট বেঞ্চ বুধবার সবার প্রথমে এআইএফএফ সংক্রান্ত মামলার শুনানি করবে। ভারতীয় ফুটবলের ৮৫ বছরের ইতিহাসে এই প্রথম ফিফার নির্বাসনের মুখে পড়া।  সঠিক সময়ে নির্বাচন না করায় গত ১৮ মে এআইএফএফ প্রেসিডেন্টের পদ প্রফুল প্যাটেলকে থেকে অপসারিত করে সুপ্রিম কোর্ট। এরপর তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিষ্ট্রেটর্সকে দায়িত্ব দেওয়া হয়। যার মাথায় রয়েছেন অ্যাপেক্স কোর্টের প্রাক্তন বিচারপতি এআর দাভে। বাকি দু’জন দেশের প্রাক্তন চিফ কমিশনার এস ওয়াই কুরেশি এবং প্রাক্তন অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায়।।

এই ‘তৃতীয় পক্ষে’র হস্তক্ষেপের কারণেই ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করেছে ফিফা। নির্বাচিত কমিটি দায়িত্ব নেওয়ার পরই এই নির্বাসন উঠবে বলেই জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। কবে এই সংকট কাটবে তা জানা নেই। ততদিন নির্বাসিত হয়েই থাকতে হবে ভারতীয় ফুটবলকে। অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ, ব্লু জার্সিতে সুনীল ছেত্রীদের মাঠে নামা অগাধ জলে। পাশাপাশি নির্বাসনের প্রভাব পড়বে ব়়্যাঙ্কিং ছাড়াও আরও বিভিন্ন ক্ষেত্রে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla