AIFF Suspension: পিছিয়ে গেল ফেডারেশন সংক্রান্ত মামলার শুনানি, ফিফার সঙ্গে জোর আলোচনায় কেন্দ্র

ফিফা ও কেন্দ্রের মধ্যে আলোচনার ফলাফলের উপর সবকিছু নির্ভর করছে। আপাতত বাকিটা ভাগ্যের হাতে। সুপ্রিম কোর্ট পরবর্তী শুনানির দিন ধার্য করেছে ২২ অগাস্ট।

AIFF Suspension: পিছিয়ে গেল ফেডারেশন সংক্রান্ত মামলার শুনানি, ফিফার সঙ্গে জোর আলোচনায় কেন্দ্র
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 1:05 PM

নয়াদিল্লি: পিছিয়ে গেল সুপ্রিম কোর্টে ভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাসন সংক্রান্ত মামলা শুনানি। সোমবার রাতে ফিফার সাসপেনশন (FIFA) নোটিশ পাওয়ার পর মঙ্গলবার শীর্ষ আদালতে ফেডারেশন (AIFF) সংক্রান্ত মামলার শুনানি দ্রুত করার আবেদন জানায় কেন্দ্র। সেইমতো বুধবার সকালে সবার প্রথমে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, এএস বোপান্না এবং জেবি পার্ডিওয়ালার বেঞ্চে ফেডারেশনের নির্বাসন মামলাটি ওঠে। সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, সমস্যা সমাধানের জন্য বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার সঙ্গে কথাবার্তা চালাচ্ছে কেন্দ্র। আলোচনার ফল কি দাঁড়াচ্ছে তা জানতে কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। এরপর সলিসিটর জেনারেল আদালতে সোমবার অর্থাৎ ২২ অগাস্ট পরবর্তী শুনানি রাখার অনুরোধ জানান। তাঁর আবেদনে সাড়া দিয়ে পিছিয়ে দেওয়া হয়েছে শুনানি।

তুষার মেহতা আরও জানান, ফিফা কর্তাদের সঙ্গে আলোচনায় সক্রিয় ভূমিকা নিচ্ছে সুপ্রিম কোর্ট নিয়োজিত তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। সমস্যা সমাধানের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। শীর্ষ আদালত জানিয়েছে, সাসপেনশন তোলার ক্ষেত্রে কেন্দ্রকে সক্রিয় ভূমিকা নিতে হবে। নির্দিষ্ট সময়ে দেশের মাটিতে অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ যাতে সংঘটিত হয় তা সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

বুধবার আদালতে স্বস্তির কথা শুনিয়েছেন দেশের সলিসিটর জেনারেল। সোমবার রাতে সাসপেনশন নোটিশ পাওয়ার পর থেকে ক্রীড়ামন্ত্রকের তরফে ফিফা কর্তাদের সঙ্গে একাধিকবার আলোচনা হয়েছে। তাতে বরফ কিছুটা হলেও গলেছে। কেন্দ্রের পাশাপাশি সিওএ-র তরফেও সমস্যা সমাধানের পথ বের করার চেষ্টা চলছে। তুষাক মেহতা বলেন, “ফিফার সঙ্গে কেন্দ্রের দু দফায় আলোচনা হয়েছে। আলোচনা মোটামুটি একটা পর্যায়ে এসে পৌঁছেছে। সত্যি কথা বলতে সিওএ-র এই বিষয়ে সদর্থক ভূমিকা পালন করছে। আলোচনায় বরফ গলেছে। আলোচনার ফল কোথায় দাঁড়াচ্ছে তা জানতে আদালতের কাছে সোমবার পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ করছি।”

সিওএ-র পক্ষে এদিন আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী গোপাল শঙ্করানারায়নান। তিনি কোর্টকে জানান, কেরলের ক্লাব, গোকুলাম কেরালা এফসি উজবেকিস্তানে এএফসি উইমেন্স ক্লাব চ্যাম্পিয়নশিপের জন্য খেলতে গিয়েছে। হঠাৎ সাসপেনশনের জেরে তাদের ভবিষ্যৎ অনিশ্চিত। না খেলেই ফিরতে হচ্ছে। পাশাপাশি এএফসি কাপে এটিকে মোহনবাগানের খেলা এখন অনিশ্চয়তার মুখে। এই বিষয়গুলিকে মাথায় রেখে সলিসিটর জেনারেলকে ফিফা আধিকারিকদের চিঠি দেওয়ার আর্জি জানিয়েছেন আইনজীবী।