Indian Football: ফেডারেশনকে দ্রুত নির্বাচনের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

বুধবার সুপ্রিম কোর্টের রায়দানের দিকেই তাকিয়েছিল ভারতীয় ফুটবল। প্রশাসনিক কমিটির প্রস্তাবিত খসড়ার স্বপক্ষেই রায় দিয়েছে শীর্ষ আদালত। ভারতীয় ফুটবলকে বাঁচাতে তড়িঘড়ি নির্বাচন শুরুর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্বাচনী প্রক্রিয়ার মধ্যে তৈরি করে ফেলতে হবে নতুন কমিটি।

Indian Football: ফেডারেশনকে দ্রুত নির্বাচনের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট
দ্রুত নির্বাচন শুরুর নির্দেশ সুপ্রিম কোর্টের। ছবি: টুইটার
TV9 Bangla Digital

| Edited By: Kaustav Ganguly

Aug 03, 2022 | 4:21 PM

কলকাতা: প্রশাসনিক কমিটির প্রস্তাবে সায় সুপ্রিম কোর্টের (Supreme Court)। ফেডারেশনে (AIFF) তড়িঘড়ি নির্বাচন করার নির্দেশ দেশের শীর্ষ আদালতের। কয়েক মাস আগেই প্রফুল প্য়াটেলের কমিটিকে নির্বাসনে পাঠায় সুপ্রিম কোর্ট। ফেডারেশনের হালচাল বুঝতে তিন সদস্যের বিশেষ কমিটি গঠন করে দেশের শীর্ষ আদালত। যে কমিটির পোশাকি নাম কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস। সেই প্রশাসনিক আছেন প্রাক্তন বিচারপতি অনিল দাভে, প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি আর প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়। কয়েক মাস ধরে রাজ্য সংস্থাগুলির সঙ্গে দফায় দফায় আলোচনার পর প্রস্তাবিত এক খসড়া তৈরি করে প্রশাসনিক কমিটি। জুন মাসে ভারতে আসে ফিফা ও এএফসি প্রতিনিধি দলও। ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন করে ফেলার নির্দেশও দেয় ফিফার প্রতিনিধিরা।

বুধবার সুপ্রিম কোর্টের রায়দানের দিকেই তাকিয়েছিল ভারতীয় ফুটবল। প্রশাসনিক কমিটির প্রস্তাবিত খসড়ার স্বপক্ষেই রায় দিয়েছে শীর্ষ আদালত। ভারতীয় ফুটবলকে বাঁচাতে তড়িঘড়ি নির্বাচন শুরুর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্বাচনী প্রক্রিয়ার মধ্যে তৈরি করে ফেলতে হবে নতুন কমিটি। অন্তর্বর্তী ফেডারেশন সচিব হিসেবে দায়িত্বে আছেন সুনন্দ ধর। ফেডারেশনের নতুন কমিটি আসার পরই সচিব নিয়োগ করবে। প্রশাসনিক কমিটির প্রস্তাব মতোই, সত্তরোর্ধ্ব ব্যক্তিরা থাকতে পারবেন না ফেডারেশনের কমিটিতে। এমনকি ১২ বছর কমিটিতে থাকলেও সেই সদস্য আর ফেডারেশনে আসতে পারবেন না। অর্থাৎ তিনটে মেয়াদ সম্পন্ন হওয়ার পর আর কেউই ফেডারেশনে থাকতে পারবেন না। দুটো মেয়াদ সম্পন্নের পর ৩ বছরের জন্য কুলিং অফ পিরিয়ডে যেতে হবে। সুপ্রিম কোর্টের সম্মতি পাওয়ার পর ভারতীয় ফুটবলের নতুন সংবিধান তৈরি করতে চলেছে প্রশাসনিক কমিটি। তবে হাতে যেহেতু সময় কম, তড়িঘড়ি নির্বাচনী প্রক্রিয়া শুরু করাই এখন একমাত্র লক্ষ্য। অক্টোবরে দেশের মাটিতে মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ। তার আগেই সব কিছু সেরে ফেলতে হবে। সূত্রের খবর, ৩ মাসের জন্য অন্তর্বর্তী কমিটি গঠন করা হতে পারে। নতুন সংবিধান তৈরি হওয়ার পর সেই কমিটি পাকাপাকি ভাবে ফেডারেশনের দায়িত্বে আসবে। দ্রুত রিটার্নিং অফিসার নিয়োগ করতে চলেছে প্রশাসনিক কমিটি।

এই খবরটিও পড়ুন

প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারের জন্য সওয়াল করেছিল প্রশাসনিক কমিটি। সেই প্রস্তাবকে মান্যতা দিল দেশের শীর্ষ আদালত। ৩৬ জন প্রাক্তন ফুটবলার ফেডারেশনের নির্বাচনে অংশ নিতে পারবেন। প্রত্যেক রাজ্য থেকে একজন প্রাক্তন ফুটবলারের ভোটাধিকার থাকবে। শোনা যাচ্ছে, ৩৬ জনের মধ্যে ১০ জন প্রাক্তন মহিলা ফুটবলার ভোট দিতে পারবেন। কোন পদ্ধতিতে প্রাক্তন ফুটবলারদের বেছে নেওয়া হবে তা এখনও চূড়ান্ত হয়নি। তবে প্রাক্তন ফুটবলারের বয়স ৭০ বছরের নীচে হতে হবে। খেলতে হবে আন্তর্জাতিক ম্যাচও।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla