Football: বর্ণবৈষ্যমের বিরুদ্ধে গর্জে উঠলেন গ্যারেথ বেল

বেলারুশের বিরুদ্ধে রবিবার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ রয়েছে ওয়েলসের। সেই ম্যাচে নামার আগেই স্টার্লিংদের পাশে দাঁড়ালেন বেল।

Football: বর্ণবৈষ্যমের বিরুদ্ধে গর্জে উঠলেন গ্যারেথ বেল
Football: বর্ণবৈষ্যমের বিরুদ্ধে গর্জে উঠলেন গ্যারেথ বেল (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 8:09 AM

কাজান: বর্ণবৈষম্যের বিরুদ্ধে এ বার সরব হলেন ওয়েলস (Welsh) অধিনায়ক গ্যারেথ বেল (Gareth Bale)। বুদাপেস্টে (Budapest) ইংল্যান্ডের ম্যাচ চলাকালীন বর্ণবিদ্বেষের (Racism) শিকার হন ইংল্যান্ডের রাহিম স্টার্লিং (Raheem Sterling) আর বেলিংহ্যাম। স্টার্লিংদের পাশে দাঁড়িয়ে ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেলের সাফ জবাব, বর্ণবৈষম্য মন্তব্যকারীদের বহিষ্কৃত করা হোক।

বেলারুশের বিরুদ্ধে রবিবার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ রয়েছে ওয়েলসের। সেই ম্যাচে নামার আগেই স্টার্লিংদের পাশে দাঁড়ালেন বেল। ৩২ বছরের উইঙ্গার বলেন, ‘এ রকম অনভিপ্রেত ঘটনা মেনে নেওয়া যায় না। হয় তুমি সমর্থকদের চিহ্নিত করে স্টেডিয়াম থেকে বাইরে বার কর অথবা সেই দেশকে আন্তর্জাতিক স্তর থেকে নির্বাসিত কর। ওই দেশ যদি বারংবার এমনটা করতে থাকে, তাহলে সেই দেশকে নির্বাসনে পাঠানোই উচিত শাস্তি। সেখান থেকেই তারা শিক্ষা নিতে পারবে।’

বুদাপেস্টের ঘটনায় শৃঙ্খলারক্ষা কমিটিকে পুরো বিষয়টা খতিয়ে দেখতে বলছে ফিফা। স্টার্লিংদের উদ্দেশ্যে যে মন্তব্য করা হয়েছে, তার বিরুদ্ধে সরব হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও। ইউরো কাপ চলাকালীন বর্ণবিদ্বেষের ঘটনা দেখা গিয়েছে। এমন কি ইউরো ফাইনালে হারের পর ইংল্যান্ড ফুটবলারদের কটূক্তি করার পাশাপাশি সোশ্যাল নেটওয়ার্কে মার্কাস ব়্যাশফোর্ডদের বর্ণবৈষ্যমের শিকার হতে হয়। যা দেখার পর নিন্দার ঝড় বয়ে যায়। আসরে নামতে বাধ্য হয় উয়েফাও। এমন কি ইংল্যান্ড ফুটবল ফেডারেশনও ঘটনাটাকে ভালো চোখে দেখেনি।

গ্যারেথ বেল এও বলেন, কাজানে বেলারুশের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন যদি এ রকম কোনও ঘটনা ঘটে তা হলে তার দল সঙ্গে সঙ্গে মাঠ ছেড়ে বেরিয়ে যাবে। বেলারুশের বিরুদ্ধে ম্যাচের পর ৮ তারিখ এস্তোনিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে খেলবে ওয়েলস।

আরও পড়ুন: ফের বর্ণবিদ্বেষ বিতর্ক, রহিমদের লক্ষ্য করে বোতল পড়ল মাঠে