Manchester City: একাদশের দাম ৫৬০ মিলিয়ন ইউরো, বিশ্বের সবচেয়ে দামি ক্লাব টিম কারা?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Nov 01, 2022 | 5:39 PM

জানা গিয়েছে, কেভিন ডি ব্রুইন, রুবেন ডায়াস, রিয়াদ মাহরেজ, জোয়াও ক্যান্সেলো, আয়মেরিক ল্যাপোর্টে, রডরির মতো ফুটবল স্টারদের ৫০ থেকে ৬০ মিলিয়ন ইউরো খরচ করে দলে নিয়ে আসার কারণে মোট টাকার অঙ্ক ওই পর্যায়ে পৌঁছেছে।

Manchester City: একাদশের দাম ৫৬০ মিলিয়ন ইউরো, বিশ্বের সবচেয়ে দামি ক্লাব টিম কারা?
ছবি: ফাইল চিত্র

লন্ডন: ইউরোপের সব ক্লাব ফুটবল (Europe Club Football) দলগুলির মধ্যে এই মুহূর্তে সবথেকে বেশি দামি একাদশ রয়েছে ম্যাঞ্চেস্টার সিটিতে (Manchester City)। ২৬ অক্টোবর অবধি খেলা হওয়া সূচির ওপর ভিত্তি করে সিআইইএসের গবেষণা বলছে, এই মুহূর্তে প্রিমিয়াল লিগ চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটির প্রথম একাদশের প্লেয়ারদের মোট মূল্য প্রায় ৫৬০ মিলিয়ন পাউন্ড। এই নিরিখে ইংল্যান্ডের সেরা ৬ ক্লাবের মধ্যে শীর্ষে রয়েছে ম্যান সিটি। এই কারণে সিটি প্রধান তারকাদের হেডলাইন গ্র্যাবিং ফি বা দুরন্ত পারফরম্যান্সের জন্য বাড়তি বোনাস দেওয়া থেকে দূরে সরে গিয়েছে। শুধুমাত্র গত বছর অ্যাস্টন ভিলা থেকে ১০০ মিলিয়ন ইউরোতে জ্যাক গ্রিলিশকে নিয়ে আসা এর একমাত্র ব্যতিক্রম। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে নিন TV9Bangla-তে।

জানা গিয়েছে, কেভিন ডি ব্রুইন, রুবেন ডায়াস, রিয়াদ মাহরেজ, জোয়াও ক্যান্সেলো, আয়মেরিক ল্যাপোর্টে, রডরির মতো ফুটবল স্টারদের ৫০ থেকে ৬০ মিলিয়ন ইউরো খরচ করে দলে নিয়ে আসার কারণে মোট টাকার অঙ্ক ওই পর্যায়ে পৌঁছেছে। দামি একাদশের নিরিখে ইউরোপের ক্লাবগুলির মধ্যে প্যারিস সাঁজা দ্বিতীয় স্থানে রয়েছে। তাদের প্রথম একাদশ তৈরিতে ৪৩৯ মিলিয়ন ইউরো খরচ হয়েছে যা ম্যান সিটির তুলনায় ১২১ মিলিয়ন ইউরো কম। এর মধ্যে ব্রাজিলিয়ান তারকা নেইমারের পিছনে ১৯৮ মিলিয়ন ইউরো খরচ হয়েছে এবং কিলিয়ানএমবাপের জন্য ১৬৩ মিলিয়ন ইউরো খরচ করতে হয়েছে।

অন্য দিকে ম্যাঞ্চেস্টার সিটির স্থানীয় প্রতিদ্বন্দ্বী ম্যাঞ্চেস্টার ইউনাইটেড দামের বিচারে অনেকটাই পিছিয়ে রয়েছে। ম্যান ইউ ৪১৩ মিলিয়ন ইউরোতে তাদের দল তৈরি করেছে। এর মধ্যে প্রথম তিন জনের জন্য ২০০ মিলিয়ন পাউন্ড খরচ করেছে তারা। অ্যান্টনির জন্য ৮৬ মিলিয়ন পাউন্ড, ক্যাসেমিরোর জন্য ৭০ মিলিয়ন পাউন্ড এবং রিয়্যাল মাদ্রিদ থেকে লিসান্দ্রো মার্টিনেজ আয়াক্সকে আনতে ৫১ মিলিয়ন পাউন্ড খরচ করেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লিগের বাইরে পিএসজিই একমাত্র ক্লাব যাঁরা প্রথম ৬ তে জায়গা করে নিয়েছে। লিভারপুল ৩৫২ মিলিয়ন পাউন্ড, চেলসি ৩৩৮ মিলিয়ন পাউন্ড এবং আর্সেনাল ৩২৯ মিলিয়ন পাউন্ড খরচ করেছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla