Zinedine Zidane: বিশ্বকাপের পরেই ফ্রান্সের কোচ হতে চলেছেন জিদান?

France Football Team: ২২ নভেম্বর কাতারে বিশ্বকাপ অভিযান শুরু করছে ফ্রান্স। তাদের প্রথম খেলা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

Zinedine Zidane: বিশ্বকাপের পরেই ফ্রান্সের কোচ হতে চলেছেন জিদান?
জিনেদিন জিদান
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2022 | 5:53 PM

প্যারিস: দিদিয়ের দেশঁ-র প্রশিক্ষণে বিশ্বচ্যাম্পিয়ন খেতাব ধরে রাখার লড়াইয়ে নামবে ফ্রান্স। ২০১৮ সালে তাঁর কোচিংয়েই ফুটবল বিশ্বকাপ জিতেছিলেন গ্রিজম্য়ান, এমবাপে, বেঞ্জেমারা। কিন্তু কাতার বিশ্বকাপের পর ফ্রান্সের কোচের পদে বহাল নাও থাকতে পারেন দিদিয়ের দেশঁ। সম্প্রতি এ রকমই জল্পনা ছড়িয়ে পড়েছে ফুটবল মহলে। দেশঁর পরিবর্তে ফ্রান্সের দায়িত্ব যেতে পারে জিনেদিন জিদানের কাঁধে। যিনি আবার ১৯৯৮ সালে বিশ্বকাপ জিতেছিলেন। বিশ্বকাপের পরই এই রদবদলবল হতে পারে বলে খবর।

রিয়াল মাদ্রিদের কোচ হিসাবে সাফল্যের শীর্ষে ছিলেন জিদান। তাঁর আমলে তিন বার চ্য়াম্পিয়ন্স লিগ জেতে রিয়াল মাদ্রিদ। কিন্তু গত বছর রিয়ালের কোচের পদ ছেড়ে দেন জিদান। এর পর আর কোচিংয়ে ফেরেননি। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, পিএসজির তিনি কোচ হতে পারেন, এমন গুঞ্জন উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। এ বারের জল্পনা অনেক জোরালো। মনে করা হচ্ছে, ফ্রান্সের জাতীয় দলের প্রয়োজন অনুসারে অপেক্ষা করে রয়েছেন জিদান। নভেম্বর-ডিসেম্বরের বিশ্বকাপ শেষ হলেই ফের কোচিং করতে দেখা যেতে পারে জিদানকে।

ফ্রান্সকে কোচিং করানোর ইচ্ছা এ বছর জুনেই প্রকাশ করেছিলেন জিদান। জনসমক্ষেই সে কথা জানিয়েছিলেন তিনি। ফ্রান্সকে কোচিং করানোর ব্যাপারে অনেক আগে একবার জিদান বলেছিলেন, “আমি কোচিং করাতে চাই। আশা করি একদিন আমি ফরাসি দলের কোচ হতে পারব। কিন্তু কখন তা জানি না। সেটা আমার হাতে নেই।”

ফ্রান্সের হয়ে খেলার তাঁর কাছে গর্বের মুহূর্ত ছিল বলে জানিয়েছেন জিদান। তিনি বলেছিলেন, “ফ্রান্সের হয়ে খেলা আমার জীবনের সব থেকে বড় পাওনা। তবে এই দলের দায়িত্বও একদিন আমি নিতে চাই।” কিন্তু দিদিয়ের দেশঁর উত্তরসূরি হিসাবে তিনি ফ্রান্সের দায়িত্ব আসবেন? এ ব্যাপারে কোনও সরাসরি উত্তর দেননি জিদান। তিনি বলেছিলেন, “আমি জানি না। যদি এটা হয় সময়েই হবে। এখন একটা দল তৈরি হয়ে আছে। সেই দল গোলের মধ্যে রয়েছে। কিন্তু সুযোগ এলে আমি তৈরি রয়েছি।”

২২ নভেম্বর কাতারে বিশ্বকাপ অভিযান শুরু করছে ফ্রান্স। তাদের প্রথম খেলা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। গ্রুপ পর্যায়ের ম্যাচে ডেনমার্ক ও তিউনিশিয়ার বিরুদ্ধেই খেলতে হবে দিদিয়ের দেশঁর ছেলেদের।