ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ খারিজ আইসিসির

ক্রিকেটে (Cricket) ম্যাচ ফিক্সিং রুখতে আইসিসির (ICC) দুর্নীতিদমন শাখা বেশ সক্রিয়।

ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ খারিজ আইসিসির
সৌজন্যে-আইসিসি টুইটার
Follow Us:
| Updated on: May 17, 2021 | 7:15 PM

দুবাই: ম্যাচ গড়াপেটায় (match fixing) অভিযুক্ত নয় ভারত (India)। পরিষ্কার জানিয়ে দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি (ICC)। জনপ্রিয় সংবাদমাধ্যম আল জাজিরা একটি ডকুমেন্টরিতে ভারতের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ করেছিল। ২০১৮ সালে প্রকাশিত ‘ক্রিকেট ম্যাচ ফিক্সার্স’-এ ভারতের দুটো টেস্টে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগ তোলে আল জাজিরা।

২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাই টেস্ট এবং ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাঁচি টেস্টে ভারতের গড়াপেটার অভিযোগ করে সংবাদমাধ্যমটি। দীর্ঘ শুনানি এবং তদন্তের পর সেই অভিযোগ খারিজ করে দিল আইসিসি। আল জাজিরার প্রকাশিত ভিডিয়োতে অভিযুক্তদেরও ক্লিনচিট দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ভিডিয়োতে দেখা যায়, অভিযুক্ত বুকি অনিল মুন্নাওয়ার দাবি করছেন বিরাট কোহলির ভারত ম্যাচ গড়াপেটায় যুক্ত। সেই সব অভিযোগই এ দিন খারিজ করে দেয় আইসিসি।

ক্রিকেটে ম্যাচ ফিক্সিং রুখতে আইসিসির দুর্নীতিদমন শাখা বেশ সক্রিয়। এ ছাড়া ক্রিকেটারদের সজাগ রাখতেও সর্বদা কাজ করে দুর্নীতিদমন শাখা। কোনও ক্রিকেটার বা সাপোর্ট স্টাফ ম্যাচ গড়াপেটায় দোষী প্রমাণিত হলে, তাঁর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয় আইসিসি। ক্রিকেটকে স্বচ্ছ এবং দুর্নীতিমুক্ত রাখতে সর্বদাই দক্ষতার সঙ্গে দায়িত্ব সামলায় আইসিসি।

আরও পড়ুন: ইংল্যান্ড সিরিজকেও বাড়তি গুরুত্ব কিউয়িদের