অভিনব ভাবনা আইএফএ-র, প্রয়াত চিত্র সাংবাদিক রনি রায়ের নামে ট্রফি

রবিবার থেকে শুরু আইএফএ শিল্ড। ১৯ ডিসেম্বর যুবভারতীতে শিল্ডের ফাইনাল।

অভিনব ভাবনা আইএফএ-র, প্রয়াত চিত্র সাংবাদিক রনি রায়ের নামে ট্রফি
রবিবার থেকে শুরু আইএফএ শিল্ড। ১৯ ডিসেম্বর শিল্ডের ফাইনাল। ছবি-আইএফএ।
Follow Us:
| Updated on: Dec 05, 2020 | 6:48 PM

ডিসেম্বরের শীতে শহরে জমজমাট ফুটবল টুর্নামেন্ট। রবিবার থেকে শুরু আইএফএ শিল্ড। ৪ বছর পর আবার পুরোনো ফরম্যাটে ফিরছে ঐতিহ্যবাহী এই টুর্নামেন্ট। এটিকে মোহনবাগান-এসসি ইস্টবেঙ্গল না থাকলেও, থাকছে মহমেডান, রিয়াল কাশ্মীর, ইন্ডিয়ান অ্যারোজ, গোকুলামের মত আই লিগের দলগুলো।

কোভিড পরিস্থিতির মধ্যেও জৈব সুরক্ষা বলয় ছাড়াই হচ্ছে শিল্ড। যদিও আইএফএ ফুটবলারদের স্বাস্থ্য সুরক্ষার একাধিক ব্যবস্থা রাখছে।

১. প্রত্যেক দলের সঙ্গে থাকছে আলাদা মেডিকেল দল

২. প্রতি ৫-৬ দিন অন্তর হবে কোভিড টেস্ট

৩. সবার জন্য থাকছে স্বাস্থ্যবীমার ব্যবস্থা

৪. নির্দিষ্ট সময় অন্তর স্যানিটাইজ করা হবে ড্রেসিংরুম

৫. মাঠে ঢোকার আগে থাকছে থার্মাল চেকিং ও অক্সিমিটার দিয়ে অক্সিজেনের মাত্রা দেখার ব্যবস্থা

আই লিগের আগে শিল্ডকে প্রস্তুতির মঞ্চ হিসাবে দেখছে গোকুলাম, মহমেডান রিয়াল কাশ্মীরের মত দলগুলো। কোভিড পরিস্থিতিতে ঘরোয়া লিগ হয়নি। তাই শিল্ডেই মাঠে ফিরতে চলেছে পিয়ারলেস, জর্জ টেলিগ্রাফ, কালিঘাট এমএস, খিদিরপুরের মত স্থানীয় দলগুলো।

আরও পড়ুন: ২০২১ ক্লাব বিশ্বকাপের আয়োজক জাপান, জানাল ফিফা

শিল্ডের গ্রুপ লিগে প্রতিদিন চারটে করে ম্যাচ। একই সময়ে হবে চারটে ম্যাচ। যুবভারতী ছাড়াও রবীন্দ্র সরোবর, হাওড়া স্টেডিয়াম, কল্যাণী, মোহনবাগান মাঠ আর ইস্টবেঙ্গল মাঠে হবে হবে শিল্ডের ম্যাচ। শিল্ডের প্রথম দিনেই মাঠে নামছে মহমেডান, রিয়াল কাশ্মীর, গোকুলামের মত হেভিওয়েট দল।

শিল্ডের চ্যাম্পিয়ন দল পাবে ৩ লক্ষ টাকা। রানার্স দলের জন্য থাকছে ২ লক্ষ টাকা। সেরা কোচকে দেওয়া হবে পিকে ব্যানার্জির নামাঙ্কিত ট্রফি। সেরা ফুটবলার পাবেন চুনী গোস্বামী ট্রফি। এছাড়াও সর্বোচ্চ গোলদাতা ও সেরা গোলকিপারকেও পুরস্কৃত করবে আইএফএ। প্রয়াত চিত্রসাংবাদিক রনি রায়ের নামে থাকছে শিল্ডের ফেয়ার প্লে ট্রফি।