রাজকিরণ থেকে এক্স ফ্যাক্টর, অচেনা অক্ষর

শুধু টার্নই নয়, বাউন্স, গতি সবই অক্ষর আদায় করে নিয়েছেন মোতেরার পিচ থেকে।

রাজকিরণ থেকে এক্স ফ্যাক্টর, অচেনা অক্ষর
রাজকিরণ থেকে এক্স ফ্যাক্টর, অচেনা অক্ষর
Follow Us:
| Updated on: Feb 24, 2021 | 8:54 PM

নাদিয়াদ: আমদাবাদ থেকে নাদিয়াদের (Nadiad) দূরত্ব ৬০ কিলোমিটারের মতো। ওই ছোট্ট শহরে “রাজকিরণ” বাংলো বুধবার রাতে নিশ্চয়ই আলো ঝলমল করছে। ঠিক মোতেরা যেমন। রাজকিরণ বা নাদিয়াদকে চেনাতে হলে হয়তো ব্যাখ্যা দিতে হত। বুধ-সন্ধের পর তা আর দরকার পড়বে না। ভারতীয় ক্রিকেট মানচিত্রে লোকে যেভাবে চেনে ওয়েস্ট বান্দ্রা, বীরেন রায় রোড, ঠিক সেভাবেই এ বার থেকে মনে রাখবে নাদিয়াদ এবং রাজকিরণকে। ওই বাংলো আর ওই ছোট শহর থেকে উঠে আসা অক্ষর প্যাটেল (Axar Patel) নামের এক বাঁ-হাতি স্পিনার ইংল্যান্ডের বিরুদ্ধে হইচই ফেলে দিয়েছেন।

চিপকে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেকে ১০০ রানের বিনিময়ে মোট ৭ উইকেট তুলে নেন অক্ষর প্যাটেল। এ বার আমদাবাদে ঘরের মাঠে দ্বিতীয় টেস্ট খেলতে নেমে ইংল্যান্ডের প্রথম ইনিংসে মাত্র ৩৮ রানের বিনিময়ে তুলে নিলেন ৬ উইকেট। গোলাপি বলে পেস বোলাররাই বেশি সাহায্য পান। বল মুভ করে বেশি। এই তত্ত্ব অন্তত বুধবারের মোতেরা মানবে না। শুধু টার্নই নয়, বাউন্স, গতি সবই অক্ষর আদায় করে নিয়েছেন পিচ থেকে। একটা সময় অক্ষরকে সামলাতে হিমশিম খাচ্ছিলেন ইংলিশ ক্রিকেটাররা।

নাদিয়াদে খোঁজ নিলে অক্ষরকে নিয়ে মজার গল্প জানা যায়। যখন স্কুলে পড়তেন তখন তাঁর নামের বানান হঠাৎই বদলে যায়। ইংরেজিতে লিখতেন Akshar, প্রিন্সিপলের ভুলে সেটাই Axar হয়ে ওঠে। এই এক্স ফ্যাক্টরটাই অক্ষর পাল্টাতে চাননি। সেটাই বোধহয় গুজরাটের ছেলেকে বিশ্ব ক্রিকেটে স্বতন্ত্র পরিচিতি দিতে শুরু করেছে।

আরও পড়ুন: আত্মপ্রকাশেই বিতর্কের কেন্দ্রে নতুন মোতেরা

বছর দুই আগে গভীর রাতে বাবা রাজেশভাইের দুর্ঘটনার কবলে পড়া। হারিয়ে যেতে যেতে ফিরে আসা। বলের পাশাপাশি ব্যাট হাতেও নিজেকে প্রতিষ্ঠিত করা। বহু উত্থান পতনের মধ্যে দিয়ে ক্রিকেটের উজ্জ্বল মঞ্চে এসে দাঁড়িয়েছেন। যেন নিজের নামের অক্ষর লিখেছেন নিজেই।