রেকর্ডের হাতছানি মোতেরাতে

একঝাঁক রেকর্ডের মুখে দাঁড়িয়ে আছেন বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিনরা।

রেকর্ডের হাতছানি মোতেরাতে
রেকর্ডের হাতছানি মোতেরাতে
Follow Us:
| Updated on: Mar 03, 2021 | 6:23 PM

আমদাবাদ‌: মোতেরায় (Motera) চতুর্থ টেস্ট (4th test) ড্র করলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC final) পৌঁছে যাবে ভারত। সে দিক থেকে যেমন, ব্যক্তিগত ভাবেও মোতেরা গুরুত্বপূর্ণ হতে পারে ভারতীয় ক্রিকেটারদের কাছে। একঝাঁক রেকর্ডের মুখে দাঁড়িয়ে আছেন বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিনরা। এক ঝলকে দেখে নেওয়া যাক

অশ্বিন ১) ৬ উইকেট পেলেই কপিলদেবকে টপকে যাবেন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে ২৭ টেস্টে ৮৫ উইকেট নিয়েছিলেন কপিল। অশ্বিনের ১৮ টেস্টে ৮০ উইকেট ২) টেস্ট ক্রিকেটে শুধু প্রথম ইনিংসে ১০০ উইকেট পাওয়া থেকে ১ উইকেট দূরে। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ইনিংসে যথাক্রমে ১০৭, ১২৬, ৬৯ উইকেট নিয়েছেন। ৩) ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন পেসার কার্টলে অ্যামব্রসকে (৪০৫) টপকে যাওয়ার জন্য ৫ উইকেট দরকার অশ্বিনের। ৪) যদি ইংল্যান্ডের বিরুদ্ধে মোতেরায় ৫ উইকেট নেন কোনও ইনিংসে, তা হলে গ্লেন ম্যাকগ্রার টেস্টে ২৯বার ৫ উইকেট নেওয়ার রেকর্ড ভেঙে দেবেন অশ্বিন। ছুঁয়ে ফেলবেন জেমস অ্যান্ডারসনকে। ৫) আর যদি ১০ উইকেট নেন ম্যাচে, তা হলে ডেনিস লিলির সাতবার ১০ উইকেট নেওয়ার রেকর্ড ভেঙে দেবেন। ছোঁবেন অনিল কুম্বলেকে।

আরও পড়ুন: স্পিনিং ট্র্যাকে ২ দিনে ম্যাচ শেষ বলেই এত সমালোচনা‌: বিরাট

বিরাট ১) ক্লাইভ লয়েডের টেস্টে ৭৫১‌৫ রান থেকে ২৫ রান দূরে বিরাট। ২) আর ৭২ রান করলে কোহলির ক্যাপ্টেন্সিতে ৪ হাজার রান হয়ে যাবে চেতেশ্বর পূজারার। টেস্টে সব মিলিয়ে ৬২২৭ রান তাঁর। ধোনির ক্যাপ্টেন্সিতে ১৯৭৯ রান করেছেন তিনি। রাহানের ক্যাপ্টেন্সিতে ৩২০ রান।

রুট বীরেন্দ্র শেওয়াগের টেস্টে ৮৫৮৬ রান থেকে আর ৫ রান দূরে জো রুট। ম্যাথু হেডেন (৮৬২৫), মাইকেল ক্লার্ককেও (৮৬৪৩) টপকে যেতে পারেন তিনি।

আরও পড়ুন: অলিম্পিকে বিদেশি দর্শকদের নো এন্ট্রি !

অ্যান্ডারসন টেস্টে অনিল কুম্বলের ৬১৯ উইকেট টপকাতে আর ৯ শিকার দরকার জিমির। তাঁর উইকেট আপাতত ৬১১।

ব্রড কোর্টনি ওয়ালশের ৫১৯ টেস্ট উইকেট টপকাতে স্টুয়ার্ট ব্রডের দরকার ২ উইকেট।