আত্মপ্রকাশেই বিতর্কের কেন্দ্রে নতুন মোতেরা

সারা ভারতের ছোট বড় সব মিলিয়ে ১৭৯টা স্টেডিয়াম আছে। যার অধিকাংশ স্টেডিয়ামেরই নাম রাজনৈতিক নেতা কিংবা অন্য জগতের নামী মানুষদের নামে উৎসর্গ করা। সে দিক থেকে দেখলে ক্রীড়া ব্যক্তিত্বের নামে স্টেডিয়াম চারটি।

আত্মপ্রকাশেই বিতর্কের কেন্দ্রে নতুন মোতেরা
মোতেরা স্টেডিয়াম
Follow Us:
| Updated on: Feb 24, 2021 | 6:51 PM

আমদাবাদ: বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম নিয়ে চলছিল উৎসব। নতুন চেহারার মোতেরা নিয়ে গর্বও করছিলেন গুজরাটবাসী। ভারত-ইংল্যান্ডের (India vs England) সিরিজের দিন-রাতের টেস্ট (Day-Night Test) শুরুর আগে যার আনুষ্ঠানিক উদ্বোধনও হল। আর মোতেরার নতুন করে পথচলার দিনই শুরু হয়ে গেল বিতর্কও। আমদাবাদের ওই স্টেডিয়াম এতদিন পরিচিত ছিল সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়াম নামে। পুরোনো নাম পাল্টে মোতেরার (Motera stadium) নামকরণ হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi Stadium) নামে।

রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরন রিজিজুরা হাজির ছিলেন উদ্বোধন অনুষ্ঠানে। সেখানেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেন, ‘নতুন চেহারার মোতেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ড্রিম প্রজেক্ট ছিল। তাই এই স্টেডিয়াম ওঁর নামেই নামকরণ হল।’

মোতেরার নতুন নামকরণের পরই শুরু হয়ে যায় রাজনৈতিক তরজা। কংগ্রেস নেতা হার্দিক প্যাটেল সরাসরি পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন। টুইটারে তিনি লিখেছেন, ‘আমদাবাদে বিশ্বের সবচেয়ে বড় সর্দার বল্লভভাই ক্রিকেট স্টেডিয়ামের নাম বদলে নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়াম রাখা হল। এটা কি সর্দার প্যাটেলকে অপমান করা নয়? যে বিজেপি সর্দার প্যাটেলের নাম করে ভোট চাইছে, তারাই এখন সর্দারসাহেবকে অপমান করছে! গুজরাটের মানুষ কিন্তু এটা সহ্য করবেন না।’

আরও পড়ুন: India vs England 3rd Test, Day 1 LIVE Score: অক্ষরের ছোবলে ১১২-তে শেষ ইংল্যান্ড

হঠাৎ করে মোতেরার নাম পাল্টে ফেলা ভালো ভাবে নিচ্ছে না নেটিজেনরাও। টুইটারে এ নিয়ে রীতিমতো সোচ্চার হয়েছেন অনেকেই। কেউ প্রশ্ন তুলছেন, ‘ক্রিকেট স্টেডিয়ামের নামই যদি বদলাতেই হত, কোনও নামী ক্রিকেটারের নামে করতে পারত। তাতে ক্রিকেট খেলাটাকেই সম্মান জানানো হত।’ কেউ আবার রাখঢাক না করেই মিম দেওয়া শুরু করে দিয়েছেন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে।

আরও পড়ুন: অল ইংল্যান্ডে সহজ শুরু সিন্ধুর, কঠিন প্রতিপক্ষ সাইনার

সারা ভারতের ছোট বড় সব মিলিয়ে ১৭৯টা স্টেডিয়াম আছে। যার অধিকাংশ স্টেডিয়ামেরই নাম রাজনৈতিক নেতা কিংবা অন্য জগতের নামী মানুষদের নামে উৎসর্গ করা। সে দিক থেকে দেখলে ক্রীড়া ব্যক্তিত্বের নামে স্টেডিয়াম চারটি। দিল্লির জাতীয় হকি স্টেডিয়াম কিংবদন্তি ধ্য়ানচাঁদের নামে। লখনৌয়ে দুই হকি তারকা কেডি সিং বাবু, গোয়ালিয়রে ক্যাপ্টেন রূপচাঁদ সিংয়ের নামে রয়েছে স্টেডিয়াম। সিকিমের নামচি ফুটবল স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে প্রাক্তন জাতীয় ফুটবলার বাইচুং ভুটিয়ার নামে। তবে ওই স্টেডিয়াম এখনও তৈরি হয়নি। অবাক করার মতো তথ্য হলেও এটাই সত্যি যে, ভারতে ক্রিকেট সবচেয়ে জনপ্রিয় হলেও কোনও ক্রিকেটারের নামে স্টেডিয়াম নেই। সুনীল গাভাসকরই হোন বা কপিল দেব, সচিন তেন্ডুলকর কিংবা সৌরভ গঙ্গোপাধ্যায়— কিংবদন্তি ক্রিকেটাররা আটকে শুধু গ্যালারির কোনও একটা স্ট্যান্ডে।

আরও পড়ুন: ভয়ঙ্কর দুর্ঘটনার কবলে টাইগার উডস, কোনওরকমে বাঁচল প্রাণ

কিছু দিন আগেই দিল্লির বহু পুরোনো স্টেডিয়াম ফিরোজ শাহ কোটলার নাম বদল নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয়েছিল। প্রয়াত বিজেপি নেতা অরুণ জেটলির নামে দেওয়া হয় স্টেডিয়ামের নতুন নাম। এই নিয়ে যেমন প্রশ্ন তুলেছিলেন, তেমনই তীব্র ক্ষোভ প্রকাশ করেছিলেন প্রাক্তন ক্রিকেটার বিষেণ সিং বেদী। এমনকি, দিল্লি ক্রিকেট সংস্থাকে চিঠি পাঠিয়ে সদস্য পদও ছেড়ে দিয়েছেন।

খুব স্বাভাবিক ভাবেই মোতেরার নতুন নাম নিয়ে বিতর্ক ক্রিকেট সমাজ ছাড়িয়ে ঢুকে পড়েছে রাজনীতির আঙিনাতেও!