রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন মিলখা সিংয়ের

গতকাল রাতে কোভিড (COVID-19) কেড়ে নিয়েছে ভারতের কিংবদন্তি স্প্রিন্টার মিলখা সিংকে (Milkha Singh)। আজ, শনিবার বিকেলে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদার সঙ্গে শেষকৃত্য সম্পন্ন করা হল।

রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন মিলখা সিংয়ের
রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন মিলখা সিংয়ের
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 4:51 PM

চন্ডীগড়: গতকাল রাতে কোভিড (COVID-19) কেড়ে নিয়েছে ভারতের কিংবদন্তি স্প্রিন্টার মিলখা সিংকে (Milkha Singh)। আজ, শনিবার বিকেলে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদার সঙ্গে শেষকৃত্য সম্পন্ন করা হল। ফ্লাইং শিখের শেষকৃত্যের অনুষ্ঠানে তাঁর পরিবারের লোকজনের পাশাপাশি ছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু,পঞ্জাবের রাজ্যপাল ভি পি সিং বাদনোর, পঞ্জাবের অর্থমন্ত্রী মনপ্রীত সিং বাদল ও হরিয়ানা ক্রীড়ামন্ত্রী সন্দীপ সিং। উড়ন্ত শিখকে শ্রদ্ধা জানানোর জন্য পঞ্জাবে একদিনের শোকদিবস পালন করা হবে বলেও জানিয়েছে পঞ্জাব সরকার।

গান স্যালুট দেওয়া হয় ফ্লাইং শিখকে। মিলখার শেষকৃত্যে আবেগপ্রবণ হয়ে পড়েন উপস্থিত সকল ব্যাক্তি। মিলখার শেষকৃত্য সম্পন্ন হওয়ার পর কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু জানান ফ্লাইং শিখের শেষ ইচ্ছে ছিল অলিম্পিকে ভারতীয় অ্যাথলেটিক্সে সোনাজয় দেখা। রিজিজু বলেন, “আজ মিলখা জি আমাদের মধ্যে নেই, কিন্তু আমরা ওনার ইচ্ছেপূরণ করব। তিনি আমাদের একটা বড় বার্তা দিয়ে গেছেন।”

মিলখা সিংয়ের নামে কোনও পুরষ্কার চালু করা হবে কিনা, সেই বিষয়ে জানতে চাইলে রিজিজু বলেন, “উপযুক্ত সময়ে তাঁর পরিবারের সাথে এই বিষয়গুলি নিয়ে আলোচনা করা হবে এবং এই বিষয়ে ক্রীড়া মন্ত্রণালয়ের যা কিছু করা দরকার তা করা হবে।”

ফ্লাইং শিখের জীবনের দৌড় থামিয়ে দিল মারণ ভাইরাস। কিন্তু সকলের মনে চিরকাল থেকে যাবেন তিনি। মিলখা আমাদের গর্ব ছিলেন। এমনটা বলছেন পঞ্জাবের রাজ্যপাল ভি পি সিং বাদনোর। তাঁর কথায়, “যখনই আমি তাঁর সাথে দেখা করতাম, মাঝে মাঝে এমনকি গল্ফ কোর্সেও তিনি খুব স্নেহের সাথে কথা বলতেন। চণ্ডীগড়, পাঞ্জাব এবং ভারতই নয়, মিলখা জির মৃত্যু সমগ্র বিশ্বের ক্ষতি, তিনি লক্ষ লক্ষ মানুষের কাছে অনুপ্রেরণা ছিলেন।”

আরও পড়ুন: IND vs NZ WTC Final 2021: সাউদাম্পটনে মিলখা সিংকে শ্রদ্ধা টিম ইন্ডিয়ার