টোকিওর ছাড়পত্র পেলেন মীরাবাই চানু

মনিপুরের মীরাবাই বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে টোকিও গেমসের জন্য যোগ্যতা অর্জন করেছেন। আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশনের সাম্প্রতিক প্রকাশিত তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি।

টোকিওর ছাড়পত্র পেলেন মীরাবাই চানু
টোকিওর ছাড়পত্র পেলেন মীরাবাই চানু (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 7:26 PM

নয়াদিল্লি: ভারতীয় ভারোত্তলক (Indian Weightlifter) মীরাবাই চানু (Mirabai Chanu) আসন্ন টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) জন্য ছাড়পত্র পেলেন। মেয়েদের ৪৯ কেজি বিভাগে অংশগ্রহণ করবেন চানু। আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশন (International Weightlifting Federation) আজ, শুক্রবার এই খবর ঘোষণা করেছে। চানু এর আগে আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশনের তালিকার চার নম্বরে ছিলেন। উত্তর কোরিয়া অলিম্পিক থেকে সরে দাঁড়ানোর ফলে তিনি দ্বিতীয় স্থানে পৌঁছে যান।

মনিপুরের মীরাবাই বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে টোকিও গেমসের জন্য যোগ্যতা অর্জন করেছেন। আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশনের সাম্প্রতিক প্রকাশিত তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ৪৯ কেজি বিভাগে তাঁর পয়েন্ট ৪১৩৩,৬১৭২। আইডব্লিউএফের প্রকাশিত তালিকার শীর্ষে রয়েছেন চিনের হোউ ঝিহুই। তাঁর অর্জিত পয়েন্ট ৪৯২৬,৪৪২২।

স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার তরফ থেকে টুইটারে মীরাবাই চানুকে শুভেচ্ছা জানানো হয়েছে।

আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশনের নির্দেশিকা অনুযায়ী, অলিম্পিকে ভারোত্তোলন বিভাগে মোট ১৪ জন অ্যাথলিট অংশগ্রহণ করতে পারবেন। আইডব্লিউএফের প্রকাশিত তালিকা থেকে প্রথম ৮ জন সরাসরি সুযোগ পাবেন গেমসে নামার।

মেয়েদের ৪৯ কেজি বিভাগে মীরাবাই ও ঝিহুই ছাড়া আইডব্লিউএফের তালিকার প্রথম আটে ভারতের আরও দুই ভারোত্তলক রয়েছেন। পুরুষদের ৬৭ কেজি বিভাগে ১২তম স্থানে রয়েছেন ভারতের জেরেমি লালরিনলুঙ্গা। তবে তিনি কোরিয়ার হাক মিয়াংমকের কাছে মহাদেশীয় কোটা হেরেছেন। তবে জেরেমির কাছে এখনও যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে। চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ২৫ জুন।

আরও পড়ুন: WTC Final: রোহিত-বোল্টের দ্বৈরথ দেখার অপেক্ষায় বীরেন্দ্র সেওয়াগ