International Chess Day 2022: আন্তর্জাতিক দাবা দিবস, কিছু কথা

পাঁচ বার করে চ্যাম্পিয়ন হয়েছেন মিখাইল বতভিনিক, নরওয়ের ম্যাগনাস কার্লসেন (বর্তমান চ্যাম্পিয়ন) এবং ভারতের বিশ্বনাথন আনন্দ।

International Chess Day 2022: আন্তর্জাতিক দাবা দিবস, কিছু কথা
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 8:00 AM

কলকাতা : রাজা, মন্ত্রী, হাতি, ঘোড়া, মন্ত্রী, সেনা সবই রয়েছে। রাজত্ব করার সুযোগ আপনার হাতে। আজ অর্থাৎ ২০ জুলাই আন্তর্জাতিক দাবা দিবস (International Chess Day)। ১৯৬৬ থেকে প্রতিবছর এই দিনটি পালিত হয়। দাবার আন্তর্জাতিক সংস্থা অর্থাৎ ‘দ্য ইন্টারন্যাশনাল চেস ফেডারেশন’ (FIDE) এর প্রতিষ্ঠা হয় প্যারিসে ১৯২৪ সালের ২০ জুলাই। ফাইড সিদ্ধান্ত নেয়, নিজেদের প্রতিষ্ঠা দিবসে আন্তর্জাতিক দাবা দিবস পালন করা হবে। ১৯৬৬ সালে প্রথম এই পালন হয়। তারপর থেকে এই রীতি চলছে। সারা বিশ্ব জুড়ে দাবা (Chess) খেলায়াড় এবং অনুরাগীরা এই দিনটি পালন করেন।

রাষ্ট্র সঙ্ঘের তরফে এই দিনটিকে স্বীকৃতি দেওয়া হয়, ২০১৯ সালের ১২ ডিসেম্বর। ২০ জুলাইকে বিশ্ব দাবা দিবস হিসেবে স্বীকৃতি দেয় তারা। সারা বিশ্বে এই খেলাকে আরও জনপ্রিয় করে তুলতে বিশেষ উদ্যোগ নেওয়া হয় এই দিনে। আন্তর্জাতিক দাবা সংস্থার তরফে অনুরোধ করা হয়, প্রত্যেকেই যদি নিজের আশেপাশের কোনও একজনকে দাবার প্রতি আকর্ষিত করতে পারে, এই দিনের সফলতা সেখানেই।

CHESS COPY IMAGE

দাবার ইতিহাস খুবই বর্ণময়। প্রায় দেড় হাজার বছর আগে আমাদের দেশেই শুরু হয় দাবা খেলা। ধীরে ধীরে তা বিশ্বের নানা জায়গায় ছড়িয়ে যেতে থাকে। তবে বিশ্বের অন্যান্য দেশের মধ্যে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য হয়ে ওঠে রাশিয়ায়। ইউরোপে দাবার বিভিন্ন ঘুটির চাল পরিবর্তন হয় পঞ্চদশ শতাব্দীতে। আধুনিক দাবা শুরু হয় নতুন এই চাল দিয়েই। উনিশ শতকের শেষ দিকে দাবার আধুনিক প্রতিযোগিতা শুরু হয়। দাবায় সময়ের হিসেব শুরু হয় ১৮৮৩ থেকে। ১৮৮৬ সালে প্রথম বার বিশ্ব চ্যাম্পিয়নশিপ হয়। ধীরে ধীরে আরও আধুনিক হয়ে ওঠে এই খেলা।

এবার একটু নজর দেওয়া যাক বিশ্ব চ্যাম্পিয়নদের দিকে। সবচেয়ে বেশি ছ’বার করে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন এমানুয়েল লাসকার, গ্যারি ক্যাসপারভ এবং অ্যানাতলি কারপভ। পাঁচবার করে চ্যাম্পিয়ন হয়েছেন মিখাইল বতভিনিক, নরওয়ের ম্যাগনাস কার্লসেন (বর্তমান চ্যাম্পিয়ন) এবং ভারতের বিশ্বনাথন আনন্দ। এছাড়া আরও অনেকে চ্যাম্পিয়ন হলেও সবচেয়ে বেশি যারা খেতাব জিতেছেন তাদেরই নাম দেওয়া হল।