অলিম্পিক হবেই, তাই তৈরি থাকাই শ্রেয়: নারিন্দর বাত্রা

গত বছর করোনার জন্যই স্থগিত হয়েছিল অলিম্পিক। এ বারও করোনা আবহে অলিম্পিক বাতিলের দাবি দিন দিন জোরালো হচ্ছে। কিন্তু গেমস বাতিলের কোনও ইঙ্গিত মিলছে না আইওসির তরফে।

অলিম্পিক হবেই, তাই তৈরি থাকাই শ্রেয়: নারিন্দর বাত্রা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 26, 2021 | 3:59 PM

নয়াদিল্লি: টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) কাউন্টডাউন শুরু হয়ে গেছে। জাপানে (Japan) করোনার (COVID-19) পরিস্থিতি রীতিমতো বেসামাল হলেও টোকিও অলিম্পিক হবেই। এমনটাই বারবার বলা হচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) পক্ষ থেকে। গত বছর করোনার জন্যই স্থগিত হয়েছিল অলিম্পিক। এ বারও করোনা আবহে অলিম্পিক বাতিলের দাবি দিন দিন জোরালো হচ্ছে। কিন্তু গেমস বাতিলের কোনও ইঙ্গিত মিলছে না আইওসির তরফে। এ বার ভারতীয় অলিম্পিক সংস্থার (Indian Olympic Association) প্রেসিডেন্ট নারিন্দর বাত্রা (Narinder Batra) পরিস্কার জানালেন, তারাও জানেন অলিম্পিক হবেই। তাই পুরোদমে প্রস্তুতিও চলছে ভারতীয় অ্যাথলিটদের।

এক সাক্ষাৎকারে নারিন্দর বলেছেন, “টোকিও অলিম্পিক হতে আর দু’মাসও বাকি নেই। ভারতের প্রস্তুতি পুরোদমে চলছে। কোনও অ্যাথলিটের প্রস্তুতিতে কোনওরকম সমস্যা নেই। প্রত্যেকেই নিজেদের পছন্দের জায়গা বেছে নিয়েছে প্রশিক্ষণের জন্য। যেমন-শুটাররা ক্রোয়েশিয়ায় চলে গেছেন, ভারোত্তলক মীরাবাই চানু মার্কিন যুক্তরাষ্ট্রে গেছেন, হকি দলের সদস্যরা ব্যাঙ্গালোরে আছেন। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের কিছু অ্যাথলিট ব্যাঙ্গালোরে ও পাতিয়ালায় আছেন। ব্যাডমিন্টন, টেবল টেনিস প্লেয়াররা যেখানেই রয়েছেন, ভালো করেই অনুশীলন করছেন।”

নীরজ চোপড়ার মত অ্যাথলিট জানিয়েছিলেন, অলিম্পিকের আগে অন্য প্রতিযোগিতায় নামার সুযোগ পেলে ভালো হত। তা হলে নিজেদের প্রস্তুতি কেমন হয়েছে সেটাও যাচাই করা যেত। কিন্তু করোনার বাড়বাড়ন্তের ফলে অন্য দেশে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি রয়েছে। নরিন্দ্রর এ ব্যাপারে বলেছেন, “আমি এই ব্যাপারে অবগত। আমি অ্যাথলেটিক্স ফেডারেশন অব ইন্ডিয়ার সঙ্গে এই ব্যাপারে আলোচনা করছি। তাঁরা এই বিষয়ে কাজ করছে। ভারত গত ১৫ দিনে করোনা পরিস্থিতিতে উন্নতি করেছে। বিদেশে যাতায়াতে নিষেধাজ্ঞা শিথিল হতে পারে। আমি এএফআই প্রেসিডেন্ট আদিল সুমারিওয়ালা ও ললিত ভানোটের সঙ্গে এই ব্যাপারে কথা বলছি।”

অলিম্পিকের আগে ভারতীয় অ্যাথলিটরা সকলেই টিকা নিয়েছেন। অনেকের দ্বিতীয় ডোজ় নেওয়া বাকি। এ ব্যাপারে নরিন্দ্রর বলেছেন, “পুরো ভারতীয় দলকে টিকা দেওয়া হচ্ছে। আমরা বর্তমানে বড় তালিকা তৈরি করে কাজ করছি। জুন মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে টিকাকরণের কাজ শেষ হয়ে যাবে। ভারত থেকে যে অ্যাথলিটরা অলিম্পিকে যাবেন, সকলেই টিকা নিয়ে যাবেন। ভারতে প্রতিটি অ্যাথলিটকে কোভিশিল্ড টিকা দেওয়া হচ্ছে। প্রথম ডোজ় ভারতে ও দ্বিতীয় ডোজ় বিদেশে নিলে সেটি হবে অ্যাস্ট্রোজেনেকার টিকা। দুটি টিকাই অ্যান্টি ডোপ এজেন্সি দ্বারা অনুমোদিত। ফলে কোনও সমস্যা হবে না।”

জাপানে ক্রমাগত অলিম্পিক নিয়ে বিরোধিতা চলছে। তা সত্ত্বেও বারবার আয়োজক কমিটি জানাচ্ছে, যে কোনও পরিস্থিতিতে টোকিও গেমস আয়োজন করতে তারা বদ্ধপরিকর। আইওএর প্রধান নরিন্দ্রর বাত্রা এ ব্যাপারে বলেছেন, “আমরা এখন যে ইমেল বা অন্য তথ্য পাচ্ছি, তাতেও পরিস্কার জানানো হচ্ছে অলিম্পিক হবেই। তাই এর জন্য ভালো করে প্রস্তুতি নেওয়াই শ্রেয়।”

অলিম্পিকের মাত্র দু’মাস আগেই ভারতের নামকরা কুস্তিগির সুশীল কুমার খুনের দায়ে পুলিশি হেফাজতে রয়েছেন। আইওএর প্রেসিডেন্ট সুশীলের ব্যাপারে বলেছেন, “আমি সুশীল কুমারকে ব্যক্তিগতভাবে চিনি। ওর সম্পর্কে আমার যে ধারণাটি রয়েছে তাতে, ও খুব শ্রদ্ধাশীল এবং খুব ভালো ব্যক্তি। আমি এই ব্যাপারটি সম্পর্কে বিস্তারিত জানি না। পুলিশ তদন্ত করছে। তদন্তে কী উঠে আসে সেটা দেখা যাক। তবে, আমি যে সুশীল কুমারকে জানি, তিনি অত্যন্ত ভদ্র ব্যক্তি।”

আরও পড়ুন: কুস্তি-বক্সিংয়েই কি অপরাধ জগতের হাতছানি? দীপক পাহালের গল্প জানেন?