কপিল-জাহিরদের ৩০০ ক্লাবে ইশান্তও

৩০০ উইকেট পাওয়ার দিনে আর এক অনন্য রেকর্ড করে ফেললেন ইশান্ত। ঘরের মাঠে টেস্টে ১০০ উইকেটও নিলেন। সেই তালিকায় সবচেয়ে ওপরে কপিলদেব।

কপিল-জাহিরদের ৩০০ ক্লাবে ইশান্তও
কপিল-জাহিরদের ৩০০ ক্লাবে ইশান্ত।ছবি-বিসিসিআই টুইটার।
Follow Us:
| Updated on: Feb 08, 2021 | 3:05 PM

চেন্নাই: তাঁর লম্বা কেরিয়ার নিয়ে বারবার কথা হয়। শুরুতে ততটা ঝলমলে না হলেও যত সময় গড়িয়েছে, ইশান্ত শর্মা ততই যেন মেলে ধরেছেন নিজেকে। সেই ইশান্ত এ বার ঢুকে পড়লেন ৩০০ ক্লাবে। সোমবারই চিপকে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩০০ উইকেট নিলেন তিনি। ড্যান লরেন্সকে ১৮ রানে এলবিডব্লিউ করেন ইশান্ত।

তিনি ষষ্ঠ ভারতীয় বোলার, যিনি ৩০০ উইকেট নিলেন টেস্ট ক্রিকেটে। পেসার হিসেবে তৃতীয়। এর আগে কপিল দেব, জাহির খানদের মতো পেসাররা ৩০০ উইকেট নিয়েছেন। স্পিনার হিসেবে ওই অনিল কুম্বলে, হরভজন সিং ও রবিচন্দ্রন অশ্বিন। ইশান্ত অবশ্য ৩০০ উইকেট নিতে নিলেন ৯৮টা টেস্ট। সে দিক থেকে দেখলে বাকি পাঁচ ভারতীয় বোলারদের থেকে অনেক বেশি টেস্ট খেলে এই রেকর্ড করলেন তিনিই। ৩০০-র ক্লাবে দ্রুততম বোলার হিসেবে পা রেখেছিলেন অশ্বিন, মাত্র ৫৪ টেস্টে। কুম্বলে নিয়েছিলেন ৬৬ টেস্ট। হরভজন, কপিল, জাহিরের লেগেছিল যথাক্রমে ৭২, ৮৩ ও ৮৯ টেস্ট।

৩০০ উইকেট পাওয়ার দিনে আর এক অনন্য রেকর্ড করে ফেললেন ইশান্ত। ঘরের মাঠে টেস্টে ১০০ উইকেটও নিলেন। সেই তালিকায় সবচেয়ে ওপরে কপিলদেব। ২১৯ টেস্ট উইকেট রয়েছে তাঁর ঘরের মাঠে। জাভাগল শ্রীনাথের ১০৮ ও জাহিরের ১০৪। তার পর রয়েছেন ইশান্ত।

আরও পড়ুন:আইসিসির প্রথম প্লেয়ার অফ দ্য মান্থ পন্থ

ইশান্ত ৩০০ উইকেট নেওয়ার পর ভিভিএস লক্ষ্মণ টুইটারে লিখেছেন, ‘ক্রিকেটের প্রতি তোমার দায়বদ্ধতা বরাবর ভালো লাগে। বিশেষ করে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের যোগ্য দাবিদার তুমি।’