ISL Final 2020: ফাইনাল হেরে কান্নায় ভাসলেন অরিন্দম

সারা মরসুম জুড়ে কেউ কেউ এমন খেলেন, যা তাঁদেরকে হিরো করে দেয়। কোনও কোনও ম্যাচে এক একজন এমন ভুল করেন, তাঁদের যাবতীয় কৃতিত্ব ভুলে যান সমর্থকরা। অরিন্দম (Arindam Bhattacharya) দুই বন্ধনীতেই থাকবেন।

ISL Final 2020: ফাইনাল হেরে কান্নায় ভাসলেন অরিন্দম
ফাইনাল হেরে কান্নায় ভাসলেন অরিন্দম
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2021 | 11:05 PM

মারগাও: গোল্ডেন গ্লাভসের (Golden Glove) জন্য যখন নাম ঘোষণা করা হল তাঁর, চোখেমুখে তীব্র যন্ত্রণা। পুরস্কার নিলেন ঠিকই, তার পরই ভেঙে পড়লেন কান্নায়। অরিন্দম ভট্টাচার্যকে (Arindam Bhattacharya) তখন জড়িয়ে ধরেছেন রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামসরা। গত বার আইএসএল ফাইনাল (ISL Final) থেকে উত্থান হয়েছিল যে বাঙালি গোলকিপারের, সেই তিনিই যেন শনিবার রাতে বড় অসহায়, একা। শুধু কি অরিন্দম, ম্যাচ শেষ হওয়ার পর মাঠের এক কোণে ঠায় দাঁড়িয়েছিলেন কৃষ্ণা। হতবাক হয়ে বসেছিলেন উইলিয়ামস। কোচ হাবাস, যিনি ফাইনালে উঠে কখনও ট্রফি হাতছাড়া করেননি, তাঁকেও যন্ত্রণাবিদ্ধ দেখাল। শনিবার রাত শুধু হাবাস বা তাঁর টিম নয়, তামাম সবুজ-মেরুন জনতাও হয়তো কষ্টে একাকার হয়ে গিয়েছে।

গ্রুপ লিগে দু’বার মুম্বইয়ের কাছে হার সত্ত্বেও সহকারী কোচ সঞ্জয় সেন বলেছিলেন, বদলার আগুন জ্বলছে তাঁদের বুকে। ঘটনা হল, এই মুম্বইয়ের কাছেই শুধু ম্যাচ নয় প্রায় সর্বস্বই হারাল এটিকে মোহনবাগান। এএফসি চ্যাম্পিয়ন্স লিগে যোগ্যতা অর্জন করতে পারেনি, এবার ট্রফিও ছিনিয়ে নিয়ে গেল সের্জিও লোবেরার টিম। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যে কারণে হাবাসকে দেখাই গেল না। ডেভিড উইলিয়ামস এসে বললেন, ‘ম্যাচটা আমরা দাপিয়ে খেলেছি। কিন্তু এই তথ্য কেউ মনে রাখবে না। ফাইনালে হার সবসময় যন্ত্রণাদায়ক। যদি পরের মরসুমে থাকি, তা হলে চেষ্টা করব ক্লাবকে এই ট্রফিটা ফিরিয়ে দেওয়ার।’দুটো ভুল এবং তার সঙ্গে ভেসে ওঠা দুটো মুখ। অরিন্দম এবং তিরি। প্রথম গোলটা তিরি যদি মাথা না ছোঁয়াতেন, যদি অরিন্দম বক্স ছেড়ে বেরিয়ে না আসতেন তাহলে হয়তো এটিকে মোহনবাগান প্রথম গোল হজম করে না। দ্বিতীয় গোলের ক্ষেত্রে ক্ষমাহীন অপরাধ অরিন্দমের। সেই কারণেই হয়তো নিজেই নিজেকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন বাঙালি গোলকিপার। তাই হয়তো অঝরে কাঁদছিলেন অরিন্দম।

আরও পড়ুন: ভুলের পাহাড়ে বসে খেতাব ভুলল বাগান

সারা মরসুম জুড়ে কেউ কেউ এমন খেলেন, যা তাঁদেরকে হিরো করে দেয়। কোনও কোনও ম্যাচে এক একজন এমন ভুল করেন, তাঁদের যাবতীয় কৃতিত্ব ভুলে যান সমর্থকরা। অরিন্দম দুই বন্ধনীতেই থাকবেন। তবু, এই অরিন্দমকে নিয়েই বলতে হবে, ধারাবাহিকতা কাকে বলে, দেখিয়েছেন বাঙালি গোলকিপার। সেটাও কম গর্বের নয়। কান্না ভেজা অরিন্দমকে হয়তো এটাই বোঝাচ্ছিলেন রয়, ডেভিডরা।