ফ্লাইং শিখের স্মৃতিচারণায় মিলখাপুত্র

মাত্র ৫ দিনের ব্যবধানে মা-বাবা হারা হয়েছেন গল্ফার জীব মিলখা সিং। মিলখা পরিবারে কাটেনি শোকের ছায়া।

ফ্লাইং শিখের স্মৃতিচারণায় মিলখাপুত্র
ফ্লাইং শিখের স্মৃতিচারণায় মিলখাপুত্র (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 4:55 PM

চণ্ডীগড়: গত সপ্তাহে করোনা (COVID-19) কেড়ে নিয়েছে ভারতীয় কিংবদন্তি স্প্রিন্টার মিলখা সিংকে (Milkha Singh)। শোকের ছায়া গোটা দুনিয়ার। আজ, সোমবার মিলখাপুত্র জীব মিলখা সিং (Jeev Milkha Singh) ফাদার্স ডে উপলক্ষে এক আবেগমাখা বার্তার মাধ্যমে ফ্লাইং শিখের প্রতি শ্রদ্ধা জানালেন। বাবাকে নিজের বন্ধু, পথপ্রদর্শক, মেন্টর হিসেবে দেখতেন জীব। তাঁর না থাকার অভাবটা অপূরণীয়। মাত্র ৫ দিনের ব্যবধানে মা-বাবা হারা হয়েছেন গল্ফার জীব মিলখা সিং। মিলখা পরিবারে কাটেনি শোকের ছায়া।

লক্ষ লক্ষ মানুষের অনুপ্রেরণা মিলখা সিং, তাঁর ছেলের কাছেও ছিলেন বড় অনুপ্রেরণা। বাবাকে নিয়ে টুইটারে আজ জীব লেখেন, “আজ ফাদার্স ডে – আমি কী হারিয়েছি আজ যেন সেই স্মৃতি আমাকে মনে করিয়ে দেওয়া হচ্ছে। বাবা আমার কাছে কেবল বাবার চেয়ে অনেক বেশি ছিলেন। তিনি ছিলেন আমার সেরা বন্ধু, আমার গাইড, আমার পরামর্শদাতা। আমি আশা করি আমার সমস্ত প্রতিকূলতা কাটিয়ে ওঠার জন্য ওনার মতো একই রকম স্থিতিস্থাপকতা এবং অভ্যন্তরীণ শক্তি রয়েছে। আমার এখন সত্যি সেটাই দরকার। শুধু তাই নয়, আমার সারা জীবন এটা প্রয়োজন হবে।”

শনিবার বিকেলে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদার সঙ্গে মিলখা সিংয়ের শেষকৃত্য সম্পন্ন করা হয়। ফ্লাইং শিখের শেষকৃত্যের অনুষ্ঠানে তাঁর পরিবারের লোকজনের পাশাপাশি উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু,পঞ্জাবের রাজ্যপাল ভি পি সিং বাদনোর, পঞ্জাবের অর্থমন্ত্রী মনপ্রীত সিং বাদল ও হরিয়ানা ক্রীড়ামন্ত্রী সন্দীপ সিং। গান স্যালুটও জানানো হয় উড়ন্ত শিখকে। ভারতীয় সেনাবাহিনীকে ধন্যবাদ জানাতে গিয়ে জীব টুইটারে লেখেন, “যদিও, বাবার অন্ত্যেষ্টিক্রিয়ার সময়ের কথা খুব বেশি মনে নেই আমার। তবে একটা জিনিস আমি কখনই ভুলব না। একটি সামরিক বাহিনীর গাড়ি এসেছিল এবং সেই সৈন্যরা বাইরে এসে বাবাকে সেলাম জানায়। মিলখা পরিবার সর্বদা ভারতীয় সেনার প্রতি কৃতজ্ঞ, এবং আমি তাদের আবারও ধন্যবাদ জানাতে চাই।”

মাত্র ৫ দিনের ব্যবধানে করোনা কেড়ে নিয়েছে মিলখা সিং ও তাঁর স্ত্রী নির্মল কৌরকে। এই কঠিন পরিস্থিতিতে সকলকে পাশে পেয়ে ধন্যবাদ জানাতে ভোলেননি মিলখাপুত্র। টুইটারে জীবের প্রতিক্রিয়া, “আমি আমার মা এবং বাবাকে হারিয়েছি। তবে যা আরও বেশি সংবেদনশীল হয়ে উঠেছে তা হল, আমরা মানুষের কাছ থেকে হাজার হাজার বার্তা পাচ্ছি। যেন তারা নিজের কোনও লোককে হারিয়ে ফেলেছে। এই মুহুর্তে আমাদের সমর্থন করার জন্য সমস্ত বাবার ভক্ত এবং শুভাকাঙ্ক্ষীদের ধন্যবাদ।”

আরও পড়ুন: আলাদা ট্র্যাকে মিলে গিয়েছিলেন মিলখা আর আব্দুল খালেক