এক অনুপ্রেরণার প্রয়াণ, শোকস্তব্ধ ভারত

শুক্রবার গভীর রাতে কিংবদন্তী প্রয়াণ যেন নাড়িয়ে দিয়েছে গোটা দেশকে। করোনার অতিমারিতে আর কত ব্যক্তিত্বকে হারাবে এই দেশ? প্রশ্ন ভারতবাসীর।

এক অনুপ্রেরণার প্রয়াণ, শোকস্তব্ধ ভারত
প্রয়াত উড়ন্ত শিখ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2021 | 10:09 AM

মোহালিঃ ১মাসেরও বেশি সময় করোনার(COVID19) সঙ্গে লড়াই। গত ২০শে মে করোনায় আক্রান্ত হন মিলখা সিং(MILKHA SINGH)। হাসপাতালে ভর্তি হন। পরে ছাড়াও পান। চলতি মাসের ৩ তারিখ ফের হাসপাতালে ভর্তি হন ৯১ বছরের উড়ন্ত শিখ। শুক্রবার সকাল থেকেই অবস্থার অবনতি হতে থাকে। শেষপর্যন্ত রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ (DEATH)করেন মিলখা।

মিলখার মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ। শোকবার্তায় প্রধানমন্ত্রী(PRIME MINISTER) নরেন্দ্র মোদি(NARENDRA MODI) জানিয়েছেন, “কয়েকদিন আগেই তাঁর সঙ্গে আমার কথা হয়েছিল।সেটাই ছিল আমাদের শেষ কথোপকথন।বহু তরুণ অ্যাথলিটই  শিক্ষা নিয়েছে তাঁর জীবন থেকে।তাঁর পরিবার ও বিশ্বজুড়ে তাঁর গুনমুগ্ধ ভক্তদের প্রতি রইল আমার সমবেদনা।”

মিলখা সিংয়ের মৃত্যুতে শোকস্তব্ধ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সোশ্যাল মিডিয়ায় নিজের শোকবার্তা রাষ্ট্রপতি লেখেন “স্পোর্টিং আইকন মিলখা সিংয়ের প্রয়াণে আমার হৃদয় ভারাক্রান্ত। তাঁর সংগ্রাম এবং চরিত্রের শক্তির গল্প পরের প্রজন্মকে অনুপ্রাণিত করে যাবে। তাঁর পরিবারের সদস্য এবং অসংখ্য গুণগ্রাহীর প্রতি আমার গভীর সমবেদনা ।”

শোকবার্তায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “আমি মিলখা সিংহের প্রয়াণের খবরে গভীরভাবে শোকস্তব্ধ।একজন কিংবদন্তী ক্রীড়াবিদ। তাঁকে আমরা সবসময় স্মরণ করব।তাঁর পরিবার , প্রিয়জন ও সব ভক্তদের জানাই গভীর সমবেদনা।”

মিলখা সিংহের প্রয়াণে শোকস্তব্ধ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ট্যুইটবার্তা অমিত শাহ লিখেছেন, “ভারত , কিংবদন্তি স্প্রিন্টার শ্রী মিলখা সিংজি, দ্য ফ্লাইং শিখের দুঃখজনক মৃত্যুতে শোকস্তব্ধ। তিনি বিশ্ব অ্যাথলেটিক্সে একটি অমলিন ছাপ রেখে গেছেন। জাতি সর্বদা তাকে ভারতীয় ক্রীড়ার অন্যতম উজ্জ্বল তারকা হিসাবে স্মরণ করবে। তাঁর পরিবার এবং অগণিত ভক্তদের প্রতি আমার গভীর সমবেদনা।”

শোকস্তব্ধ ক্রীড়ামহলও। সচিন তেন্ডুলকর, পিটি উষা, সানিয়া মির্জা থেকে হরভজন সিংহ, বুমরাহরা। শোকবার্তা জানিয়েছেন বলিউড সুপারস্টার শাহরুখ খানও। মাস্টার ব্লাস্টার টুইটারে শোকজ্ঞাপন করে লেখেন, “রেস্ট ইন পিস আমাদের ‘ফ্লাইং শিখ’ মিলখা সিং জি। আপনার মৃত্যু আজ প্রতিটি ভারতীয়র হৃদয়ে এক গভীর শূন্যতা তৈরি করেছে, তবে আপনি বরাবর পরবর্তী প্রজন্মেরে কাছে অনুপ্রেরণা হয়ে থাকবেন।”

শোকবার্তায় পিটি উষা জানিয়েছেন, “আমার অনুপ্রেরণা মিলখা সিংজির মৃত্যুতে দুঃখের অন্ধকার মেঘ বিরাজ করছে। তাঁর নিবিড় সংকল্প এবং কঠোর পরিশ্রমের গল্প লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করেছিল এবং তা অব্যাহত থাকবে। উষা স্কুলের স্টুডেন্টেসরা এই কিংবদন্তির প্রতি শ্রদ্ধা জানায়। রেস্ট ইন পিস।

শোকবার্তায় সানিয়া মির্জা জানিয়েছেন,”আপনার সাথে দেখা করা আমার কাছে সম্মানের ছিল। আপনি আমাকে অনেকবার আশীর্বাদ করেছিলেন। আপনার দয়ালু এবং উষ্ণতম আশীর্বাদ থাকুক আমার সাথে। আরআইপি মিলখা সিং স্যার। পৃথিবী আপনার মত কিংবদন্তিকে মিস করবে। ”

শোকবার্তায় হরভজন সিং লিখেছেন, “উড়ন্ত শিখ মিলখা সিংহজি নেই। এই খবর অত্যন্ত হৃদয় বিদারক।ওয়াহে গুরু। আরআইপি মিলখা সিং স্যার।” সাউদাম্পটনে বিশ্বটেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে ব্যস্ত জসপ্রীত বুমরাহ তাঁর শোকবার্তায় লিখেছেন, “একজন নায়ক। এক অনুপ্রেরণা, একজন কিংবদন্তি। তাঁর কীর্তি আগামী প্রজন্মের মধ্যে বেঁচে থাকবে। রেস্ট ইন পিস, মিলখা সিং স্যার।”

বলিউড সুপারস্টার শাহরুখ খান তাঁর শোকবার্তা ট্যুইটে লিখেছেন, “উড়ন্ত শিখ  ব্যক্তিগতভাবে আর আমাদের সাথে নাও থাকতে পারেন। তবে তাঁর উপস্থিতি সর্বদা অনুভূত হবে এবং তার কীর্তি অতুলনীয় থাকবে। আমার কাছে উনি এক অনুপ্রেরণা। লক্ষ লক্ষ লোকের কাছে অনুপ্রেরণা। শান্তিতে থাকুন মিলখা সিং স্যার।”

শুধুমাত্র শাহরুখ খানই নন। বলিউড যেন মূহ্যমান উড়ন্চ শিখের প্রয়াণে। ফারহান আখতার মিলখা সিংয়ের বায়োপিকে মূখ্য চরিত্রে অভিনয় করেছিলেন। ইন্সটাগ্রামে মিলখার সঙ্গে এক ছবি পোস্ট করে ফারহান লেখেন, “প্রিয় মিলখা জি, আমার একটা অংশ এখনও মেনে নিতে চাইছে না যে আপনি আর নেই। মনে হয় আমি আপনার কাছ থেকেই এই জেদী ভাবটা পেয়েছি। আপনিই শিখিয়েছিলেন, যখন কোনও কিছুর প্রতি মনস্থির করা হয়, কখনই হাল ছেড়ে দেওয়া ঠিক নয়। এবং সত্যিটা হল আপনি সবসময় বেঁচে থাকবেন। কারণ, আপনি মাটির মানুষ ছিলেন, যাঁর একটা বড় হৃদয় ছিল যা ভালোবাসা ও উষ্ণতায় ভরপুর। আপনি একটি ধারণা উপস্থাপন করতেন। আপনি একটি স্বপ্ন প্রতিনিধিত্ব করেতেন। আপনি প্রতিনিধিত্ব করেছেন (নিজের শব্দ ব্যবহার করার জন্য) কীভাবে কঠোর পরিশ্রম, সততা ও দৃঢ়তা একজন ব্যক্তিকে তার হাঁটু থেকে তুলে আকাশ ছোঁয়াতে পারে। আপনি আমাদের সমস্ত জীবন স্পর্শ করেছেন। যারা আপনাকে একজন বাবা এবং বন্ধু হিসাবে জানতেন, তাদের জন্য এটি আশীর্বাদ ছিল। যারা করেননি তাদের জন্য আপনার গল্পটি ছিল একটি অনুপ্রেরণার উৎস এবং সাফল্যের মধ্যে নম্রতার স্মরণ করিয়ে দেওয়া। আমি আপনাকে আমার সমস্ত হৃদয় দিয়ে ভালোবাসি।”

ফারহান, শাহরুখের পাশাপাশি তাপসী পান্নু থেকে রাহুল বোসও মিলখার প্রয়াণে শোকস্তব্ধ।

শুক্রবার গভীর রাতে কিংবদন্তী প্রয়াণ যেন নাড়িয়ে দিয়েছে গোটা দেশকে। করোনার অতিমারিতে আর কত ব্যক্তিত্বকে হারাবে এই দেশ? প্রশ্ন ভারতবাসীর।