Mithali Raj Retires: ২২ গজকে বিদায় জানালেন মিতালি রাজ

২২ গজে আর মিতালি রাজের (Mithali Raj) রাজত্ব দেখা যাবে না।

Mithali Raj Retires: ২২ গজকে বিদায় জানালেন মিতালি রাজ
Mithali Raj: ২২ গজকে বিদায় জানালেন মিতালি রাজImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jun 08, 2022 | 3:34 PM

নয়াদিল্লি: ২২ গজে আর মিতালি রাজের (Mithali Raj) রাজত্ব দেখা যাবে না। আজ, বুধবার আন্তর্জাতিক ক্রিকেটকে (International Cricket) বিদায় জানালেন ভারতের মহিলা দলের একদিনের ক্রিকেট ও টেস্টের অধিনায়ক মিতালি। ৩৯ বছর বয়সে ক্রিকেট ব্যাট তুলে রাখার সিদ্ধান্ত নিলেন মিতালি। টুইটারে এক বার্তার মাধ্যমে এই খবর খোদ মিতালি জানিয়েছেন। টুইটারে মিতালি এক পাতার যে লম্বা বার্তা দিয়েছেন, তার ক্যাপশনে মিতালি লিখেছেন, “বছরের পর বছর ধরে আপনাদের সমস্ত ভালোবাসা এবং সমর্থনের জন্য সকলকে ধন্যবাদ! আমি আপনাদের আশীর্বাদ এবং সমর্থন সঙ্গে নিয়ে আমার দ্বিতীয় ইনিংস শুরু করার জন্য অপেক্ষা করছি।”

মিতালি বিদায়বার্তায় লেখেন, “ছেলেবেলাতেই আমি একটা লক্ষ্য স্থির করে নিয়েছিলাম যে, ভারতের নীল জার্সি পরব। দেশের হয়ে প্রতিনিধিত্ব করা আমার কাছে সবচেয়ে সম্মানের ছিল। এই যাত্রাপথে বেশিরভাগ সময়টাই ভালো ভাবে কাটিয়েছি এবং খুব কম সময়েই খারাপ অভিজ্ঞতা হয়েছে। প্রত্যেকটা অভিজ্ঞতাই আমার কাছে বিশেষ ছিল। গত ২৩ বছর আমার জীবনে সবচেয়ে সুন্দর, পরিপূর্ণ, চ্যালেঞ্জিং এবং উপভোগ্য ছিল। সব ধরণের যাত্রাই একটা দিন শেষ হয়। আজ আমি সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।”

মিতালি আরও লিখেছেন, “যত বারই আমি মাঠে ঢুকেছি, ভারতকে জেতানোর জন্য নিজের সেরাটা উজাড় করে দিয়েছি। ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার জন্য নিজেকে ভাগ্যবান মনে করি আমি। আমার মনে হয়, এখনই ক্রিকেট জীবন শেষ করার সঠিক সময়। আমাদের দলে বেশ কিছু তরুণ, প্রতিভাবান ক্রিকেটাররা রয়েছে। আমার মতে দল তাঁদের হাতে সুরক্ষিত রয়েছে। ভারতীয় মহিলা ক্রিকেটের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।”

বিসিসিআই ও জয় শাহকেও ধন্যবাদ জানিয়েছেন মিতালি। তিনি লেখেন, “বিসিসিআই ও শ্রী জয় শাহ স্যারকে (বিসিসিআই সেক্রেটারি) সম্পূর্ণ সমর্থন করার জন্য আমি ধন্যবাদ জানাই। প্রথমত প্লেয়ার হিসেবে যে সমর্থন পেয়েছি ও তারপর ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে যে সমর্থন পেয়েছি তার জন্য়ও ধন্যবাদ জানাই।”

মিতালি ক্রিকেট কেরিয়ার শেষ করে দিলেও আগামী দিনে মেয়েদের ক্রিকেটের উন্নতির জন্য সাহায্য করবেন এমনটা জানিয়ে লিখেছেন, “এত বছর ধরে দলকে নেতৃত্ব দেওয়া একটা সম্মানের বিষয়। এটি অবশ্যই একজন ব্যক্তি হিসেবে আমাকে গড়ে তুলেছে এবং আশা করি ভারতীয় মহিলা ক্রিকেটকেও রূপ দিতে সাহায্য করতে পেরেছি। ভারতীয় মহিলা ক্রিকেটকে এবং পুরো বিশ্বে ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করে যেতে চাই।” শেষবেলায় মিতালি তাঁর সকল সমর্থকদের বিশেষ ধন্যবাদও জানান।

বিসিসিআইয়ের তরফে ভারতের ওয়ান ডে ও টেস্ট দলের অধিনায়ক মিতালির উদ্দেশ্যে টুইটারে লেখা হয়, “ভারতীয় ক্রিকেটের জন্য আপনার অবদান অতুলনীয়। আপনার অসাধারণ ক্রিকেট কেরিয়ারের জন্য অভিনন্দন মিতালি রাজ। আপনি একটি সমৃদ্ধ উত্তরাধিকার রেখে গেলেন। আপনার দ্বিতীয় ইনিংসের জন্য আমরা আপনাকে অনেক অনেক শুভেচ্ছা জানাই।”