Tokyo Olympics 2020: টোকিওতে নেই মো ফারাহ

আগেই ৫ হাজার মিটারে যোগ্যতা অর্জন করতে পারেননি। এ বার ১০ মিটারেও নিরাশ করলেন তিনি। বার্মিংহামে (Birmingham) অলিম্পিকের বাছাই পর্বের পর ম্যাঞ্চেস্টারে (Manchester) অলিম্পিক বাছাই পর্বেও ব্যর্থ হলেন তিনি।

Tokyo Olympics 2020: টোকিওতে নেই  মো ফারাহ
Tokyo Olympics 2020: টোকিও গেমসে নেই আর এক তারকা মো ফারাহ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2021 | 1:52 AM

লন্ডন: টোকিও গেমসে (Tokyo Games) যোগ্যতাই অর্জন করতে পারলেন না মো ফারাহ (Mo Farah)। উসেইন বোল্টের মতো তিনিও অলিম্পিক গ্রেট। ৫ হাজার আর ১০ মিটারের অপ্রতিরোধ্য তারকা। আগেই ৫ হাজার মিটারে যোগ্যতা অর্জন করতে পারেননি। এ বার ১০ মিটারেও নিরাশ করলেন তিনি। বার্মিংহামে (Birmingham) অলিম্পিকের বাছাই পর্বের পর ম্যাঞ্চেস্টারে (Manchester) অলিম্পিক বাছাই পর্বেও ব্যর্থ হলেন তিনি। টোকিওর টিকিট নিশ্চিত করতে ম্যাঞ্চেস্টারে তাঁকে জিততেই হত। কিন্তু চার বারের অলিম্পিক চ্যাম্পিয়ন ফারাহ এ বার টোকিওতে নামতেই পারবেন না।

১০ হাজার মিটার অতিক্রম করতে মো ফারাহ সময় নিলেন ২৭ মিনিট ৪৭ সেকেন্ড। অলিম্পিকের যোগ্যতার জন্য প্রয়োজন ছিল ২৭ মিনিট ২৮ সেকেন্ড। কিন্তু ১৯ সেকেন্ড দেরিতে পৌঁছানোয় টোকিও অলিম্পিকে জায়গা করে নিতে পারলেন না মো ফারাহ। এর আগে বার্মিংহামে ২২ সেকেন্ড দেরিতে পৌঁছনোয়, সেখানেও ব্যর্থ হন তিনি। ইউরোপিয়ান কাপে ৮ নম্বরে শেষ করেন ৩৮ বছর বয়সী এই অ্যাথলিট।

২০১২ লন্ডন এবং ২০১৬ রিও অলিম্পিকে ৫ হাজার মিটারে সোনা জিতেছিলেন মো ফারাহ। তবে টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে না পারায়, হতাশ ফারাহ তাঁর কেরিয়ারের সমাপ্তির ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, “আমার দীর্ঘ কেরিয়ারের জন্য নিজেকে যথেষ্ট ভাগ্যবান মনে করি। এটা একটা কঠিন প্রতিযোগিতা ছিল। তবে আজকের হারটা আমার কাছে খুবই হতাশাজনক। এই মুহূর্তে কী বলব বুঝতে পারছি না। তবে সেরাদের সঙ্গে টেক্কা দিয়ে এগোতে না পারলে আমি শুধুমাত্র অংশ নেওয়া জন্য কোনও প্রতিযোগিতায় নামতে চাই না।”

আরও পড়ুন: Tokyo Olympics 2020: টোকিও গেমসে তাঁর রেকর্ড ভাঙার মতো কাউকে খুঁজে পাচ্ছেন না বোল্ট