ইস্ট-মোহনের পথে হেঁটে অ্যাকাডেমির ভাবনা মহমেডানের

খুব শীঘ্রই শহরের ভেতর অ্যাকাডেমি গড়ে তুলতে চায় মহমেডান স্পোর্টিং। অ্যাকাডেমির জমি কেনার জন্য নেমে পড়েছেন কর্তারা

  • TV9 Bangla
  • Published On - 15:06 PM, 22 Feb 2021
MDS ACADEMY

কলকাতা: ইস্টবেঙ্গল, মোহনবাগানের পর এ বার অ্যাকাডেমির ভাবনা মহমেডান স্পোর্টিংয়েরও। বহুদিন পর আই লিগে ফেরা মহমেডান এ বার পেশাদারি পথে হাঁটার চেষ্টা করছে। আবাসিক অ্যাকাডেমি থেকে ফুটবলার তুলে নিয়ে এসে তাদের সিনিয়র টিমে খেলানোটাই লক্ষ্য সাদা-কালো কর্তাদের। যেমনটা করে থাকে কলকাতার অন্য দুই প্রধান দল। কলকাতার ভেতরেই অ্যাকাডেমির জমি খুঁজছেন সাদা-কালো কর্তারা। ২২ ফেব্রুয়ারি, আজ মহমেডানের প্রতিষ্ঠা দিবস। ক্লাবের জন্মদিনেই নতুন ভাবনা নিয়ে এগিয়ে আসতে চাইছেন কর্তারা।

খুব শীঘ্রই শহরের ভেতর অ্যাকাডেমি গড়ে তুলতে চায় মহমেডান স্পোর্টিং। অ্যাকাডেমির জমি কেনার জন্য নেমে পড়েছেন কর্তারা। তাঁরা একদম শুরু থেকে অ্যাকাডেমিকে আধুনিক সাজে সাজানোর পরিকল্পনা নিয়েছেন। কী ভাবে তৈরি হবে অ্যাকাডেমির আবাসন, খেলার মাঠ, জিম, সুইমিং পুল, সেই নীলনকশা তৈরি হয়ে গিয়েছে। সাদা-কালো কর্তারা যুব টিমের জন্য ভাল মানের কোচ রাখবেন। সারা ভারতবর্ষ থেকে ফুটবলার বাছাই করা হবে। প্রতিভাবান ফুটবলারদের পরবর্তী স্তরে পৌঁছে দেওয়াই মহমেডানের একমাত্র লক্ষ্য।

আরও পড়ুন:৪ গ্র্যান্ড স্লামের মালকিন, উজ্জ্বল ওসাকা

হঠাত্‍ এই অ্যাকাডেমির পরিকল্পনা কেন? ইস্টবেঙ্গল-মোহনবাগানের ভাবনাতেই আচ্ছন্ন মহমেডান। সিনিয়র টিম গড়ার জন্য বছরে অন্তত ১০ কোটি টাকা খরচ করতে হয় টিমগুলোকে। গত কয়েক বছর ধরে দুই প্রধান দল ঘরোয়া লিগের জন্য তরুণ টিমের ওপরই নির্ভরশীল। যে কারণে অ্যাকাডেমি থেকে কয়েকজন নতুন ফুটবলার উঠেও এসেছেন। তাঁদের কেউ কেউ আইএসএলের মঞ্চেও পা রেখেছেন। অ্যাকাডেমি থেকে ফুটবলার নিলে বিপুল অর্থ খরচ করতে হয় না। ভবিষ্যতের দিকে তাকিয়ে তাই ‘নিজস্ব প্রোডাক্ট’-এ জোর দিচ্ছে মহমেডান।

ভাইস প্রেসিডেন্ট মহঃ কামারউদ্দিনের ব্যাখ্যা, “আমরা যারা ক্লাব প্রশাসনে রয়েছি, তারা অনেকদিন ধরেই চাইছি, ক্লাবের একটা নিজস্ব অ্যাকাডেমি হোক। আর্থিক স্বচ্ছলতা না থাকার কারণে এতদিন সেই স্বপ্ন পূরণ করতে পারছিলাম না। এখন ক্লাবে ইনভেস্টর এসেছে। আর্থিক সমস্যা আর নেই। সেই কারণেই ভবিষ্যতের দিকে তাকানোর চেষ্টা করছি। জমি সংক্রান্ত ব্যাপারে সরকার এগিয়ে এলে আমাদের স্বপ্ন সফল হবে।”

আরও পড়ুন:তিন পয়েন্ট পেলেই চ্যাম্পিয়ন্স লিগের টিকিট রয় কৃষ্ণাদের

মহমেডানের বয়সভিত্তিক টিমগুলো থাকলেও হকি লিগের সময় নিজেদের মাঠে প্র্যাকটিসে নামতে পারে না। সঙ্গে কলকাতা লিগে সিনিয়র টিমের ম্যাচ ঘরের মাঠে থাকায় সমস্যা তৈরি হয়। অ্যাকাডেমি তৈরি হলে এই সমস্যা আর থাকবে না।