French Open: জোকারের কাছে হেরে কী বললেন রাফা?

১৩বারের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল এই প্রথমবার সেমিফাইনালে হারলেন। তবে ম্যাচের পর তাঁর কথায় ফুটে উঠেছে, দিনটা যেন তাঁর ছিল না।

French Open: জোকারের কাছে হেরে কী বললেন রাফা?
French Open: জোকারের কাছে হেরে কী বললেন রাফা?
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 3:23 PM

প্যারিস: ফরাসি ওপেনের (French Open) সেমিফাইনালে রাফায়েল নাদাল (Rafael Nadal) ও নোভাক জকোভিচের (Novak Djokovic) লড়াইটা কোনও অংশে ফাইনালের থেকে কম ছিল না। সেমিফাইনাল ম্যাচের ফলাফল ৩-৬, ৬-৩, ৭-৬ (৭/৪), ৬-২। ৪ ঘণ্টা ১১ মিনিটের হাড্ডাহাড্ডি লড়াইয়ে রোলাঁ গারোর (Roland-Garros) রাজাকে হারিয়ে নোভাক জকোভিচ পৌঁছে গেলেন ফাইনালে। ১৩বারের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল এই প্রথমবার সেমিফাইনালে হারলেন। তবে ম্যাচের পর তাঁর কথায় ফুটে উঠেছে, দিনটা যেন তাঁর ছিল না।

জকোভিচের কাছে সেমিফাইনালে হেরে নাদাল বলেন, “আমার কাছে বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট ছিল এটা। এখানে হেরে আমি খুবই দুঃখ পেয়েছি। তবে, জীবন চলতে থাকবে, এটা টেনিস কোর্টে একটা হার ছাড়া আর কিছুই নয়।”

পরের টুর্নামেন্টের প্রস্তুতি নিয়ে এখনই রাফা ভাবছেন না। তাঁর কথায়, “সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকাল আমি আমার পরিবার ও বন্ধুদের সঙ্গে বাড়িতে থাকব। তার পর ঠিক করব এর পর কী করব। আপাতত এটাই ঠিক আছে।” পরের মরসুমে আরও শক্তিশালী হয়ে ফেরার অপেক্ষায় থাকবেন নাদাল। একজন সেরা প্লেয়ারের কাছে হেরেছেন নাদাল। তাই ভেঙে না পড়ে, সেটা মেনে নিয়ে এগিয়ে যেতে চান।

রোলাঁ গারোতে রাফার রাজত্ব আজীবন চলবে না। সেটা নিজেও মানেন রাফা। এ প্রসঙ্গে তিনি বলছেন, “যদিও এই টুর্নামেন্টটা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ ছিল। তবে আমি ভালোভাবেই জানি আমি সহজেই ১৫, ১৬ বার জিততে পারি না। পরের বছর আমি আবার ফিরে আসব। ঈশ্বরের আশীর্বাদ সঙ্গে নিয়ে ও নিজের কাজে উন্নতি করে আরও একটা সুযোগ দেব নিজেকে প্রমাণ করার।”

জকোভিচ ফাইনালে ওঠার যোগ্য ছিল। এমনটাই মনে করেন নাদাল। তাঁর কথায়, “নিঃসন্দেহে ও জেতার যোগ্য ছিল। আমার জেতাটা চিরন্তন নয়। আমাদের খেলায় হার ও জিত দুটোকেই মেনে নিতে হবে। কখনই আমি ১৫, ১৮, ২০ বার টুর্নামেন্ট জিততে পারিনা। এটা কখনই বিপর্যয় নয়।”

আরও পড়ুন: ১৪ দিনের কোয়ারান্টিন পর্ব কাটিয়ে শ্রীলঙ্কা সফরে যাবেন ধাওয়ানরা