Grand Slam: কার্লোসের আগে কম বয়সে গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন হয়েছেন যাঁরা…

কার্লোস মাত্র ১৯ বছর বসয়েই গ্র্যান্ড স্লামের মালিক হয়েছেন। তিনি প্রথম প্লেয়ার নন, যিনি এত কম বয়সে গ্র্যান্ড স্লাম জিতেছেন। এই তালিকায় তাঁর আগে রয়েছেন আরও কয়েকজন টেনিস প্লেয়ার।

Grand Slam: কার্লোসের আগে কম বয়সে গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন হয়েছেন যাঁরা...
কার্লোসের আগে কম বয়সে গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন হয়েছেন যাঁরা...Image Credit source: US Open Tennis Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 4:31 PM

নিউ ইয়র্ক: টেনিস বিশ্বে বর্তমানে নতুন ‘পোস্টার বয়’ স্পেনের বছর ১৯-এর কার্লোস আলকারাজ (Carlos Alcaraz)। নরওয়ের ক্যাসপার রুডকে ফ্লাশিং মিডোয় হারিয়ে কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম (Grand Slam) হাতে তুলে নিয়েছেন কার্লোস। একইসঙ্গে দ্বিতীয় কণিষ্ঠতম ইউএস ওপেন চ্যাম্পিয়ন হয়েছেন কার্লোস। এবং বিশ্ব ব়্যাঙ্কিংয়ের এক নম্বর স্থানাধিকারী কণিষ্ঠতম প্লেয়ারও হলেন কার্লোস। এ বারের ইউএস ওপেনের ফাইনালে তিন ঘণ্টা ২০ মিনিট লড়াইয়ের পর চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছেন কার্লোস। অন্যদিকে রুড এই নিয়ে চলতি বছরে দুটি গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠেছিলেন। কিন্তু দু’বারই তাঁকে রানার্স হয়েই সন্তুষ্ট হতে হয়েছে। কার্লোস মাত্র ১৯ বছর বসয়েই গ্র্যান্ড স্লামের মালিক হয়েছেন। তিনি প্রথম প্লেয়ার নন, যিনি এত কম বয়সে গ্র্যান্ড স্লাম জিতেছেন। এই তালিকায় তাঁর আগে রয়েছেন আরও কয়েকজন টেনিস প্লেয়ার। সেই তালিকা তুলে ধরল TV9Bangla

কম বয়সে গ্র্যান্ড স্লাম জয়ী টেনিস প্লেয়ারদের তালিকা —

১) মাইকেল চ্যাং – সব চেয়ে কম বয়সে গ্র্যান্ড স্লাম জেতা প্লেয়ারদের তালিকায় এক নম্বরে রয়েছেন প্রাক্তন আমেরিকান টেনিস কিংবদন্তি মাইকেল চ্যাং। তিনি১৯৮৯ সালে ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন। সেই সময় তাঁর বয়স ছিল মাত্র ১৭ বছর ১১০ দিন।

২) বরিস বেকার – বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস তারকা বরিস বেকার এই তালিকায় রয়েছেন দুই নম্বরে। ১৯৮৫ সালে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়ে প্রথম গ্র্যান্ড স্লাম পেয়েছিলেন বরিস। সেই সময় তাঁর বয়স ছিল ১৭ বছর ২২৮ দিন।

৩) ম্যাটস উইল্যান্ডার – সুইডিশ কিংবদন্তি ম্যাটস উইল্যান্ডার ১৯৮২ সালে রোলা গাঁরোতে প্রথম গ্র্যান্ড স্লাম জিতেছিলেন, মাত্র ১৭ বছর ২৯৩ দিন বয়সে।

৪) বিয়ন বর্গ – অপর এক সুইডিশ কিংবদন্তি বিয়ন বর্গও এই তালিকায় রয়েছেন। ১৮ বছর বয়সে তিনি প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের স্বাদ পেয়েছিলেন। ১৯৭৪ সালে রোলা গাঁরোতে এই সাফল্য ধরা দিয়েছিল বিয়নের ব়্যাকেটে।

৫) রাফায়েল নাদাল – ২২টি গ্র্যান্ড স্লামের মালিক, স্প্যানিস টেনিস তারকা রাফায়েল নাদাল এই তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন। ২০০৫ সালে ফরাসি ওপেন খেতাব জয়ের মাধ্যমে কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্লামের স্বাদ পেয়েছিলেন রাফা। সেই সময় তাঁর বয়স ছিল ১৯ বছর।

৬) পিট সাম্প্রাস – সব চেয়ে কম বয়সে গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন হওয়া প্লেয়ারদের তালিকায় ছয় নম্বরে রয়েছেন আমেরিকান কিংবদন্তি পিট সাম্প্রাস। তিনি ১৯ বছর ২৯ দিনের মাথায় ১৯৯০ সালে ইউএস ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন।

৭) কার্লোস আলকারাজ – স্প্যানিশ উঠতি তারা কার্লোস আলকারাজ এ বারের ইউএস ওপেন জিতেছেন ১৯ বছর ১২৯ দিনের মাথায়। পিট সাম্প্রাসের পর দ্বিতীয় কণিষ্ঠতম প্লেয়ার হিসেবে ইউএস ওপেন চ্যাম্পিয়ন হয়েছেন কার্লোস।

৮) স্টিফান এডবার্গ – সুইডিশ তারকা স্টিফান এডবার্গ ১৯৮৫ সালের অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন। তখন এডবার্গের বয়স ছিল ১৯ বছর ৩২৪ দিন।

৯) লেইটন হিউইট – অজি টেনিস প্লেয়ার লেইটন হিউইট ২০০১ সালে ইউএস ওপেন খেতাব জিতেছিলেন। সেই সময় তাঁর বয়স ছিল ২০ বছর ১৯৮ দিন।

১০) জন ম্যাকেনরো – সব চেয়ে কম বয়সে প্রথম গ্র্যান্ড স্লামজয়ী প্লেয়ারদের তালিকায় ১০ নম্বরে রয়েছেন আমেরিকান টেনিস কিংবদন্তি জন ম্যাকেনরো। ১৯৭৯ সালের ইউএস ওপেন খেতাব জিতেছিলেন ম্যাকেনরো। তখন তাঁর বয়স ছিল ২০ বছর ২০৫ দিন।