Kamalpreet Kaur: নিষিদ্ধ দ্রব্য সেবন, তিনবছরের জন্য ব্যান ভারতীয় অ্যাথলিট

ভারতের ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কৌরের উপর তিনবছরের নিষেধাজ্ঞা জারি হয়েছে। তাঁর বিরুদ্ধে নিষিদ্ধ দ্রব্য সেবন করার অভিযোগ উঠেছে। কমলপ্রীত গতবছর টোকিয়ো অলিম্পিকে দেশকে প্রতিনিধিত্ব করেছিলেন।

Kamalpreet Kaur: নিষিদ্ধ দ্রব্য সেবন, তিনবছরের জন্য ব্যান ভারতীয় অ্যাথলিট
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2022 | 7:14 PM

নয়াদিল্লি: ভারতীয় অ্যাথলিট জগতে বড় ধাক্কা। তিনবছরের জন্য নিষেধাজ্ঞা জারি হল ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কৌরের (Kamalpreet Kaur) উপর। বিশ্ব অ্যাথলেটিক্সের ‘অ্যাথলিট ইন্টিগ্রিটি ইউনিট’ ভারতের অলিম্পিয়ান ডিসকাস থ্রোয়ারকে তিন বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে। বুধবার একটি টুইট মারফত এই খবর জানিয়েছে এআইইউ (AIU)। টুইটে লেখা, পঞ্জাবের বাসিন্দা ২৬ বছরের অ্যাথলিটকে নিষিদ্ধ করা হয়েছে কারণ তাঁর নমুনায় নিষিদ্ধ দ্রব্য স্ট্যানোজোলোল (Stanozolol) পাওয়া গিয়েছে। ৭ মার্চ পাটিয়ালায় থেকে কমলপ্রীতের নমুনা নেওয়া হয়েছিল। নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। সেই পরীক্ষায় ভারতের ওই মহিলা অ্যাথলিটের শরীরে স্ট্যানোজোলোলের উপস্থিতি পাওয়া গিয়েছে।

নিষেধাজ্ঞার সময় ধরা হবে ২৯ মার্চ থেকে। অর্থাৎ আগামী তিনবছর পর্যন্ত কোনও ইভেন্টে অংশ নিতে পারবেন না কমলপ্রীত। এমনকী ৭ মার্চের পর যদি কোনও ইভেন্টে অংশ নিয়ে থাকেন তা গৃহীত হবে না। অর্থাৎ, প্যারিস অলিম্পিকে কমলপ্রীতের অংশ নেওয়া এখন বিশ বাঁও জলে। ২৯ মার্চ অস্থায়ীভাবে কৌরকে ব্যান করেছিল এআইইউ। জানা গিয়েছে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে একটি প্রোটিন সাপ্লিমেন্টের দুই স্কুপ সেবন করেছিলেন। যার মধ্যে নিষিদ্ধ দ্রব্য স্টেনোজোলোলের অংশ ছিল।

২৬ বছরের ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কৌর টোকিয়ো অলিম্পিকসে ষষ্ঠ স্থানে শেষ করে চমকে দিয়েছিলেন। কোয়ালিফাই রাউন্ডে ৬৪ মিটার দূরে নিজের সেরা থ্রো করে দেখান। ওই রাউন্ডে ৩১ জন অ্যাথলিটের মধ্যে কমলের স্থান ছিল দ্বিতীয় নম্বরে। কোয়ালিফাইং রাউন্ডের পারফরম্যান্সে ফাইনালে পদকের আশা বাড়িয়ে দিয়েছিলেন পঞ্জাবের কমলপ্রীত। যদিও যোগ্যতা অর্জন পর্বের পারফরম্যান্স ফাইনাল রাউন্ডে দেখাতে পারেননি। ৬৩.৭ মিটার দূরে থ্রো করে ষষ্ঠ স্থানে শেষ করেন। কমলপ্রীতের ব্যক্তিগত সেরা থ্রো ৬৬.৫৯ মিটার। অলিম্পিকে এই পারফরম্যান্স দেখাতে পারলে ব্রোঞ্জ মেডেল জিততে পারতেন।