Neeraj Chopra: ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন নীরজ, প্রথম ভারতীয় হিসেবে লিখলেন নয়া ইতিহাস

আন্তর্জাতিক স্তরে নীরজের সমীহ করা পারফরম্যান্স প্রত্যাশা অনেক উঁচুতে নিয়ে গিয়েছে। তিনি ব্যর্থ হতে পারেন, এটা ভাবতেই চায় না দেশবাসী।

Neeraj Chopra: ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন নীরজ, প্রথম ভারতীয় হিসেবে লিখলেন নয়া ইতিহাস
গ্রাফিক্স: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 8:15 AM

জুরিখ: ডায়মন্ড লিগে ইতিহাস দেশের গর্ব নীরজ চোপড়ার। দেশের কোহিনূরের হাতে ডায়মন্ড লিগের ট্রফি। প্রথম ভারতীয় হিসেবে ডায়মন্ড লিগ ফাইনালস জিতে নয়া ইতিহাস গড়লেন নীরজ। দ্বিতীয় থ্রোয়ে সেরা ৮৮.৪৪ মিটার দূরে বর্শা নিক্ষেপ করে তালিকার শীর্ষে উঠে আসেন। বাকি প্রচেষ্টাগুলিতে নীরজকে শীর্ষস্থান থেকে সরাতে পারলেন না কেউ। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে দেশের প্রথম অলিম্পিক চ্যাম্পিয়ন এখন ডায়মন্ড লিগ চ্যাম্পিয়নও বটে। প্রথম প্রচেষ্টা ফাউল হওয়ার পর বাকি পাঁচটি রাউন্ডে প্রতিদ্বন্দ্বীদের কাছে ঘেঁষতেই দিলেন না। দ্বিতীয় রাউন্ড থেকে লিড করছিলেন। যা বজায় রইল শেষ পর্যন্ত।

প্রথম থ্রোয়ে লাটভিয়ার প্যাট্রিক্স গিলউমস বর্শা ছোড়েন ৮০.৪৪ মিটার দূরে। জুলিয়ান ওয়েবার প্রথম প্রচেষ্টায় ছুড়লেন ৭৯.১০ মিটার। জ্যাকুব ভাদলেজেচের প্রথম থ্রো ৮৪.১৫। যদিও শুরুটা ভালো হয়নি নীরজের। দুর্ভাগ্যবশত ভারতীয় জ্যাভলিন থ্রোয়ারের প্রথম প্রচেষ্টা বাতিল হয়ে যায়।দ্বিতীয় প্রচেষ্টাতে বাজিমাত করেন নীরজ। দারুণ থ্রোয়ে ৮৮.৪৪ মিটার দূরে বর্শা ছুড়ে তালিকার শীর্ষস্থানে উঠে আসেন। বর্শা নিক্ষেপ করেই তাঁর নো লুক সেলিব্রেশন ভাইরাল হয়ে যায়। তৃতীয় প্রচেষ্টায় নীরজের বর্শা বাতাস ভেদ করে ৮৮ মিটার দূরে গিয়ে পড়ে। তৃতীয় রাউন্ডেও লিড করছিলেন তিনি। চতুর্থ প্রচেষ্টায় ছোড়েন ৮৬.১১ মিটার। পঞ্চম থ্রোয়ে তাঁর বর্শা গিয়ে পড়ে ৮৭ মিটার দূরে।

  • প্রথম প্রচেষ্টা : ফাউল
  • দ্বিতীয় প্রচেষ্টা : ৮৮.৪৪ মিটার
  • তৃতীয় প্রচেষ্টা : ৮৮.০০ মিটার
  • চতুর্থ প্রচেষ্টা : ৮৬.১১ মিটার
  • পঞ্চম প্রচেষ্টা : ৮৭.০০ মিটার

নীরজ চোপড়া ট্র্যাকে নামা মানেই গোটা দেশের প্রত্যাশা দ্বিগুণ হয়ে যাওয়া। অলিম্পিক চ্যাম্পিয়ন, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক জয়ী জ্যাভলিন থ্রোয়ার সেই গতবছর থেকে নামের পাশে একাধিক ইতিহাস লিখে ফেলেছেন। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বিশ্বস্তরের যে মঞ্চগুলিতে এতদিন দাঁত ফোটাতে পারেননি ভারতীয় অ্যাথলিটরা, সেখান থেকে এক এক করে সাফল্য তুলে আনছেন নীরজ। বৃহস্পতিবার জুরিখে অনুষ্ঠিত ডায়মন্ড লিগ ফাইনালে জ্যাভলিন থ্রোয়ে প্রতিদ্বন্দ্বিতায় নামা বিশ্বের ছয়জন অ্যাথলিটের মধ্যে একজন ছিলেন নীরজ। ২০১৭ ও ২০১৮ সালে ডায়মন্ড লিগ ফাইনালে যোগ্যতা অর্জন করলেও প্রথম তিনের মধ্যে শেষ করতে পারেননি। এখন চিত্রটা পুরোপুরি বদলে গিয়েছে। আন্তর্জাতিক স্তরে নীরজের সমীহ করা পারফরম্যান্স প্রত্যাশা অনেক উঁচুতে নিয়ে গিয়েছে। তিনি ব্যর্থ হতে পারেন, এটা ভাবতেই চায় না দেশবাসী।

ছয়জন প্রতিযোগীর মধ্যে নীরজ ছাড়া ছিলেন চেক রিপাবলিকের জ্যাকুব ভাদলেচরা, জার্মানির জুলিয়ান ওয়েবার, লাটভিয়ার প্য়াট্রিক্স গালিউম, পর্তুগালের লিয়েন্দ্রো রামো এবং আমেরিকার কার্টিস থম্পসন। দোহা, স্টকহোম, সিলেসিয়া ও লসেন ডায়মন্ড লিগের পারফরম্যান্সের উপর নির্ভর করছিল জুরিখে প্রতিযোগিতার ফাইনালে পা রাখা। দোহা এবং সিলেসিয়ায় পারফর্ম না করেও ফাইনালে জায়গা করে নেন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার। স্টকহোমে দ্বিতীয় নম্বরে শেষ করেছিলেন। লসেনে ৯০ মিটারের লক্ষ্য পূরণ না হলেও নীরজ শেষ করেন শীর্ষস্থানে। পেয়ে যান জুরিখে যাওয়ার ছাড়পত্র। প্রতিদ্বন্দ্বীদের মধ্যে একমাত্র জ্যাকুবের সেরা থ্রো ছিল নব্বইয়ের ঘরে (৯০.৮৮)। তারপরই নীরজের সেরা থ্রো ৮৯.৯৪। লসেনে প্রথম থ্রোয়ে প্রথমস্থানে পৌঁছে যান। অল্পের জন্য হাতছাড়া হয় ৯০ মিটারের টার্গেট।