French Open 2022: টেনিস কোর্টে নিজেকে আটকে মারিন-ক্যাসপারের সেমিফাইনালে বাঁধা দিলেন এক মহিলা, কেন জানেন?

রোলা গাঁরো-তে এই ঘটনার জেরে প্রায় ১০ মিনিটেরও বেশি সময় ম্যাচ বন্ধ থাকে।

French Open 2022: টেনিস কোর্টে নিজেকে আটকে মারিন-ক্যাসপারের সেমিফাইনালে বাঁধা দিলেন এক মহিলা, কেন জানেন?
টেনিস কোর্টে নিজেকে আটকে মারিন-ক্যাসপারের সেমিফাইনালে বাঁধা দিলেন এক মহিলা, কেন জানেন?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 3:47 PM

প্যারিস: বিশ্বের বিভিন্ন প্রান্তে পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য একাধিক পন্থা অবলম্বন করতে দেখা গিয়েছে। একাধিক জায়গায় পরিবেশ দূষণ রোধ করার দাবিতে বিক্ষোভ করতেও দেখা গিয়েছে। এ বার ফরাসি ওপেনের (French Open 2022) মঞ্চে দেখা গেল পরিবেশ সম্পর্কে সচেতন করার জন্য অভিনব প্রতিবাদ। ক্যাসপার রুড (Casper Ruud) ও মারিন সিলিসের (Marin Cilic) সেমিফাইনাল ম্যাচ চলাকালীন এক মহিলা জলবায়ু আন্দোলনকর্মী (climate activist) কোর্টের মধ্যে ঢুকে পড়েন। এরপরই তিনি নিজেকে মেটাল তার দিয়ে নেটের সঙ্গে আটকে হাঁটু মুড়ে কোর্টের মধ্যে বসে পড়েন। তাঁর পরণে যে টি-শার্ট ছিল তাতেই ছিল আসল বার্তা। সাদা রংয়ের ওই টি-শার্টে লেখা ছিল, ‘আমাদের হাতে আর ১০২৮টি দিন বাকি রয়েছে।’

এই ঘটনাটি ঘটে যখন তৃতীয় সেটে ৪-১ ব্যবধানে যখন এগিয়ে ছিলেন ক্যাসপার রুড। রোলা গাঁরো-তে এই ঘটনার জেরে প্রায় ১০ মিনিটেরও বেশি সময় ম্যাচ বন্ধ থাকে। টুর্নামেন্টের ডিরেক্টর অ্যামেলি মাউরেসমো কোর্টের প্রবেশ পথের সামনে থেকে বিষয়টি দেখেন। ওই মহিলা নিজেকে নেটের সঙ্গে আটকে দেওয়ার পর ক্যাসপার রুড ও মারিন সিলিস কোর্ট ছেড়ে বেরিয়ে যান। এবং চারজন নিরাপত্তারক্ষী এসে ওই মহিলা প্রতিবাদকারীকে কোর্টের বাইরে নিয়ে আসেন।

তবে দর্শকদের ফরাসি ওপেনের টেনিস কোর্টে ঢুকে পড়ার ঘটনা এই প্রথমবার ঘটল তেমনটা নয়। ২০১৩ সালে ফরাসি ওপেনের পুরুষদের ফাইনালের সময়, একজন টপলেস ব্যক্তি একটি জ্বলন্ত শিখা নিয়ে কোর্টে ঝাঁপিয়ে পড়েছিলেন। ২০৯৯ সালের ফাইনালে, একজন ব্যক্তি রজার ফেডেরারের কাছে পৌঁছে গিয়েছিলেন এবং তাঁর মাথায় টুপি পরিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন।

উল্লেখ্য, নরওয়ের ক্যাসপার রুড ফরাসি ওপেনের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মারিনকে ৩-৬, ৬-৪, ৬-২, ৬-২ ব্যবধানে হারিয়ে প্রথম বার গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন। এ বার ফাইনালে তাঁর সামনে রয়েছে ক্লে কোর্টের রাজা রাফায়েল নাদাল।