CWG 2022: “কমনওয়েলথ গেমসে আমার লড়াই নিজের সঙ্গেই”, বলছেন অলিম্পিকে রুপোজয়ী মীরাবাঈ চানু

Mirabai Chanu: নিজের দুর্বলতার কথা মাথায় রেখেই বেশ কিছু জায়গায় টেকনিকে পরিবর্তন করেছেন মীরাবাঈ। তাঁর বিশ্বাস একটু সময় লাগলেও তিনি উন্নতি করতে পারবেন।

CWG 2022: কমনওয়েলথ গেমসে আমার লড়াই নিজের সঙ্গেই, বলছেন অলিম্পিকে রুপোজয়ী মীরাবাঈ চানু
Mirabai Chanu: "কমনওয়েলথ গেমসে আমার লড়াই নিজের সঙ্গেই", বলছেন অলিম্পিকে রুপোজয়ী মীরাবাঈ চানু
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 5:36 PM

পাতিয়ালা: আর ঠিক এক মাস পর বার্মিংহামে বসতে চলেছে এ বারের কমনওয়েলথ গেমসের (Commonwealth Games) আসর। সিডব্লিউজিতে সোনার পদক মীরাবাঈ চানুর (Mirabai Chanu)গলায় উঠলে অবাক হওয়ার কিছু থাকবে না। বার্মিংহামে তিনি ফেভারিট হিসেবে নামবেন সেই বিষয়েও কোনও সন্দেহ নেই। ফলে, তাঁর লড়াইটাও তবে নিজের সঙ্গেই। টোকিও অলিম্পিকে রুপোজয়ী ভারতীয় ভারোত্তলক চানুর ব্যক্তিগত সেরা হল ২০৭ কেজি (৮৮ কেজি ও ১১৯ কেজি), যা তাঁর সব থেকে কাছের প্রতিদ্বন্দ্বী নাইজেরিয়ার স্টেলা কিংসলের ব্যক্তিগত সেরা ১৬৮ কেজি (৭২ কেজি ও ৯৬ কেজি) থেকে যথেষ্ট ভালো।

টোকিও অলিম্পিকে রুপো জেতার পাশাপাশি চানুর ঝুলিতে রয়েছে এশিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে ব্রোঞ্জ এবং বিশ্ব রেকর্ডও। যার ফলে আসন্ন কমনওয়েলথ গেমসে এক প্রকার নিজের বিরুদ্ধেই লড়তে চলেছেন চানু। বর্তমানে নেতাজি সুভাষ ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টসে রয়েছেন চানু। সেখান থেকেই তিনি বলেন, “এ বারের কমনওয়েলথ গেমস আমার জন্য সহজ হবে। আমি নিজের সঙ্গেই লড়াই করব। কমনওয়েলথ গেমসে খুব বেশি প্রতিযোগিতা নেই, কিন্তু তার মানে এই নয় যে প্রতিযোগিতাই নেই। ভবিষ্যতের টুর্নামেন্টের কথা মাথায় রেখেই আমার সেরা পারফরম্যান্স দিতে হবে। আমি কমনওয়েলথ গেমসে ১২০ কেজি তোলার চেষ্টা করার কথা ভাবছি।”

চানুর ক্লিন অ্যান্ড জার্কে ১১৯ কেজি তোলার রেকর্ড রয়েছে। সেটাই এ বার ভাঙতে চান অলিম্পিকে পদকজয়ী চানু। পাশাপাশি প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন চানু চান স্ন্যাচ বিভাগে ৯০ কেজি ওজন তুলতে। যা তাঁর কাছে মেন্টাল ব্লক তৈরি করেছে বলে স্বীকার করেছিলেন চানু। তিনি বলেন, “হ্যাঁ ওটা আমার কাছে একটা মেন্টাল ব্লক। কমনওয়েলথ গেমসে আমরা পরিকল্পনা করেছি ৯১ কেজি কিংবা ৯২ কেজি ওজন তোলার।”

চলতি মাসেই চানু তাঁর স্ন্যাচ বিভাগে উন্নতি করতে পারেননি। এখনও কাঁধের ভারসাম্যহীনতার সমস্যা হচ্ছে তাঁর। তিনি বলেন, “দুই-তিন দিন আগে আমার কাঁধ শক্ত হয়ে গিয়েছিল। নাগরকোটার সফরটা পাঁচ ঘণ্টার। টুর্নামেন্টের একদিন আগে আমরা পাতিয়ালা থেকে চণ্ডীগড় গিয়েছি, এবং চণ্ডীগড় থেকে বিমানে উঠেছিলাম, যেটা দেরিতে গন্তব্যে পৌঁছেছিল। যার ফলে আমার কাঁধ আরও শক্ত হয়ে গিয়েছে।”

নিজের দুর্বলতার কথা মাথায় রেখেই বেশ কিছু জায়গায় টেকনিকে পরিবর্তন করেছেন মীরাবাঈ। তাঁর বিশ্বাস একটু সময় লাগলেও তিনি উন্নতি করতে পারবেন।