Summer Olympic: ভারতে এ বার অলিম্পিকের আসর! সম্ভাবনা উসকে দিলেন ক্রীড়ামন্ত্রী

ভারতের মাটিতে এ বার গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর! এমনই সম্ভাবনা উসকে দিয়েছেন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। অদূর ভবিষ্যতে পূর্ণ হতে পারে ভারতের অলিম্পিক আয়োজনের স্বপ্ন।

Summer Olympic: ভারতে এ বার অলিম্পিকের আসর! সম্ভাবনা উসকে দিলেন ক্রীড়ামন্ত্রী
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2022 | 1:50 PM

নয়াদিল্লি: অলিম্পিককে (Olympic) বলা হয়, ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। ফুটবল বিশ্বকাপ বাদ দিলে, এই মাল্টি স্পোর্টস ইভেন্টের মতো পরিধি অন্য কোনও প্রতিযোগিতার নেই। অলিম্পিকের মঞ্চে বেশ কয়েকবছর ধরে ভারতীয় অ্যাথলিটরা দাপট বেড়েছে। সেরার সেরা মঞ্চ থেকে এসেছে সোনা, রুপো, ব্রোঞ্জ পদক। দেশের মাটিতে কি কোনওদিন অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন নীরজ চোপড়া, ভিনেশ ফোগটরা। ভারতের মাটিতে কি কোনওদিন অলিম্পিক আয়োজন সম্ভব? ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) কিন্তু সম্ভাবনা উসকে দিচ্ছেন। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে তাঁর দাবি, ভারত গ্রীষ্মকালীন অলিম্পিকের মতো ইভেন্ট আয়োজন করতে প্রস্তুত। এই মাল্টি স্পোর্টস ইভেন্টের দায়িত্ব পেতে ঝাঁপাচ্ছে ভারত। অলিম্পিকের আসর বসে চার বছর অন্তর। ২০২৪ অলিম্পিক প্যারিসে। ভারত কোন বছরের জন্য বিড করবে? বিস্তারিত TV9 Bangla-য়।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ২০৩৬ সালের অলিম্পিক গেমস আয়োজনের জন্য বিড করবে ভারত। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে মুম্বইয়ে আইওসি সেশনে এই বিষয়ে নিজেদের রোডম্যাপ আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে রাখবে ভারত। ২০৩২ অলিম্পিক পর্যন্ত স্লট বুক হয়ে গিয়েছে। তাই ভারতের নজর ২০৩৬ অলিম্পিক আয়োজনে দিকে। বিডে অংশগ্রহণের জন্য ভারত সরকারের সবরকম সাহায্য পাবে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন। সেক্ষেত্রে আয়োজক শহর হতে পারে গুজরাটের আমেদাবাদ। যেখানে উন্নতমানের খেলাধুলোর পরিকাঠামো এবং অত্যাধুনিক সুযোগ সুবিধা যুক্ত স্টেডিয়াম রয়েছে। ক্রীড়ামন্ত্রী বলেছেন, “আমরা খুব ইতিবাচক। না, বলার কোনও জায়গা নেই। ক্রীড়াক্ষেত্রের উন্নতি ও প্রচারের জন্য আমরা এত পরিশ্রম করছি। আমি নিশ্চিতভাবে বলতে পারি, শুধু অলিম্পিক আয়োজনই নয়, বিশাল আকারে এর আয়োজন করা হবে। এটাই সঠিক সময় অলিম্পিক আয়োজন করার। ভারত যদি সবরকম ক্ষেত্র থেকে শিরোনামে থাকতে পারে তাহলে স্পোর্টস কেন নয়। ২০৩৬ সালের অলিম্পিক আয়োজনের জন্য আমরা সর্বতোভাবে ঝাঁপাব।”

১৯৮২ সালে এশিয়ান গেমস এবং ২০১০ সালে ভারতের মাটিতে বসেছিল কমনওয়েলথ গেমসের আসর। এছাড়া দেশের মাটিতে বসেছে বয়সভিত্তিক ফুটবল বিশ্বকাপের আসর। ২০১৭ সালে ফিফা অনূর্ধ্ব ১৭ ছেলেদের বিশ্বকাপের সফল আয়োজন। এরপর ২০২২ সালে অনূর্ধ্ব ১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছে এ দেশ। এ বার লক্ষ্য আরও বড়, আরও দীর্ঘ। নেক্সট স্টপ সামার অলিম্পিক।