Rameshbabu Praggnanandhaa: বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে হারিয়ে ফের চমক দেখাল ১৬ বছরের প্রজ্ঞানন্দ

৩ মাসের ব্যাবধানে দু'বার বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে (Magnus Carlsen) হারিয়ে তাক লাগিয়ে দিলেন ১৬ বছরের রমেশবাবু প্রজ্ঞানন্দ (Rameshbabu Praggnanandhaa)।

Rameshbabu Praggnanandhaa: বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে হারিয়ে ফের চমক দেখাল ১৬ বছরের প্রজ্ঞানন্দ
কার্লসেনকে হারিয়ে আবার চমক দেখালেন প্রজ্ঞানন্দ
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 3:55 PM

নয়াদিল্লি: ৩ মাসের ব্যাবধানে দু’বার বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে (Magnus Carlsen) হারিয়ে তাক লাগিয়ে দিলেন ১৬ বছরের রমেশবাবু প্রজ্ঞানন্দ (Rameshbabu Praggnanandhaa)। চেসেবল মাস্টার্স অনলাইন ব়্যাপিড দাবা প্রতিযোগিতায় পঞ্চম রাউন্ডে কার্লসেনের মুখোমুখি হয়েছিলেন প্রজ্ঞানন্দ। ড্রয়ের দিকেই গড়াচ্ছিল ম্যাচ। কিন্তু কার্লসেনের একটা ভুল সব ওলটপালট করে দিল। নরওয়ের কার্লসেন ৪০তম দান নিতে গিয়ে বড় ভুল করে বসেন। কালো ঘুঁটি ভুল জায়গায় বসিয়ে ফেলেন কার্লসেন। বিশ্বচ্যাম্পিয়নকে এই ভুলের ভালো মাসুল দিতে হল।

কার্লসেনের ভুলের সুযোগের সদ্ব্যবহার করেন ১৬ বছরের ভারতীয় দাবাড়ু প্রজ্ঞানন্দ। এই ম্যাচে জয়ের পরে লিডারবোর্ডের ৫ নম্বরে রয়েছেন প্রজ্ঞানন্দ, তাঁর পয়েন্ট বর্তমানে ১২। প্রজ্ঞানন্দের কাছে হেরে গিয়েও কার্লসেন রয়েছেন ৩ নম্বরে। তাঁর পয়েন্ট ১৫। ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন চিনের ওয়েই ই।

তবে কার্লসেনকে হারিয়ে খুশি হননি প্রজ্ঞানন্দ। ম্যাচের শেষে তিনি বলেন, “আমি এভাবে জিততে চাই নি।” তবে এই জয়ের ফলে প্রজ্ঞানন্দের নকআউটে ওঠার সম্ভাবনা রয়েছে। ১৬ জনের এই অনলাইন টুর্নামেন্টে রয়েছেন পৃথিবীর সব থেকে কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার অভিমন্যু মিশ্র।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রজ্ঞানন্দ এয়ারথিঙ্কস মাস্টার্সের অষ্টম রাউন্ডে কার্লসেনকে হারিয়ে সকলকে চমকে দেন। কালো ঘুঁটি নিয়ে খেলে ১৯ মুভেই বাজিমাত করেন ১৬ বছরের দাবাড়ু।