Thomas Cup: জীবন হোক খেলা প্রেরণামূলক পারফরম্যান্স আমাদের জন্মগত অধিকার

জীবন যুদ্ধ, কর্ম আর কপাল ভারতীয়দের সেই সুযোগ দেয় না, যাতে আকাশ ছোঁয়া যায়। ঠিক সেখানেই যেন ব্যতিক্রম হয়ে রইল থমাস কাপ জেতা ভারতীয় টিম।

Thomas Cup: জীবন হোক খেলা প্রেরণামূলক পারফরম্যান্স আমাদের জন্মগত অধিকার
Thomas Cup: জীবন হোক খেলা প্রেরণামূলক পারফরম্যান্স আমাদের জন্মগত অধিকার
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 16, 2022 | 7:57 PM

বিক্রম ভোরা

এল, দেখল আর আমাদের মন জিতে নিল! ভারতীয় টিম থমাস কাপ (Thomas Cup) জিতে অনেক মিথ ভেঙে দিল। ভারতীয়রা মানসিক দিক থেকে আর পিছিনেয় নেই। লক্ষ্য সেন, কিদাম্বি শ্রীকান্ত, এইচএস প্রণয়, সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেঠী দায়বদ্ধতার নতুন দিক খুলে দিলেন যেন। ক্রিকেটের বাইরে এতদিন যেন আমরা বিশ্বাসই করতে পারিনি অন্যরাও অবিশ্বাস্য খেলতে পারে, সেরা দিতে পারে, ভেঙে দিতে পারে তাঁদের নিয়ে জমে থাকা সমস্ত নেতিবাচক মনোভাব। চিরাগ-সাত্বিক ম্যাচ পয়েন্ট সেভ করে যে ভাবে ঘুরে দাঁড়িয়েছিল, লক্ষ্য় আর কিদাম্বির অসাধারণ পারফরম্যান্স, সেই সঙ্গে প্রণয়ের অবদানও ভুললে চলবে না। চোটে জর্জরিত একটা টিম এ ভাবেও পারফর্ম করতে পারে! কতটা পাওয়ার আর স্ট্যামিনা থাকলে তবেই এটা সম্ভব! ভারতীয়রা শুধু মাত্র ঘরের মাঠেই সাবলীল। সেই খুনে মেজাজটাই নেই। এ সবের বিরুদ্ধে গিয়ে ভারতীয়রা বিশ্ব মঞ্চে নিজের শ্রেষ্ঠত্ব তুলে ধরল। পেশাদারি শৃঙ্খলা থাকলে তবেই যাবতীয় দ্বিধা কাটিয়ে এটা সম্ভব। ডাল-ভাতের একটা দেশ, নিরামিষ খাবার থেকে সেই মাত্রায় প্রোটিন আসে না। জীবন যুদ্ধ, কর্ম আর কপাল ভারতীয়দের সেই সুযোগ দেয় না, যাতে আকাশ ছোঁয়া যায়। ঠিক সেখানেই যেন ব্যতিক্রম হয়ে রইল থমাস কাপ জেতা ভারতীয় টিম।

যারা পড়াশোনায় ভালো, কলা, বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি কিংবা ব্যবসার ক্ষেত্রে যে সব ভারতীয় বিখ্যাত, তাঁরা আকাশ ছুঁতে পারেন। তাঁদের কিন্তু এই দেশ ছাড়তে হয়। কারণ ভারতীয়রা মধ্য মেধার, মধ্য মানসিকতার। এই অজুহাত থেকে বেরিয়ে আসা কঠিন। গত পঞ্চাশ বছর ধরে আমরা বারবার ক্ষমা চেয়েছি আমাদের ক্ষমতা বোঝাতে না পারার জন্য। আমরা কেন নিজেদের সীমা ছেড়ে বেরিয়ে আসতে পারিনি, কেন নিজেদের মেলে ধরতে পারেনি, তার জন্য ক্ষমা চেয়েছি। মানসিক ভাবে ক্রমশ পিছিয়ে থেকেছি। আমরা দুর্বল, এটা ভেবে নিয়ে।

খেলা হোক কিংবা অন্য কোনও ক্ষেত্রে অনুপ্রেরণামূলক পারফরম্যান্স আমাদের তাতিয়ে দেয়। আমাদের ব্যাডমিন্টন টিম দেখিয়ে দিল, জেতার ইচ্ছে, সীমা ছেড়ে বেরিয়ে আসাটা জন্মগত অধিকার। এর মধ্যে দিয়েই যেন পোডিয়াম হাতছানি দিতে শুরু করেছে। সে অন্য জগত হোক, অন্য মাধ্যম হোক, অন্য কোনও ধারায় হোক, কেউ যে সাফল্যের শিখরে উঠতে পারে, সেটার স্বপ্ন দেখাতে শুরু করে দিল যেন। জিনিয়াসদের তালিকায় এ বার থেকে অনেক বেশি ভারতীয় দেখা যাবে। খেলার দুনিয়াতে তো বটেই।

এই খবরটি ইংরেজিতেও পড়ুন NEWS9LIVE এ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla