Women’s World Boxing Championship: বিপক্ষকে ৫-০ উড়িয়ে বিশ্ব মিটের ফাইনালে দুরন্ত নিখাত

মেয়েদের বিশ্ব বক্সিং মিটে দুরন্ত পারফরম্যান্স ভারতের নিখাত জারিনের। ব্রাজিলের বক্সার ক্যারোলিনাকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেলেন তিনি। নিখাতের সোনার অপেক্ষায় ভারত।

Women's World Boxing Championship: বিপক্ষকে ৫-০ উড়িয়ে বিশ্ব মিটের ফাইনালে দুরন্ত নিখাত
Women's World Boxing Championship: বিপক্ষকে ৫-০ উড়িয়ে বিশ্ব মিটের ফাইনালে দুরন্ত নিখাত
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 10:00 PM

নয়াদিল্লি: মেয়েদের বক্সিং বিশ্ব মিটে (Women’s World Boxing Championship) দুরন্ত পারফরম্যান্স নিখাত জারিনের (Nikhat Zareen)। ব্রাজিলের ক্যারোলিনা আলমেইদাকে ৫-০ উড়িয়ে ফাইনালে পৌঁছে গেলেন ভারতীয় বক্সার। যার অর্থ হল, বিশ্ব মিট থেকে রুপো নিশ্চিত ভারতের। যে ছন্দে সেমিফাইনাল জিতেছেন, ফাইনাল বাউটে যদি তাই ধরে রাখতে পারেন, তা হলে সোনাও মুঠো পুরে ফেললেন নিখাত। ৫২ কেজি ভিভাগের ফাইনালে তাইল্যান্ডের জিটপং জুটামাসের বিরুদ্ধে খেলা ভারতের মেয়ের। নিখাতের সঙ্গেই সেমিফাইনালে পা দিয়েছিলেন ভারতের আরও দুই বক্সার— ৫৭ কেজিতে মণীষা মৌন এবম ৬৩ কেজিতে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামা পরভীন হুডা ব্রোঞ্জেই থামলেন। মনীষা হেরেছেন টোকিও গেমসে ব্রোঞ্জ পাওয়া বক্সার ইর্মা টেস্টার কাছে। পরভীন ১-৪ হেরেছেন আয়ার্ল্যান্ডের বক্সার অ্যামি ব্রডহার্স্টের বিরুদ্ধে।

সেমিফাইনালে অবশ্য নিখাত তাঁর প্রতিপক্ষকে দাঁড়াতেই দেননি। জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন ঠান্ডা মাথায় নেমেছিলেন রিংয়ে। প্রতিপক্ষ বক্সারের ভুলত্রুটিগুলো কাজে লাগিয়েছেন যেমন, তেমনই আগ্রাসী স্ট্র্যাটেজি ছিল তাঁর। বিশ্ব মিটের শুরু থেকেই অত্যন্ত আত্মবিশ্বাসী ছিলেন তিনি। সেমিফাইনালেও সেটাই ধরে রেখেছিলেন। তাঁর জোরালো পাঞ্চগুলো সামলাতেই পারেননি ব্রাজিলিয়ান বক্সার। তেলেঙ্গানার ২৫ বছরের মেয়ে বিশেষত্বই হল, রিংয়ে চমৎকার ব্যবহার করার পাশাপাশি খুব দ্রুত জায়গা বদল করা। বিপক্ষ বক্সার বোঝার আগেই হামলে পড়া। দ্রুত পয়েন্ট তুলে নেওয়ার এই পদ্ধতিই চাপে ফেলে দেয় নিখাতের প্রতিপক্ষ বক্সারকে। সেমিফাইনালেও তাই হয়েছে।

নিখাত বলেছেন, ‘আমার স্ট্র্যাটেজিই ছিল ক্যারোলিনাকে ওর স্বাভাবিক খেলাটা খেলতেই দেব না। সেই সঙ্গে ও যেন আমার খেলার সঙ্গে সড়গড় হতে না পারে। এই ছকটা আমি ঠিকঠাক কাজে লাগাতে পেরেছি। এ বার আমার লক্ষ্য ফাইনাল। যে ভাবে হোক সোনাটা নিয়ে বাড়ি ফিরতে চাই। ফাইনালে যার বিরুদ্ধে নামব, তার সেমিফাইনাল বাউটের প্রথম রাউন্ডটা দেখেছিলাম। ওর বিরুদ্ধে এর আগে একবার খেলেওছি। যে কারণে খুব ভালো করে জানি, ও কেমন বক্সার। ফাইনালের আগে কোচের সঙ্গে বসে আমার স্ট্র্যাটেজি ঠিক করব।’

চলতি বছর দারুণ ফর্মে আছেন নিখাত। ফেব্রুয়ারিতে স্ট্রানজা মেমোরিয়াল থেকে দুটো সোনা জিতেছিলেন। ফাইনালে তাই নিখাতই ফেভারিট।