Wimbledon 2022: ফাইনালে দেখা হবে জোকার-নাদালের, উইম্বলডনে শীর্ষ বাছাই জকোভিচ

Wimbledon 2022: ফাইনালে দেখা হবে জোকার-নাদালের, উইম্বলডনে শীর্ষ বাছাই জকোভিচ
উইম্বলডন ২০২২
Image Credit source: Twitter

খেতাব ধরে রাখার লক্ষ্যে চলতি বছরে উইম্বলডনে নামবেন নোভাক জকোভিচ। টুর্নামেন্টের শীর্ষ বাছাই হিসেবে খেলবেন তিনি।

TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Jun 22, 2022 | 8:00 AM

লন্ডন: পুরুষদের সিঙ্গলসে শীর্ষ বাছাই হিসেবে উইলম্বলডনে (Wimbledon) ঘাসের কোর্টে নামবেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জকোভিচ (Novak Djokovic)। প্রতিযোগিতার অন্যতম ফেভারিট তিনি। এবারের উইম্বলডনে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের নিষিদ্ধ করেছে উইম্বলডন কর্তৃপক্ষ। যে কারণে অংশ নিতে পারছেন না বিশ্বের পয়লা নম্বর টেনিস(Tennis) খেলোয়াড় ড্যানিল মেদভেদেভ। ঐতিহ্যের উইম্বলডনে নেই বিশ্ব ক্রমতালিকার দ্বিতীয় নম্বরে থাকা জার্মানির আলেকজান্ডার জেরেভ। টুর্নামেন্টের বাছাই নির্ধারিত হয় ব়্যাঙ্কিংয়ের উপর। তাই মেদভেদেভ ও জেরেভের অনুপস্থিততে প্রথম দুই শীর্ষ বাছাই হলেন জকোভিচ এবং রাফায়েল নাদাল(Rafael Nadal)।

২৭ জুন থেকে শুরু হচ্ছে বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যামের মূলপর্বের খেলা। চলবে ১০ জুলাই পর্যন্ত। অতীতে ছয়টি উইম্বলডন খেতাব ঘরে তুলেছেন প্রাক্তন ১ নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচ। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নোভাকের লক্ষ্য যেমন থাকবে সপ্তমবারের খেতাব জয় তেমনই ব়্যাঙ্কিংয়ে খোয়া যাওয়া সিংহাসন পুনরুদ্ধারের চেষ্টাও চালিয়ে যাবেন। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে ভ্যাকসিন বিতর্কে জড়িয়ে খেলতে পারেননি জকোভিচ। ২০০০ পয়েন্ট হারিয়ে ক্রমতালিকার ১ নম্বর থেকে নীচে নেমে যান সার্ব তারকা। তবে চলতি বছরে উইম্বলডন থেকে ব়্যাঙ্কিং পয়েন্ট পাওয়া যাবে না।

অন্যদিকে বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জয়কেই পাখির চোখ করেছেন রাফায়েল নাদাল। পায়ের পাতার চোট সামলে বছরের প্রথম দুটি গ্র্যান্ড স্ল্যাম, অস্ট্রেলিয়ান ওপেন ও ফরাসি ওপেন জিতে নিয়েছেন তিনি। মোট গ্র্যান্ড স্ল্যাম জয়ের ক্ষেত্রে ছাপিয়ে গিয়েছেন ফ্যাব থ্রি-র বাকি দু’জন রজার ফেডেরার ও নোভাক জকোভিচকে। তবে উইম্বলডনের ফাইনালের আগে নোভাক ও রাফার দেখা হচ্ছে না। কারণ দু’জনকে দুই অর্ধে রাখা হয়েছে।

এই খবরটিও পড়ুন

টুর্নামেন্টে মেয়েদের শীর্ষ বাছাই পোলিশ টেনিস তারকা ইগা স্বিয়াতেক। সদ্য ফরাসি ওপেন জেতা স্বিয়াতেক ছাড়াও নজরে থাকবেন ২৩ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী সেরেনা উইলিয়ামস। গতবছর উইম্বলডনের প্রথম রাউন্ডের ম্যাচ চলাকালীন চোট পেয়ে বেরিয়ে যেতে হয়েছিল তাঁকে। এবার ওয়াইল্ড কার্ড এন্ট্রির মাধ্যমে মূলপর্বে খেলার সুযোগ পাচ্ছেন উইলিয়ামসদের ছোট বোন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA