Asian Games 2022: আগামী বছর বাতিল এশিয়ান গেমস আয়োজন করতে চলেছে চিন

২০২৩ সালে অর্থাৎ আগামী বছর হবে এশিয়ান গেমস। ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর হানঝাউতে হবে গেমস। জানিয়ে দিল অলিম্পিক এশিয়ান কাউন্সিল বা ওসিএ।

Asian Games 2022: আগামী বছর বাতিল এশিয়ান গেমস আয়োজন করতে চলেছে চিন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2022 | 5:34 PM

বেজিং: করোনার কারণে চলতি বছরের এশিয়ান গেমস (Asain Games 2022) স্থগিত করে দেওয়া হয়েছিল। এশিয়াড কি আদৌ হবে, তা নিয়ে ছিল প্রশ্ন। চিন জানিয়ে দিল, ২০২৩ সালে অর্থাৎ আগামী বছর হবে এশিয়ান গেমস। ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর হানঝাউতে (hangzhou asian games) হবে গেমস। জানিয়ে দিল অলিম্পিক এশিয়ান কাউন্সিল বা ওসিএ (OCA)। তার জন্য তোড়জোড়ও শুরু হয়ে গেল। করোনার কবলে গেমস বাতিল করে দেওয়া নতুন নয়। ২০২০ সালের অলিম্পিক একই কারণে বাতিল করে দেওয়া হয়েছিল। পরের বছর জাপানের টোকিওতে তা হয়েছিল। ঠিক একই কারণে চিন সেই পথেই হাঁটতে বাধ্য় হয়েছিল। কোভিড সংক্রমণের হার হু হু করে বাড়তে থাকায় অধিকাংশ শহর দীর্ঘমেয়াদী লকডাউনে যেতে বাধ্য হয়েছিল। সে সব থেকে ধীরে ধীরে বেরিয়ে আসতে শুরু করেছে চিন। তাই আগামী বছর একই সময়ে এশিয়ান গেমস আয়োজন করার কথা জানিয়ে দিল তারা।

চলতি বছর সেপ্টেম্বরে হওয়ার কথা ছিল এশিয়ান গেমসের। সাংহাই থেকে ২০০ কিমি দূরের শহর হানঝাউ বছরের শুরুতে এক মাসেরও বেশি সময় লকডাউনে ছিল। ওই পরিস্থিতি সামলে কী ভাবে এশিয়ান গেমস আয়োজন করা যাবে, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছিল। সেই কারণেই এশিয়াড পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এশিয়ান দেশগুলোর কাছে এই গেমস অত্যন্ত গুরুত্বপূর্ণ। অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে অ্যাথলিটরা এশিয়ান গেমসকেই বেছে নেন। সেই গেমস না হওয়ায় কিছুটা হলেও চাপে পড়ে গিয়েছিল ভারত সহ এশিয়ার বিভিন্ন দেশগুলো। সেই চাপ কিছুটা হলেও মিটল।

এক বিবৃতিতে অলিম্পিক এশিয়ান কাউন্সিল বলেছে, ‘গত কয়েক মাস ধরে টাস্কফোর্স চিনা অলিম্পিক সংস্থার সঙ্গে দফায় দফায় এটা নিয়ে আলোচনা করেছে। হানঝাউ এশিয়ান গেমসের আয়োজক কমিটি এবং অন্যান্য সংস্থার সঙ্গে কথা বলার পর আগামী বছর এই গেমস আয়োজন করার ব্যাপারে সবুজ সঙ্কেত পাওয়া গিয়েছে। এ বছর যে সময় হওয়ার কথা ছিল এশিয়ান গেমসের, আগামী বছর সেই সময়ই হবে।’

প্রায় ১০ হাজার অ্যাথলিট এশিয়ান গেমসে নামেন। ভারত থেকেও বিশাল টিম পাঠানো হয়। যাতে অলিম্পিকের টিকিট পেতে অসুবিধা না হয়। এ বছর গেমস না হওয়ায় কিছুটা হলেও চাপে পড়ে গিয়েছিলেন তাঁরা। প্যারিস অলিম্পিকের টিকিট পাওয়ার জন্য অন্যান্য টুর্নামেন্টের দিকে তাকাতে বাধ্য হয়েছিলেন তাঁরা। আগামী বছর এশিয়ান গেমস হওয়ার খবরে ভারতীয় অ্যাথলিট মহলেও খুশির হওয়া।