French Open 2022 Final: ‘রাজা’ নাদালের বাইশ-বরণ

Rafael Nadal: বছরের শুরুতে তাঁর কেরিয়ারের ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠেছিল। দীর্ঘ পায়ের চোট, অবসরের চিন্তাও এসেছিল রাফার। অস্ত্রোপচার, মেডিকাল টিম এবং পরিবারের সঙ্গে আলোচনা, সব কিছুর পর সিদ্ধান্ত নেন, এত তাড়াতাড়ি অবসর নয়।

French Open 2022 Final: ‘রাজা’ নাদালের বাইশ-বরণ
‘রাজা’ নাদালের বাইশ-বরণImage Credit source: Roland Garros Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 10:17 PM

প্যারিস: বন্যেরা বনে সুন্দর, রাফায়েল নাদাল (Rafael Nadal) রোলাঁ গারোতে। লাল সুরকিতে ১৪ তম গ্র্যান্ড স্লাম জয়। কেরিয়ার গ্র্যান্ড স্ল্যাম সংখ্যায় বাইশ-বরণ করে নিলেন রাফা। ফরাসি ওপেনের (French Open) ফাইনালে মাত্র ২ ঘণ্টা ১৮ মিনিট সময় নিলেন। নরওয়ের ক্যাসপার রুডকে (Casper Ruud) হারালেন ৬-৩, ৬-৩, ৬-০’র স্ট্রেট সেটে। নরওয়েতে বছরের একটা লম্বা সময়, রাতের বেলায়ও সূর্য ওঠে। প্যারিসে এমন কোনও সম্ভাবনাই তৈরি করতে পারলেন না নরওয়ের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে জায়গা করে নেওয়া ক্যাসপার। প্রথম সেটে মনে রাখার মতো কয়েকটা মূহূর্ত তৈরি করলেন মাত্র। ট্রফি তুললেন নাদালই। বিগ থ্রি-র বাকি দু’জনের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নিলেন রাফা। রজার ফেডেরার (Roger Federer) এবং নোভাক জকোভিচের (Novak Djokovic) কেরিয়ার গ্র্যান্ড স্ল্যাম সংখ্যা ২০। অস্ট্রেলিয়ান ওপেন জিতে তাঁদের ছাপিয়ে গিয়েছিলেন। বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতে দূরত্ব বাড়ালেন।

বছরের শুরুতে ক্যাসপার রুড নিজের প্রত্যাশা প্রসঙ্গে বলেছিলেন, কোনও গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার ফাইনালে পৌঁছতে পারলেই তিনি খুশি হবেন। ফরাসি ওপেনের ফাইনাল খেলা নিঃসন্দেহে তাঁর কাছে বিরাট প্রাপ্তি। ক্লে-কোর্টে এবছর ৮টি ফাইনাল খেলেছেন রুড। এর মধ্যে জিতেছেন ৭ টি ট্রফি। ক্লে-কোর্টে টানা ১০ ম্যাচ জিতেছিলেন রোলাঁ গারোর ফাইনালের আগে। ‘মেন্টর’র বিরুদ্ধে ক্যাসপার একটি উপভোগ্য ম্যাচ উপহার দেবেন, এমনটাই প্রত্যাশা ছিল। আদতে কিংবদন্তি নাদালের সামনে তাঁর সাম্প্রতিক ছন্দ, জ্ঞান, কোনওটাই কার্যকর হল না। কোর্টের বাইরে ‘ছাত্র’ হলেও, কোর্টে প্রতিপক্ষ রুডকে এক বিন্দু জায়গা ছাড়েননি নাদাল। অভিজ্ঞ রাফার বিরুদ্ধে স্নায়ুর চাপ সামলাতে ব্যর্থ রুড।

ফাইনাল শেষে কিংবদন্তি বিলি জিন কিংয়ের হাত থেকে বিজয়ীর ট্রফি নিয়ে শূন্যে তুলে ধরলেন রাফায়েল নাদাল। পুরুষদের টেনিসে রাফায়েল নাদালকে সর্বকালের সেরা বলার ক্ষেত্রে কোনও দ্বিমত থাকার কথা নয়। তাঁর সাফল্যকে কোনও বিশেষণেই বর্ণনা করা যায় না। এক কথায়, অভাবনীয় সাফল্য। অথচ বছরের শুরুতে তাঁর কেরিয়ারের ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠেছিল। দীর্ঘ পায়ের চোট, অবসরের চিন্তাও এসেছিল রাফার। অস্ত্রোপচার, মেডিকাল টিম এবং পরিবারের সঙ্গে আলোচনা, সব কিছুর পর সিদ্ধান্ত নেন, এত তাড়াতাড়ি অবসর নয়। চোট সারিয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ইভেন্ট অস্ট্রেলিয়ান ওপেনে খেলেন। খেতাবি ম্যাচে দানিল মেদমেদেভের কাছে প্রথম দুই সেটে হার। অতি বড় নাদাল সমর্থকও প্রত্যাশা করেননি, সেখান থেকে প্রত্যাবর্তন সম্ভব। বিশেষত ‘বুড়ো’ এবং চোট সারিয়ে আসা নাদালের পক্ষে। কিন্তু অনবদ্য প্রত্যাবর্তন করেছিলেন। পরবর্তী তিন সেট জিতে পাঁচ সেটের লড়াইয়ে ট্রফি নিজের নামে করেন রাফায়েল নাদাল। এবার ফরাসি ওপেনে ১৪ তম ট্রফি জিতে, সবচেয়ে বেশি বয়সে রোঁলা গারোয় জয়ের নজিরও গড়লেন।