Roger Federer: রাফা-নোভাকের চোখে ফেডেরারের বিরুদ্ধে স্মরণীয় ম্যাচ

টেনিসের দুই মহারথী রাফায়েল নাদাল (Rafael Nadal) ও নোভাক জকোভিচ (Novak Djokovic) তুলে ধরলেন, রজার ফেডেরারের বিরুদ্ধে তাঁদের সব চেয়ে স্মরণীয় ম্যাচ কোনটি।

Roger Federer: রাফা-নোভাকের চোখে ফেডেরারের বিরুদ্ধে স্মরণীয় ম্যাচ
রাফা-নোভাকের চোখে ফেডেরারের বিরুদ্ধে স্মরণীয় ম্যাচImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 9:00 AM

লন্ডন: রজার ফেডেরার (Roger Federer) টেনিসকে (Tennis) বিদায় জানালেন। রেখে গেলেন একটা বিরাট শূন্যতা। যা হয়তো আর কারও মেটানো সম্ভব না। টেনিসের ‘বিগ-থ্রি’ একজোট হয়েছে লেভার কাপে। হাসি-কান্নায় রজারের বিদায়ের সুর বাজছে টেনিসপ্রেমীদের মনে। আর তাঁর চরম প্রতিপক্ষরা কী বলছেন? তাঁদের মনও ভারাক্রান্ত। ২০টি গ্র্যান্ড স্লামের মালিক যখন গত সপ্তাহে ঘোষণা করেন, তিনি টেনিস থেকে অবসর নেবেন লেভার কাপের পরই, তখন থেকেই টেনিসপ্রেমীদের পাশাপাশি তাঁর প্রতিপক্ষরাও তাঁদের মনের ভাব প্রকাশ করেছেন। এ বার টেনিসের অপর দুই মহারথী রাফায়েল নাদাল (Rafael Nadal) ও নোভাক জকোভিচ (Novak Djokovic) তুলে ধরলেন, রজার ফেডেরারের বিরুদ্ধে তাঁদের সব চেয়ে স্মরণীয় ম্যাচ কোনটি।

ফেডেরারের বিরুদ্ধে রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচ প্রচুর ম্যাচে খেলেছেন। আর ফেডেক্সের কেরিয়ারের শেষ ম্যাচে তাঁর সঙ্গী হয়েছেন নাদাল। ফেডেরারের বিরুদ্ধে স্মরণীয় ম্যাচের কথা বলতে গিয়ে স্প্যানিশ টেনিস তারকা নাদাল ২০০৮ সালের উইম্বলডন ফাইনালের কথা উল্লেখ করেছেন। ২০০৮ সালের উইম্বলডন ফাইনালে রাফায়েল নাদালের সঙ্গে ফেডেরারের দ্বৈরথ চলেছিল প্রায় পৌনে পাঁচ ঘণ্টা ধরে। টানা পাঁচটি উইম্বলডন খেতাব জয়ী ফেডেরার সে বারের ফাইনালেও দারুণ খেলেছিলেন। দুই দফা বৃষ্টির কারণে ম্যাচ বন্ধ হয়েছিল। শেষ অবধি ম্যারাথন লড়াইয়ে ৬-৪, ৬-৪, ৬-৭ (৫), ৬-৭ (৮), ৯-৭ জিতে ফেডেরারের রাজত্বের ইতি টেনেছিলেন নাদাল। এই ম্যাচ দিয়েই উইম্বলডনে ৬৫ ম্যাচের পর হারের স্বাদ পেয়েছিলেন সুইস তারকা ফেডেরার।

নাদালের পাশাপাশি জকোভিচও ফেডেরারের বিরুদ্ধে স্মরণীয় ম্যাচের কথা বলতে গিয়ে উল্লেখ করেছেন ২০১৯ সালের উইম্বলডন ফাইনাল। ২০১৯’র উইম্বলডন ফাইনালটা ছিল ফেডেরারের শেষ গ্র্যান্ড স্লাম ফাইনাল। দুই মহারথী মুখোমুখি হওয়া মানেই একটা বাড়তি উত্তেজনা। সেই ম্যাচে দু’জনই খেতাব জেতার জন্য হাড্ডাহাড্ডি লড়াই করেছিলেন। সার্ভে দুটি চ্যাম্পিয়নশিপ পয়েন্ট থাকার পরও সে বার জিততে পারেননি ফেডেরার। ৭-৬ (৫), ১-৬, ৭-৬ (৪), ৪-৬, ১৩-১২ (৩) ফেডেক্সকে হারিয়ে দেন জকোভিচ।