French Open 2022: ফাইনালের আগে রাফাকে নিয়ে চিন্তিত নন কোচ কার্লোস মোয়া

রবিরাতের ফাইনালের আগে রাফার শারীরিক অবস্থা নিয়ে কোচ কার্লোস মোয়া (Carlos Moya) কিন্তু মোটেও চিন্তিত নন।

French Open 2022: ফাইনালের আগে রাফাকে নিয়ে চিন্তিত নন কোচ কার্লোস মোয়া
ফাইনালের আগে রাফাকে নিয়ে চিন্তিত নন কোচ কার্লোস মোয়াImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 1:51 PM

প্যারিস: আর কিছুক্ষণের অপেক্ষা। ক্লে কোর্টে আজ, রবিবার ফরাসি ওপেনের (French Open) ফাইনালে নামতে চলেছেন স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল (Rafael Nadal)। রোলাঁ গারো-তে ফাইনালে ২১টি গ্র্যান্ড স্লামের মালিক রাফার প্রতিপক্ষ তাঁর থেকে ১৩ বছরের ছোট নরওয়ের টেনিস প্লেয়ার ক্যাসপার রুড (Casper Ruud)। ফরাসি ওপেনের আগে থেকেই বাঁ পায়ের চোটে ভুগছেন বিশ্বের প্রাক্তন এক নম্বর তারকা নাদাল। ফাইনালের আগে যে কারণে রাফাকে নিয়ে রীতিমতো সংশয় শুরু হয়েছে। এমনকি বলা হচ্ছে ফরাসি ওপেনের ফাইনালেই কেরিয়ারের শেষ ম্যাচ হতে পারে রাফার। তবে রবিরাতের ফাইনালের আগে রাফার শারীরিক অবস্থা নিয়ে কোচ কার্লোস মোয়া (Carlos Moya) কিন্তু মোটেও চিন্তিত নন।

নাদালের কোচের মতে রোলাঁ গারো আর রাফা একে অপরের পরিপূরক। মোয়া বলেন, “আমরা রাফার খেলায় অভিজ্ঞতার ফ্যাক্টরের উপর নির্ভর করি। এটি রোলাঁ গারো এবং ও রাফা নাদাল!”

ফরাসি ওপেনে গত তিন রাউন্ডে ১১ ঘণ্টারও বেশি সময় ধরে কোর্টে কাটিয়েছেন রাফা। চোট নিয়ে একের পর এক ম্যাচে লড়াই চালিয়ে যাওয়া রাফার সামনে এখন শুধু আর একটা ম্যাচের অপেক্ষা। তা হলেই ১৪তম ফরাসি ওপেন ট্রফি ক্যাবিনেটে উঠবে স্প্যানিশ টেনিস তারকার।

রাফার কোচ ফাইনালের আগে বলেন, “ফাস্ট কোর্টে আমি ওকে নিয়ে একটু বেশি চিন্তিত হব। কিন্তু ক্লে কোর্টের ক্ষেত্রে ইতিহাসের দিকে ফিরে দেখলে ও যেভাবে পুনঃরুদ্ধার করেছে একাধিক ম্যাচে তা একটা ইতিবাচক ভাব দেখাচ্ছে।” তিনি আরও বলেন, “এই বয়সেও ও যেভাবে সুস্থ হয়ে উঠছে তাতে আমার মনে হয় না ও বিশ্রাম নেবে। আমার মনে হয় না এই চোট কোনও প্রতিবন্ধকতা তৈরি করবে।”

মোয়া বিশ্বাস করেন যে নাদাল তাঁর কেরিয়ারে একাধিকবার কব্জি, হাঁটু এবং পায়ের চোট থেকে যেভাবে ফিরে এসেছেন, এ বারও তিনি সমস্ত প্রতিবন্ধকতা দূরে সরিয়ে ট্রফি হাতে তুলে নেবেন। কারণ, রাফার কামব্যাক করার ক্ষমতা রয়েছে। মোয়া বলেন, “ও এমন একজন খেলোয়াড় যে, যখন ওর বয়স ছিল ১৭ তখন থেকেই ও সমস্ত আঘাত সহ্য করে এসেছে। দীর্ঘদিন কোর্টের বাইরে থেকেছ। তবে সবসময় ফিরে এসেছে এবং সবসময় জিতেছে। একটা গ্র্যান্ড স্লামের প্রথম দুই বা তিন রাউন্ডের সময় ও তীক্ষ্ণ হয়। ধীরে ধীরে নিজের ফর্ম খুঁজে পায়, এবং একবার ও ১৬ রাউন্ডে বা কোয়ার্টারে চলে গেলে, ও সেই রাফা হয়ে যায়, যেটা আমরা সবাই জানি।”