Chess: দাবা খেলতে গিয়ে হঠাৎ বিগড়ে গেল রোবট, ভেঙে দিল খুদে প্রতিদ্বন্দ্বীর আঙুল!

Robot Breaks Boy's Finger: মস্কোর একটি দাবা টুর্নামেন্টে ঘটল অদ্ভুত ঘটনা। খেলা চলাকালীন ৭ বছর বয়সী খুদে প্রতিদ্বন্দ্বীর আঙুল ভেঙে দিল চেস প্লেয়িং রোবট। ঘটনার পর ছেলেটিকে হাসপাতালে ভর্তি করতে হয়। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ঘটনার ভিডিও।

Chess: দাবা খেলতে গিয়ে হঠাৎ বিগড়ে গেল রোবট, ভেঙে দিল খুদে প্রতিদ্বন্দ্বীর আঙুল!
রোবটের হাতে ভাঙল আঙুল
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Jul 27, 2022 | 7:00 AM

মস্কো: এখন উন্নত প্রযুক্তির রমরমা। মানুষের থেকে যন্ত্রমানবের উপর বেশি ভরসা। প্রযুক্তি নির্ভর দেশগুলিতে রোবট গাড়ি চালাচ্ছে, রোবট ঘরের কাজকর্ম সারছে। আবার সেই যন্ত্রমানব খেলাধুলোও করছে। ক্রিকেটের অনুশীলনের সময় বোলার না থাকলেও এখন চলে। অ্যাডভান্স বোলিং মেশিন রয়েছে, যা আপনার চাহিদামতো বলের গতি নির্ধারণ করে দেয়। দাবার জগতেও এমন প্রযুক্তি রয়েছে। দাবার বোর্ডের বিপরীতে বসার জন্য প্রতিদ্বন্দ্বী না থাকলেও এখন চলে। রোবট দিয়েই কাজ চলে যায়। আপনার উল্টোদিকে দাঁড়িয়ে দাবা খেলে দিতে পারে রোবট। এভাবেই খেলাধুলোর জগতকে যখন গ্রাস করছে মেশিন, তখনই সামনে এল এক অদ্ভুত ঘটনা। এই পরিবর্তন কতটা ক্ষতিকর হতে পারে তার বড় উদাহরণ সম্প্রতি রাশিয়ার মস্কোর একটি দাবা টুর্নামেন্ট।

মস্কো চেস ওপেন চলাকালীন প্রতিপক্ষ খুদে দাবাড়ুর আঙুলটাই ভেঙে দিয়েছে রোবট। প্রতিযোগিতা চলাকালীন ওই রোবটটির সঙ্গে দাবা খেলছিল ৭ বছরের একটি ছেলে। তখনই ঘটে ওই ঘটনা। প্রতিযোগিতা চলতে চলতে হঠাৎই বাচ্চাটির আঙুল চেপে ধরে রোবট। বেশ কিছুক্ষণ ধরে চেপে ধরে রাখে। আশপাশে থাকা লোকজন চেষ্টা করেও প্রথমে ছাড়াতে পারেননি। বাচ্চাটি ছটফট করতে থাকে। তার মধ্যেই মেশিনের চাপে কচি আঙুল ভেঙে যায়। তৎক্ষণাৎ হাসপাতালে নিয়ে যেতে হয়। ঘটনার মুহূর্তের সিসিটিভি ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল। ভিডিওতে দেখা যাচ্ছে পুরো ১৭ সেকেন্ড ধরে ছেলেটির আঙুল চেপে রেখেছে রোবট। ছেলেটি যন্ত্রণায় কাতরাচ্ছে। টুর্নামেন্টের অফিশিয়ালরা এসে কোনওক্রমে যন্ত্রমানবের হাত থেকে খুদে দাবাড়ুকে উদ্ধার করে।

ঘটনার পর আয়োজকদের তরফে দুঃখ প্রকাশ করে একটি বিবৃতি দেওয়া হয়েছে। তাদের সাফাই, “প্রতিযোগিতার জন্য রোবটটি ভাড়ায় আনা হয়েছিল। এর আগে বিশেষজ্ঞরা বহু প্রতিযোগিতায় ওই রোবটটিকে ব্যবহার করেছে। কিন্তু এবার হয়তো মেশিনে কোনও ক্রুটি দেখা দিয়েছিল। যা রোবট অপারেটরা ধরতে পারেননি। এতে আয়োজকদের কোনও ভুল নেই।” এছাড়াও তারা জানিয়েছে, “দাবার চাল দেওয়ার পর একটু সময় দেওয়ার প্রয়োজন রয়েছে। কিন্তু ছেলেটি তাড়াহুড়ো করছিল। তাতেই রোবটটি চেপে ধরে আঙুল। এতে আমাদের কিছু করার নেই।” যদিও ছেলেটির অভিভাবক আয়োজকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla