Tata Steel Chess: টাটা স্টিল চেস-এ প্রথমবার মেয়েদের ইভেন্ট

ভারতীয় দাবার কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ টাটা স্টিল চেস ইভেন্টের ব্র্যান্ড অ্যাম্বাসাডর এবং পরামর্শদাতা।

Tata Steel Chess: টাটা স্টিল চেস-এ প্রথমবার মেয়েদের ইভেন্ট
চেস অলিম্পিয়াডে গ্র্যান্ডমাস্টার কোনেরু হাম্পি।
Image Credit source: PTI
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Aug 11, 2022 | 9:00 AM

চেন্নাই : এবার টাটা স্টিল চেস প্রতিযোগিতায় থাকছে মেয়েদের ইভেন্টও। কোনেরু হাম্পির (Koneru Humpy) মতো সিনিয়র ভারতীয় দাবাডুর মতো অনেকেই অংশ নেবেন। এছাড়াও থাকবেন আর বৈশালির মতো উঠতি প্রতিভাও। টাটা স্টিল চেস (Tata Steel Chess)-এর চতুর্থ সংস্করণে প্রথম বার যোগ হতে চলেছে মেয়েদের ইভেন্ট। আগামী ২৯ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর কলকাতায় (Kolkata) এই প্রতিযোগিতা হবে। মেয়েদের ইভেন্ট চালু করাই শুধু নয় সমতা রাখা হচ্ছে পুরস্কারের ক্ষেত্রেও। পুরুষ ও মহিলা দুই ইভেন্টেই সমান পুরস্কার মূল্য থাকছে। ভারতের তারকা মহিলা দাবাড়ুদের পাশাপাশি বিদেশের অনেকেই এই টুর্নামেন্টে খেলার সম্মতি দিয়েছেন। উদ্যোক্তাদের পক্ষে জানানো হয়েছে ইউক্রেণের মারিয়া মুজিচুক, জর্জিয়ার ন্যানা জাগনিৎজে, পোল্যান্ডের অ্যালিনা কাশলিঙ্খ এই প্রতিযোগিতায় অংশ নেবেন।

সদ্য চেস অলিম্পিয়াড আয়োজিত হয়েছে চেন্নাইতে। ভারতীয় দাবাড়ুদের সাফল্য নজর কাড়ার মতোই। ব্যক্তিগত ইভেন্ট, দলগত ইভেন্টেও পদক জিতেছে ভারত। ব্রোঞ্জ পদক জয়ী ভারতীয় দলে ছিলেন কোনেরু হাম্পি, হরিকা দ্রোণাবল্লী, বৈশালী রমেশবাবু। কলকাতার ইভেন্টে পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই সেম ফরম্যাট অর্থাৎ ব়্যাপিড এবং ব্লিৎজ-এ খেলা হবে। দেশ-বিদেশের গ্র্যান্ড মাস্টারদের পাশাপাশি তরুণ প্রতিভাদেরও দেখা যাবে এই প্রতিযোগিতায়।

ভারতীয় দাবার কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ টাটা স্টিল চেস ইভেন্টের ব্র্যান্ড অ্যাম্বাসাডর এবং পরামর্শদাতা। আনন্দ বলেন, ‘প্রথমবার মেয়েদের ইভেন্ট হবে। পুরস্কার মূল্যও একই থাকছে। দারুণ উদ্যোগ। আশা করছি দাবাড় অনুরাগীরা এই টুর্নামেন্টকে সফল করে তুলবেন। দাবা সবসময় সকলের জন্য সমান সম্মানের খেলা।’ দেশের অন্যতম সেরা দাবাড়ু তানিয়া সচদেবও এই টুর্নামেন্টে মেয়েদের ইভেন্ট যোগ হওয়া এবং সমান পুরস্কার রাখার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla