Musa Askan Yamak: বক্সিং রিংয়েই প্রাণ হারালেন তুর্কি-জার্মান বক্সার মুসা আসকান ইয়ামাক

উগান্ডার অভিজ্ঞ বক্সার হামজা ওয়ান্ডেরার (Hamza Wandera) বিরুদ্ধে বাউট চলাকালীন হঠাৎই রিংয়ে লুটিয়ে পড়েন মুসা। মিউনিখে ৩৮ বছরের মুসা বাউটের তৃতীয় রাউন্ড চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

Musa Askan Yamak: বক্সিং রিংয়েই প্রাণ হারালেন তুর্কি-জার্মান বক্সার মুসা আসকান ইয়ামাক
Musa Askan Yamak: বক্সিং রিংয়েই প্রাণ হারালেন তুর্কি-জার্মান বক্সার মুসা আসকান ইয়ামাকImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 8:05 PM

মিউনিখ: বক্সিং (Boxing) রিংয়েই প্রাণ হারালেন তুর্কি-জার্মান বক্সার মুসা আসকান ইয়ামাক (Musa Askan Yamak)। উগান্ডার অভিজ্ঞ বক্সার হামজা ওয়ান্ডেরার (Hamza Wandera) বিরুদ্ধে বাউট চলাকালীন হঠাৎই রিংয়ে লুটিয়ে পড়েন মুসা। মিউনিখে ৩৮ বছরের মুসা বাউটের তৃতীয় রাউন্ড চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। হঠাৎ করে মুসার এই প্রয়াণের খবরে শোকাহত ক্রীড়ামহলে। মুসার এই বাউট সরাসরি সম্প্রচার হচ্ছিল। তৃতীয় রাউন্ডের শুরুতে রিংয়ে মুসা পড়ে যাওয়ার পর ততক্ষণাৎ তাঁকে দেখার জন্য মেডিক্যাল টিম ছুটে আসে। এরপর তাঁকে স্থানীয় হাসপাতালেও নিয়ে যাওয়া হয়। কিন্তু ততক্ষণে সব শেষ হয়ে গিয়েছে।

মুসার অকালপ্রয়াণে শোকজ্ঞাপন করেছেন ইস্তানবুলের ডেপুটি হাসান তুরান। তিনি টুইটারে লেখেন, “আমরা আমাদের দেশের মুসা আসকান ইয়ামাককে হারিয়েছি, তিনিআলুক্রার একজন বক্সার। যিনি ইউরোপীয় এবং এশিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছেন। অল্প বয়সে হার্ট অ্যাটাকে তিনি প্রয়াত হলেন। আমি তাঁর আত্মার উদ্দেশ্যে ঈশ্বরের কাছে কামনা করি। মুসার সঙ্গে আমরা তুরস্কের গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে দেখা করেছিলাম, যখন তিনি প্রতিযোগিতার জন্য আঙ্কারায় এসেছিলেন। তাঁর পরিবার এবং ভক্তদের প্রতি আমার সমবেদনা রইল।”

বাউট চলাকালীন মুসার হঠাৎ রিংয়ে লুটিয়ে পড়ার ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা গিয়েছে, তৃতীয় রাউন্ড শুরু হওয়ার আগেই টলমল করে তিনি রিংয়ে পড়ে যান। সঙ্গে সঙ্গে রিংয়ের মধ্যে ছুটে যায় মেডিক্যাল টিম।

মুসা তুর্কি বংশোদ্ভূত জার্মান নাগরিক ছিলেন। ২০১৭ সালে তিনি পেশাদার বক্সিং শুরু করেন। এবং তিনি কখনও কোনও বাউটেই হারেননি। মুসার রেকর্ড ছিল ৮-০। তিনি WBF এবং GBU বেল্ট ধরে রাখার পাশাপাশি এশিয়া-ইউরোপ লাইট হেভিওয়েট চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। ইয়ামাককে জার্মানির অন্যতম অভিজ্ঞ বক্সার বলা হয়। কারণ তিনি ২০১৯ সালে ইস্তানবুলে অনুষ্ঠিত বাউটে জয়ী হয়ে ইউরোপীয় চ্যাম্পিয়নও হয়েছিলেন।