Peng Shuai: পেংকে নিয়ে উদ্বেগ কমছে না ডব্লিউটিএ-র

উওমেন্স টেনিস অ্যাসোসিয়েশন (Women's Tennis Association) মনে করছে, যা করছেন চিনা টেনিস তারকা, সবটাই নজরদারির মধ্যে থেকে। এখনও স্বাধীনতা পাননি তিনি। আর তাতেই বাড়ছে উদ্বেগ।

Peng Shuai: পেংকে নিয়ে উদ্বেগ কমছে না ডব্লিউটিএ-র
Peng Shuai: পেংকে নিয়ে উদ্বেগ কমছে না ডব্লিউটিএ-র (ছবি-টুইটার)

প্যারিস: যতই প্রকাশ্যে এসে দাঁড়ান। বেজিংয়ের টেনিস টুর্নামেন্টের বিশেষ অতিথি হিসেবে যান, আবার ছবি দিন সোশ্যাল মিডিয়ায়, পেং সুয়াইকে (Peng Shuai) নিয়ে আশঙ্কা মিটছে না। বরং উওমেন্স টেনিস অ্যাসোসিয়েশন (Women’s Tennis Association) মনে করছে, যা করছেন চিনা টেনিস তারকা, সবটাই নজরদারির মধ্যে থেকে। এখনও স্বাধীনতা পাননি তিনি। আর তাতেই বাড়ছে উদ্বেগ।

চিনের এক প্রভাবশালী নেতার বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ আনার পর থেকে আর তাঁকে প্রকাশ্যে দেখা যায়নি। হঠাৎই যেন উবে গিয়েছিলেন পেং। তাঁর নিরুদ্দেশ হওয়া নিয়ে সব মহল থেকেই উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। টেনিসমহল তাঁর পাশে দাঁড়িয়ে চিনের উপর চাপ দেওয়া শুরু করে। এমনকি, পশ্চিমি দেশগুলোর সঙ্গে চিনের রাজনৈতিক সমীকরণেও ঢুকে পড়েছিল পেং সুয়াই ইস্যু। একে চিন নিয়ে বিশ্ববাসীর নানা প্রশ্ন। ওই দেশের মুসলিমদের উপর নিরন্তর অত্যাচারও প্রকাশ্যে চলে এসেছে। শীতকালীন অলিম্পিক বাতিলের দাবিও তুলে দিয়েছে আমেরিকা, গ্রেট ব্রিটেনের মতো দেশগুলো। এই পরিস্থিতিতে পেং সুয়াইয়ের হঠাৎ হারিয়ে যাওয়া চাপে ফেলে দিয়েছিল চিনকে। ২ নভেম্বর তিনি যৌন হেনস্তার অভিযোগ এনে যে পোস্ট করেছিলেন, তা ডিলিট করে দেওয়া হয়। পাশাপাশি তাঁর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টও ডিলিট হয়ে যায়। আর তারপরই নিরুদ্দেশ হয়ে যান তিনি।

সপ্তাহ খানেক আগেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) প্রেসিডেন্ট টমাস বাখের (Thomas Bach) সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেছেন পেং। তিনি জানিয়েছেন, নিরাপদে এবং সুস্থই আছেন। তাঁকে নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। আধ ঘণ্টার ওই বাক্যালাপ অনেকটাই স্বস্তি দিয়েছিল বিশ্ববাসীকে। কিন্তু ডব্লিউটিএ-কে যে দিতে পারেনি, চেয়ারম্যান স্টিভ সাইমনের কথাতেই তা পরিষ্কার।

স্টিভ বলেছেন, ‘পেং সুয়াইয়ের সঙ্গে বিভিন্ন ভাবে যোগাযোগ করার চেষ্টা করেও লাভ হয়নি। তবে ও দুটো ইমেল করেছে আমাদের। তাতে কিন্তু এটা বোঝা যাচ্ছে না যে, কোনও রকম চাপের মধ্যে পেং নেই। এটা নিয়ে কোনও সন্দেহ নেই, ওর উপর নজরদারি চলছে। যারা নজরদারি চালাচ্ছে, তারাই বোধহয় চায় না, পেং ইমেলে যোগাযোগ রাখুক। ডব্লিউটিএ চায়, ও স্বাধীনভাবে এবং সরাসরি আমাদের সঙ্গে কথা বলুক।

মেয়েদের ডাবলস দুনিয়ায় অত্যন্ত পরিচিত মুখ পেং সুয়াই। ৩৫ বছরের চিনা টেনিস প্লেয়ার উইম্বলডন ও ফরাসি ওপেন জিতেছেন। পেংকে নিয়ে যখন উদ্বিগ্ন, তখন চিনের বিদেশমন্ত্রক বলছে, ইচ্ছাকৃতভাবে ওঁকে নিয়ে জলঘোলা বন্ধ হোক।

আরও পড়ুন: IND vs NZ 1st Test Day 4 Live: চতুর্থ দিনে কিউয়িদের বিরুদ্ধে বড় রানের লিডের লক্ষ্যে টিম ইন্ডিয়া

Click on your DTH Provider to Add TV9 Bangla