World Athletics Championships: ভুল জুতো পরার মাসুল গুনতে হল ইউলিমার রোজাসকে

ওরেগনের ইউজিনে ১৫ জুলাই থেকে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ শুরু হতে চলছে।

World Athletics Championships: ভুল জুতো পরার মাসুল গুনতে হল ইউলিমার রোজাসকে
ভুল জুতো পরার মাসুল গুনতে হল ইউলিমার রোজাসকেImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 7:26 PM

ভেনেজুয়েলা: ভুল জুতো পরার মাসুল দিতে হল ট্রিপল জাম্পে বিশ্ব রেকর্ড গড়া ভেনেজুয়েলার ইউলিমার রোজাসকে (Yulimar Rojas)। চলতি মাসে ওরেগনে বসবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের (World Athletics Championships) আসর। তবে আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপের লং জাম্পে (Long Jump) নামতে পারবেন না ইউলিমা। জানা গিয়েছে, তিনি ৬.৩৯ মিটারের কোয়ালিফাইং মার্কটি পূর্ণ করেছিলেন ভুল জুতো পরে। আর ভুল জুতো পরার ফলে ওই কোয়ালিফাইং মার্ক পূর্ণ করলেও, সেটিকে অবৈধ বলে ধরেছে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স।

ট্রিপল জাম্পে বিশ্ব চ্যাম্পিয়ন ইউলিমার জুনে রিইউনিয়ন ডি অ্যাটলেটিসমো সিউদাদ দে গুয়াদালাজারায় লং জাম্পে কোয়ালিফাইং মার্ক পূর্ণ করেছিলেন। কিন্তু ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স অনুসারে, তিনি ট্রিপল জাম্প জুতো পরেছিলেন। যা ওই ইভেন্টের জন্য বৈধ নয়।

ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স এক বিবৃতিতে বলেছে, “ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ ওরেগন ২০২২ -এর লং জাম্পে অংশ নিতে চেয়েছিলেন মিসেস রোজাস। এবং যোগ্যতা অর্জনের জন্য অনুমোদিত জুতো পুরে এই ইভেন্টের যোগ্যতা অর্জন পর্বে নামার ইচ্ছে প্রকাশ করেছিলেন তিনি। কিন্তু চোটের কারণে তিনি সেটি পারছেন না।”

লং জাম্পে জুতোর জন্য অনুমোদিত সোলের সীমা হল ২০ মিমি এবং ট্রিপল জাম্পের জন্য ২৫ মিমি। ওরেগনের ইউজিনে ১৫ জুলাই থেকে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ শুরু হতে চলছে। চলবে ২৪ জুলাই অবধি। খেলাধুলার নিয়ন্ত্রক সংস্থার তরফে বলা হয়েছে, “আমরা জানি এটি মিস রোজাস এবং তাঁর অনুরাগীদের জন্য এই খবর হতাশাজনক। আমরা চাই মিস রোজাস যেন ২০২৩ সালের ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের জন্য যোগ্যতা অর্জন করতে পারেন।”