১০ জনে সবুজ-মেরুন স্বপ্নে হানা হায়দরাবাদের

এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে যোগ্যতাঅর্জন করার জন্য অপেক্ষা বাড়ল এটিকে মোহনবাগানের

  • TV9 Bangla
  • Published On - 21:46 PM, 22 Feb 2021
১০ জনে সবুজ-মেরুন স্বপ্নে হানা হায়দরাবাদের
ছবি-টুইটার

হায়দরাবাদ এফসি- ২ : এটিকে মোহনবাগান-২
(সান্তানা ৮, রোলান্ড ৭৫) (মনবীর ৫৭, প্রীতম ৯৩)

কৌস্তভ গঙ্গোপাধ্যায়

যতই আধুনিক হোক, যতই আইএসএল নামক অন্য মঞ্চে হোক খেলা, ময়দানের প্রাচীন প্রবাদ আজও কাজ করে। বড় ম্যাচে জয়ী টিম পরের ম্যাচে হোঁচট খায়! আন্তোনিও হাবাসের সবুজ-মেরুনও যে বৃত্ত থেকে বেরোতে পারল না।
জিতলেই এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ ‘কনফার্ম’। দুরন্ত ছন্দে থাকা রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামস, তিরিরা ৩টে পয়েন্ট ঠিক তুলে নেবেন, এমনই ছিল বিশ্বাস। ম্যাচ শুরুর ৫ মিনিটে চিংলেনসানা লাল কার্ড দেখে মাঠের বাইরে। এর পর আর থাকে কী! কৃষ্ণা-উইলিয়ামসদের আরও কিছু গোলের ঝলক।

স্বপ্ন আর বাস্তবের মধ্যে বোধহয় ফারাক এটাই। কেউ কেউ ১০ জনেও মরিয়া লড়াই করে। কেউ কেউ ডার্বি জেতার তৃপ্তিতে হাবুডুবু খায়। ম্যানুয়েল রোকার হায়দরাবাদ আর হাবাসের এটিকে মোহনবাগান, দুই প্রান্তে থাকা দুই টিমের সাক্ষী থাকল তিলক ময়দান। ফুটবলের মুশকিল হচ্ছে, আগে থেকে স্কোরলাইন প্রেডিক্ট করা যায় না। এমনকি ইনজুরি টাইমেও। ২-১ এ যখন এগিয়ে হায়দরাবাদ, খেলা প্রায় শেষ হবো হবো, ঠিক তখনই দুরন্ত টুইস্ট। ডেভিড উইলিয়ামসের ব্যাকহিল ধরে কোমল থাটালের মাপা ক্রস। হায়দরাবাদ ডিফেন্স বোঝার আগেই প্রীতম কোটালের ২-২। এটিকে মোহনবাগান এই আইএসএলে দ্বিতীয়ার্ধে গোল করার ট্রেন্ড চালু করেছে। অধিকাংশ ম্যাচেই দ্বিতীয়ার্ধে জয়সূচক গোল করে। এই ১০ জনের হায়দরাবাদকে যদি আগে ভাগে চাপ দিত, তাহলে হয়তো জয়সূচক গোল এসে যেতেই পারত। তাই বড় ম্যাচ জয়ের আত্মতুষ্টি এখনও কাজ করে।

তা হলে কী দাঁড়াল? এসিএলের টিকিট পেতে এটিকে মোহনবাগানকে আরও ১ ম্যাচ এবং আরও ১ পয়েন্টের অপেক্ষা করতে হবে। গ্রুপ লিগের শেষ ম্যাচে, মুম্বইয়ের বিরুদ্ধে যদি ড্র করেন কৃষ্ণারা, তাহলেই এসিএল নিশ্চিত। আর ২ ম্যাচ হাতে থাকা মুম্বই যদি আগামী ম্যাচে পয়েন্ট নষ্ট করে, তাহলে শেষ ম্যাচ কার্যত নিয়মরক্ষার হয়ে যাবে সবুজ-মেরুনের।
১০ জনের হায়দরাবাদ দারুণ লড়াই করল। ৮ মিনিটে সান্তানার গোলে ১-০। এই ম্যাচে এটিকে মোহনবাগান ডিফেন্স বারবার ভুল করেছে। প্রথমার্ধের ০-১ নিয়ে নেমে ৫৭ মিনিটে মনবীর সিং সমতা ফেরান। এই আইএসএলে মনবীর বেশ কিছু নজর কাড়া গোল করেছেন। হায়দরাবাদ ম্যাচেও তাঁর গোল আলোচনায় থাকবে। সব মিলিয়ে মনবীরের অ্যাকাউন্টে এখন ৪ গোল।
মনে হয়েছিল এখান থেকে হায়দরাবাদ ম্যাচটা উপহার দেবে সবুজ-মেরুনকে। ১০ জনে খেলা যে কোনও টিমই বেশিক্ষণ চাপ নেয় না। হায়দরাবাদ কিন্তু উল্টো পথে হাঁটল। ৭৫ মিনিটে সুপার সাব হিসেবে মাঠে নেমেই ২-১ রোলান্ড আলবার্গের। শেষ ১৫টা মিনিট রোকা চেয়েছিলেন বক্সের মধ্যে পায়ের জঙ্গল তৈরি করে ৩টে পয়েন্ট তুলে নিয়ে যাবেন। উইলিয়ামস, কোমল, প্রীতমের জন্য সেটা হল না।

আরও পড়ুন:টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালই বিশ্বকাপ: ইশান্ত

আইএসএলে এ বারের বাগান-শো হিট। যেমন সুপারহিট রয় কৃষ্ণা, প্রীতমরা। কিন্তু রোজই তো আর বক্স অফিসে ছাপ রাখা যায় না। এক একটা দিন খারাপও যায়। সোমবারের তিলক না হয় তেমনই একটা দিন।

এটিকে মোহনবাগান: অরিন্দম, প্রীতম, সন্দেশ, তিরি, শুভাশিস, লেনি (জয়েশ রানে ৪৫’), ম্যাকহিউ, জাবি, মনবীর, রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামস