জ্বালা মেটানোর জন্য তেতে রয়েছে কৃষ্ণা, উইলিয়ামসরা

মু্ম্বই (Mumbai City FC) এ বারের আইএসএলে দারুণ খেলছে। সমীহ করতেই হবে। আমাদের বুকেও কিন্তু একটা জ্বালা রয়েছে। কারণ দু'বারই ওরা আমাদের হারিয়েছে। ফুটবলাররা মুখিয়ে রয়েছে নিজেদের সেরাটা দেওয়ার জন্য। ফাইনালে (ISL FINAL) ওদের হারিয়ে যদি ঘরে ট্রফি তুলতে পারি তার থেকে আনন্দের আর কিছু হবে না।

জ্বালা মেটানোর জন্য তেতে রয়েছে কৃষ্ণা, উইলিয়ামসরা
বদলা নিতে মুখিয়ে এটিকে মোহনবাগান। ছবি: টুইটার
Follow Us:
| Updated on: Mar 12, 2021 | 6:36 PM

সঞ্জয় সেন

ফুটবলে অপরাজিত শব্দটা কখনও চিরস্থায়ী হয় না। এই মুম্বই সিটি এফসি লিগ পর্বে নর্থ ইস্টের কাছেই দু’বার হেরেছে। আমরা আবার সেই নর্থইস্টকে হারিয়েই ফাইনালে উঠেছি। লিগে মুম্বইয়ের কাছে আমরা দু’বার হেরেছি মানে তৃতীয় বারও একই ঘটনা ঘটবে, তা নয়। মুম্বই সিটি এফসিকে সম্মান জানিয়ে বলছি, ফাইনাল খেলার জন্য আমরা সব রকম ভাবে তৈরি। সাত বারের আইএসএলে ওরা প্রথমবার ফাইনাল খেলছে। সে দিক থেকে আমরা কিন্তু অনেক অভিজ্ঞ। এটিকের হয়ে ৩ বার ফাইনাল খেলেছি। এ বার এটিকে মোহনবাগানের হয়ে প্রথমবার ফাইনালে। দীর্ঘদিন ধরে আমাদের ফুটবলাররা একসঙ্গে খেলছে। ওদের মধ্যে একটা দারুণ বোঝাপড়া আছে। কোচ হাবাস দলটাকে একসূত্রে বেঁধেছে। এএফসি চ্যাম্পিয়ন্স লিগের টিকিট আমরা পাইনি। তাই মুম্বইয়ের বিরুদ্ধে বদলা নেওয়ার জন্যই আইএসএলটা জিততে চাই।

আরও পড়ুন: কাতারেই হবে সুনীলদের বাকি ম্যাচ

মু্ম্বই (Mumbai City FC) এ বারের আইএসএলে দারুণ খেলছে। সমীহ করতেই হবে। আমাদের বুকেও কিন্তু একটা জ্বালা রয়েছে। কারণ দু’বারই ওরা আমাদের হারিয়েছে। ফুটবলাররা মুখিয়ে রয়েছে নিজেদের সেরাটা দেওয়ার জন্য। ফাইনালে (ISL FINAL) ওদের হারিয়ে যদি ঘরে ট্রফি তুলতে পারি তার থেকে আনন্দের আর কিছু হবে না। প্রায় ৬ মাস একটা মিশনে রয়েছি। সেটা সফল হতে আর মাত্র একটা ধাপ বাকি। মুম্বই লিগ টপার হয়ে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পেয়েছে। ওরাও কিন্তু মোটিভেটেড হয়েই মাঠে নামবে। তবে আমাদের রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামসরা ভালোই জানে, চ্যাম্পিয়ন হওয়ার মর্যাদাই আলাদা।

আরও পড়ুন: টিম থেকে বাদ পড়ে কান্নায় ভেঙে পড়েছিলেন পৃথ্বী

এ বারের আইএসএলে মুম্বই ৩৭ গোল করেছে। তার মধ্যে ২০ গোল সেট পিস থেকে। বিশ্বের অন্য কোনও লিগে কোনও দল সেট পিসে এত গোল করতে পারে না। লোবেরার দলের এই দিকটা সত্যিই প্রশংসা করার মতো। আমরাও মুম্বইয়ের কাছে বিরুদ্ধে সেট পিসে গোল খেয়েছি। তাই আমরা সতর্ক থাকছি। মুম্বইয়ের সেট পিসকে কি ভাবে নিষ্ক্রিয় করা যায়, অঙ্ক কষছি। সেট পিস নিয়ে তো বটেই, ফিল্ড গোলও যাতে না হয় সেদিকেও নজর রাখতে হবে। আমাদের রক্ষণকে একটু বাড়তি দায়িত্ব নিতে হবে। মুম্বইয়ের আক্রমণ খুবই শক্তিশালী। বোমাস, লে ফন্ড্রে, ওগবেচে, জাহুরা অপূর্ব ফুটবল খেলছে। শুধুই কি বিদেশরা, রাওলিন বর্জেস, বিপিন সিং, রেইনিয়ার ফার্নান্ডেজের মতো ভারতীয়রাও সমানে পাল্লা দিচ্ছে। শনিবার ভারতীয় ফুটবলের দুই পাওয়ার হাউসের লড়াই। তাই সেরা দলকে হারিয়েই সেরার খেতাব জিততে চাই। সবচেয়ে ভালো লাগার বিষয়, আমি একটা ইতিহাসের সামনে দাঁড়িয়ে। মোহনবাগানের দায়িত্ব নেওয়ার পর প্রথমবারেই আই লিগ এনে দিয়েছিলাম। সেই মুহূর্ত ভুলতে পারব না। দারুণ স্মৃতি। এ বার এটিকে মোহনবাগানের সহকারি কোচ হিসেবে প্রথমবারই আইএসএল জয়ের সামনে দাঁড়িয়ে। কথায় বলে, না আঁচালে বিশ্বাস নেই। যতক্ষণ না খেতাবটা মুঠোয় ধরছি, একটা উদ্বেগ থাকবেই। তবে আবারও শহর কলকাতাকে সবুজ-মেরুনে রাঙিয়ে উঠতে দেখতে চাই।

(সাক্ষাৎকার ভিত্তিক অনুলিখন)