EURO2020: সুযোগ তৈরি ৫ বার, গোল হল না একবারও ! প্রথম ম্যাচে হতাশ করল স্পেন

গোটা ম্যাচে স্পেনের বল পজেশন ছিল ৮৫%। শুধু তাই নয়, গোটা ম্যাচে স্পেন নিজেদের মধ্যে পাস খেলেছে ৯১৭টি। যা ইউরোতে রেকর্ড। কিন্তু আসল কাজটা হল কই? মোরাতা, কোকে, ফেরান তোরেসরা গোলের যতগুলি সহজ সুযোগ তৈরি করেছিল, তাতে আজকে দিনের শেষে স্পেনের পক্ষে স্কোরলাইন থাকার কথা ৫-১।

EURO2020: সুযোগ তৈরি ৫ বার, গোল হল না একবারও ! প্রথম ম্যাচে হতাশ করল স্পেন
স্পেনের বিরুদ্ধে জ্বলে উঠলেন সুইডিশ গোলকিপার ওলসেন, গোল হাতছাড়ার হতাশায় মোরাতা

সেভিয়াঃ মাঠ জুড়ে পাসিং ফুটবল(TIKITAKA)।বিপক্ষকেে নিয়ে ছেলেখেলা করা। বিপক্ষের বক্সে ঢুকে কমপক্ষে ৯বার গোলমুখে শট।এক এত কিছুর পরেও জয় অধরাই থাকল স্পেনের( SPAIN)কাছে। সোমবার ইউরো কাপে(EURO 2021) নিজেদের ঘরের মাঠে সুইডেনের(SWEDEN) বিরুদ্ধে গোলশূন্য ভাবে ম্যাচ শেষ করল স্পেন।

এদিন সুইডেনের বিরুদ্ধে স্প্যানিশ ফুটবলরে চেনা সেই পাসিং ফুটবল। পাসের ফুলঝুরির কাছে সুইডিশ স্ট্র্যাটেজি একটাই। বল পেলেই বিপক্ষের বক্সে কাউন্টার অ্যাটাক।লুই এনরিকের(LUIS ENRIQUE) স্পেন যেন এদিন পাসিং ফুটবলকে নিয়ে গিয়েছল এক অন্যমাত্রায়। ডেলবস্কের স্পেন প্রথম দেখিয়েছিল কিভাবে প্রতিপক্ষকে তিকিতাকা সিস্টেমে প্রতিপক্ষকে ছারখার করা যায়। লুই এনরিকের দল সেই পাসিং ফুটবলকে নিয়ে গেল এক অন্য় উচ্চতায়। কিন্তু  ফুটবলে ম্যাচ জিততে যা প্রয়োজন, সেই কাঙ্খিত গোল কিন্তু পেল না স্প্যানিশ আর্মাডা।

SPAIN MISSED CHAANCES

এরকমই ওলসেনের দস্তানায় আটকে গেল স্পেনের যাবতীয় আক্রমণ

এদিন গোটা ম্যাচে একবারই গোলের সবচেয়ে দারুণ সুযোগ তৈরি করেছিল সুইডেন। গোলমুখের ইসাকের শট কোনওমতে বাঁচান স্প্যানিশ ডিফেন্ডাররা। ডাবল কভারিং করে বল প্রতিহত না করলে বিপদ বাড়তে পারত স্পেনের। এই ঘটনাটুকু ছাড়া বাকি ম্যাচ জুড়ে শুধুই স্পেন। একটি পরিসংখ্যান দিলেই স্পষ্ট হবেে আপনাদের কাছে। গোটা ম্যাচে স্পেনের বল পজেশন ছিল ৮৫%। শুধু তাই নয়, গোটা ম্যাচে স্পেন নিজেদের মধ্যে পাস খেলেছে ৯১৭টি। যা ইউরোতে রেকর্ড। কিন্তু আসল কাজটা হল কই? মোরাতা, কোকে, ফেরান তোরেসরা গোলের যতগুলি সহজ সুযোগ তৈরি করেছিল, তাতে আজকে দিনের শেষে স্পেনের পক্ষে স্কোরলাইন থাকার কথা ৫-১। কিন্তু এই স্পেনের স্ট্রাইকাররা যে তিনকাঠিটাই সঠিক ভাবে চেনেন না! তার উপর সুইডেনের তিনকাঠির তলায় থাকা অতন্দ্র প্রহরী ওলসেন। স্পেনের যাবতীয় পাসিং ফুটবলের ঢেউ শেষ ওলেসনের দস্তানার কাছেই।

 

SWEDEN MISSED CHANCES

স্পেনের মতই সুযোগ হাতছাড়া সুইডেনেরও

মোরাতা, আলকান্তারাদের গোল হাতছাড়ার বহর দেখে ফুটবলবিশেষজ্ঞদের অনেকেই বলেই ফেললেন, এই দলে একটা ডেভিড ভিয়া কিংবা নিদেনপক্ষে ফার্নান্দো টোরেসের মত জেনুইন স্ট্রাইকার থাকলেও, আজকে সুইডেনের বিরুদ্ধে অন্তত ৩ গোলের ব্যবধানে জিততে পারত স্পেন। এই স্প্যানিশ আর্মাডাই তো কয়য়েকদিন আগে জার্মানিকে ৬ গোল দিয়েছে। তাঁদের এই হাল কেন? ম্যাচ শেষে বোধ হয় এই নিয়েই  কাটাছেঁড়ায় বসবেন স্পেনের কোচ লুইস এনরিকে।

Click on your DTH Provider to Add TV9 Bangla