EURO 2020 : ৫ গোলে স্লোভাকিয়াকে দুরমুশ স্প্যানিশ আর্মাডার, এবার প্রতিপক্ষ ক্রোয়েশিয়া

এই জয়ের ফলে ইউরোর মঞ্চে নতুন কীর্তি গড়ল স্পেন। এত বড় ব্যবধানে এই প্রথম জয় পেল স্পেন। প্রিকোয়ার্টার ফাইনালে স্পেনের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া।

EURO 2020 : ৫ গোলে স্লোভাকিয়াকে দুরমুশ স্প্যানিশ আর্মাডার, এবার প্রতিপক্ষ ক্রোয়েশিয়া
৫ গোলে জয়ের পর উচ্ছ্বাস স্পেনের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2021 | 8:41 AM

স্পেন- ৫ ( ডুব্রাভকা আত্মঘাতী ৩০’, লাপোর্তে ৪৫+৩’, সারাবিয়া ৫৬’, টোরেস ৬৭’, কুকা আত্মঘাতী ৭১’)

স্লোভাকিয়া- ০


সুইডেন- ৩ (ফোর্সবার্গ ২’,৫৯’, ক্লেয়সন ৯০+৩’)

পোল্যান্ড- ২ লিওনডস্কি (৬১’, ৮৪’)

সেভিয়া ও সেন্ট পিটার্সবার্গঃ টুর্নামেন্টের শুরু থেকে তীব্র সমালোচনা। দ্বিতীয় ম্যাচ ড্রয়ের পর প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নকে ঘিরে সমালোচনার রেশ বাড়ছিল উত্তরোত্তর। আর গ্রুপের শেষ ম্যাচে সব সমালোচনার জবাব দিয়ে ইউরো কাপের(EURO 2021) প্রি কোয়ার্টার ফাইনালে স্পেন(SPAIN)। গ্রুপের শেষ ম্যাচে স্লোভাকিয়াকে(SLOVAKIA) ৫-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ ১৬-য় স্পেন। অন্য ম্যাচে রুদ্ধশ্বাস লড়াই শেষে সুইডেনের(SWEDEN) কাছে ৩-২ গোলে হেরে ইউরো কাপ থেকে বিদায় নিল লিওনডস্কির(ROBERT LEWANDOWSKI) পোল্যান্ড(POLAND)।

এদিন সবার নজর ছিল ই গ্রুপের ফেভারিট স্পেনের বিরুদ্ধে। প্রথম দুই ম্যাচ ড্রয়ের পর প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের মুন্ডপাত চলছিল ফুটবলমহলে। কোচ লুই এনরিকের কোচিংও ছিল প্রশ্নের মুখে। এদিন সব সমালোচনার জবাব দিল স্প্যানিশ আর্মাডা। ম্যাচের শুরুতে মোরাতার পেনাল্টি মিস। পেনাল্টি হাতছাড়া হওয়ার পর দমে যাওয়া নয়, বরং নতুন উদ্যমে ফের গোলের জন্য ঝাঁপাল কোকে-সারাবিয়ারা।স্পেনের ক্রমাগত আক্রমণে দিশেহারা স্লোভাকিয়া ডিফেন্স প্রথম ভুল করে ম্যাচের ৩০ মিনিটে।ডুব্রাভকার আত্মঘাতী গোলে এগিয়ে যায় স্পেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি স্পেনকে। নিয়মিত ব্যবধানে গোল করে স্পেন। প্রথমার্ধের ইনজুরি টাইমে ফের গোল স্পেনের। এবার গোল লাপোর্তের। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকে লুই এনরিকের দল।

দ্বিতাীয়ার্ধের শুরু থেকে স্প্যানিশ ঝড় ছিল অব্যাহত। ৫৬ মিনিটে জর্ডি আলবার পাস থেকে সারাবিয়ার গোলে ব্যবধান বাড়ায় স্পেন। ৬৭ মিনিটে স্পেনের হয়ে চতুর্থ গোল টোরেসের। ম্যাচের ৭১ মিনিটে ফের আত্মঘাতী গোল স্লোভাকিয়ার।কুকার আত্মঘাতী গোলে ঘরের মাঠে তখন অপ্রতিরোধ্য স্পেন। অবশেষে ৫-০ গোলে ম্যাচ জয় স্প্যানিশ আর্মাডার। এই জয়ের ফলে ইউরোর মঞ্চে নতুন কীর্তি গড়ল স্পেন। এত বড় ব্যবধানে এই প্রথম জয় পেল স্পেন। প্রিকোয়ার্টার ফাইনালে স্পেনের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া।

অন্যদিকে সেন্ট পিটার্সবার্গে হাড্ডাহাড্ডি লড়াই. সুইডেনের কাছে ৩-২ গোলে হেরে এবারের মত ইউরো কাপ থেকে বিদায় নিল রবার্ট লিওনডস্কির পোল্যান্ড। ম্যাচের মাত্র ২ মিনিটে ফোর্সবার্গের গোলে এগিয়ে যায় সুইডেন। এরপর ম্যাচে গোলের সুযোগ তৈরি করলেও সমতায় ফিরতে ব্যর্থ হয় পোল্যান্ড। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধেও সুইডিশদের লড়াই ছিল চোখে পড়ার মত।

spain-enters-in-pre-quarter-final-of-euro-cup

জোড়া গোল করেও হেরে ইউরো থেকে বিদায় লিওডস্কির

দ্বিতীয়ার্ধের ৫৯ মিনিটে সেই ফোর্সবার্গের গোলে ফের এগিয়ে যায় সুইডেন। এরপর ম্যাচের রাশ হঠাৎই নিজেদের দিকে নিয়ে নেয় পোল্যান্ড। সৌজন্যে রবার্ট লিওনডস্কি। পোলিশ সুপারস্টারেরজোড়া গোলে ফের ম্যাচে ফিরে আসে পোল্যান্ড। ম্যাচের ৬১ ও ৮৪ মিনিটে পোল্যান্ডের হয়ে ব্যবধান বাড়ায় লিওনডস্কি। তবে পলিশদের যাবতীয় প্রচেষ্টায় জল ঢেলে দেয় দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে ক্লেয়সনের গোল। ৩-২ গোলে ম্যাচ জিতে ইউরোর প্রি কোয়ার্টারে সুইডেন। এবারের মত বিদায় নিল লিওনডস্কির পোল্যান্ড।