Tokyo Olympics 2020: মানসিক স্বাস্থ্যের জন্য অল অ্যারাউন্ড থেকেও সরলেন, বাইলসকে নিয়ে প্রশ্ন

Summer Olympics 2020: সিমোনে বাইলসের আচমকাই সরে দাঁড়ানো আবার নতুন প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দিয়েছে বিশ্ব খেলাধুলোকে।

Tokyo Olympics 2020: মানসিক স্বাস্থ্যের জন্য অল অ্যারাউন্ড থেকেও সরলেন, বাইলসকে নিয়ে প্রশ্ন
Tokyo Olympics 2020: মানসিক স্বাস্থ্যের জন্য অল অ্যারাউন্ড থেকেও সরলেন, বাইলসকে নিয়ে প্রশ্ন (সৌজন্যে-টুইটার)

টোকিও: সিমোনে বাইলসকে (Simone Biles) নিয়ে তুমুল আলোচনা টোকিও গেমসে (Tokyo Games)। মেয়েদের টিম ইভেন্ট থেকে সরার পর ব্যক্তিগত ইভেন্ট অল-অ্যারাউন্ড থেকেও সরিয়ে নিলেন নিজেকে। মানসিক স্বাস্থ্যের জন্যই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। বাকি অলিম্পিকে তাঁকে দেখা যাবে কিনা, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

আন্তর্জাতিক খেলায় মানসিক স্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। মাসখানেক আগে ফরাসি ওপেন থেকে এই ইস্যুতেই সরে দাঁড়িয়েছিলেন জাপানের নাওমি ওসাকা (Naomi Osaka)। তা নিয়ে তীব্র আলোচনা যেমন হয়েছিল, তেমনই অনেকে পাশে দাঁড়িয়েছিলেন তাঁর। বাইলসের ক্ষেত্রেও তাই হয়েছে।

ঠিক কী ঘটেছে বাইলসের সঙ্গে? মঙ্গলবার মেয়েদের টিম ইভেন্টের সময় আমেরিকান বাইলস একটা ভল্ট দেওয়ার পর হঠাত্‍ই নিজেকে সরিয়ে নিয়েছিলেন। তখনই মানসিক ভাবে বিপর্যস্ত দেখাচ্ছিল তাঁকে। কিন্তু ঠিক কী হয়েছে তাঁর, তা জানানো হয়নি। বুধবার সকালে অল-অ্যারাউন্ড থেকে সরে যাওয়ার পর আমেরিকান জিমন্যাস্টিকস সংস্থার তরফ থেকে এক সরকারি বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘মানসিক স্বাস্থ্যের কারণে সিমোনে বাইলস সরে দাঁড়িয়েছেন। আপাতত কয়েক দিন ডাক্তারের পর্যবেক্ষণে রাখা হবে তাঁকে। তার পর ঠিক করা হবে, বাকি ইভেন্টগুলোয় তিনি নামতে পারবেন কিনা।’

সিমোনে বাইলসের আচমকাই সরে দাঁড়ানো আবার নতুন প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দিয়েছে বিশ্ব খেলাধুলোকে। মানসিক অবসাদ বা মানসিক বিপর্যয় কতটা প্রভাব ফেলে একজন প্লেয়ারের উপর? কাউকে ঘিরে প্রত্যাশার মাত্রা বাড়তে থাকলে চাপ বাড়ে। কিন্তু কেউ যদি নিজেকে বেশি প্রত্যাশী হন, তা হলে কি সেটাই তাঁকে ঠেলে দেয় বিপর্যয়ের দিকে?

রিও অলিম্পিকে ভারতের হয়ে নামা অত্যন্ত সফল জিমন্যাস্ট দীপা কর্মকার, যিনি বাইলসের সঙ্গে নেমেছিলেন একই ইভেন্টে। তিনি বলে দিলেন, ‘ওর উপর প্রচন্ড মানসিক চাপ ছিল। সেটাই হয়তো আরও বেশি চাপে ফেলে দিয়েছে। বাইলসকে আমি রিওতে দেখেছি। দারুণ জিমন্যাস্ট কোনও সন্দেহ নেই। কিন্তু মানসিক চাপটা সামলাতে পারেনি বলে মনে হচ্ছে। সেই কারণেই ও বোধহয় এই সিদ্ধান্ত নিল।’

আরও পড়ুন: TOKYO OLYMPICS 2020 : এবার ব্যক্তিগত ইভেন্ট থেকে সরে দাঁড়ালেন বাইলস

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla